Home জাতীয় কুয়াশায় ঢাকা রাজধানী, বইছে হিমেল হাওয়া

কুয়াশায় ঢাকা রাজধানী, বইছে হিমেল হাওয়া

SHARE

বিশ্ববিদ্যালয় পরিক্রমা ডেক্স: কয়েকদিন ধরে সারাদেশে বেড়েছে শীত আর কুয়াশার প্রকোপ। শীতের তীব্রতা বাড়িয়ে দিয়েছে একদিনের গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। দুই দিন আগে দেশের বেশ কয়েকটি এলাকায় হালকা বৃষ্টি হয়েছে। বাদ যায়নি রাজধানী ঢাকাও। আর এই বৃষ্টিই শীতের তীব্রতা অনেকটা বাড়িয়েছে।

সারাদেশের মতো ঘন কুয়াশার চাদরে ঢাকা পড়ে আছে রাজধানী ঢাকাও। রাত থেকে কুয়াশা পড়তে শুরু করেছে ঢাকায়, যা সকাল ১০টা পর্যন্তও অব্যাহত আছে। কুয়াশার কারণে এখন পর্যন্ত দেখা মেলেনি সূর্যের। রাজধানীতে চলাচলকারী গাড়িগুলোকে পথ দেখাচ্ছে হেডলাইট।

শনিবার সকাল থেকে এমন দৃশ্যের দেখা মিলছে পুরো রাজধানীজুড়ে। কুয়াশায় ঢেকে আছে পুরো ঢাকার আকাশ।

কুয়াশা আর শীত বাড়লেও থেমে নেই কর্মজীবী মানুষের চলাচল। ভোর থেকেই কর্মস্থলে ছুটছেন ব্যস্ত মানুষজন। জীবিকার তাগিদে নির্ধারিত সময়েই গায়ে শীতের কাপড় জড়িয়ে ঘরে থেকে বেরিয়ে পড়েছেন নিজ নিজ গন্তব্যে।

দিনের শুরুতে সড়কে নিত্যদিনের মতো পথচারী ও যানবাহনের সংখ্যা কম দেখা গেলেও সময় বাড়ার সঙ্গে সঙ্গে মানুষের ভিড় বাড়তে থাকে সড়কে। দেখা মেলে নিত্যদিনের যানজটও। অনেক স্থানে কুয়াশার সঙ্গে ধূলিকণার আস্তরণটা পুরু থাকায় দৃষ্টি খুব একটা বেশিদূর যাচ্ছে না। তাই দুর্ঘটনা রোধে হেডলাইট জ্বালিয়ে চলছে যানবাহন। ঘন কুয়াশায় চেনা ভবনগুলোও লাগছে অচেনা।

শনিবার সকাল ৭টা থেকে দুপুর একটা পর্যন্ত ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলা থাকতে পারে। আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সকালের দিকে মাঝারি থেকে ভারী কুয়াশা পড়তে পারে।

উত্তর-পশ্চিম/উত্তরের বাতাস ঘণ্টায় ৫ থেকে ১০ কিলোমিটার বেগে প্রবাহিত হতে পারে। দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।

এদিকে ভোর ৫টা থেকে দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরের পূর্বাভাসে বলা হয়েছে, দেশের অভ্যন্তরীণ নদী অববাহিকায় ভোর ৫টা থেকে সকাল ৯-১০টা পর্যন্ত মাঝারি থেকে ঘন কুয়াশার কারণে দৃষ্টিসীমা কমে ৩০০ মিটার বা কোথাও কোথাও আরও কম হতে পারে। এসব এলাকার নদীবন্দরকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। তবে কোনো সতর্ক সংকেত দেখাতে হবে না। রাজধানীতে আজ সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ১৩ দশমিক ৩০ ডিগ্রি সেলসিয়াস।