Home ব্রেকিং ছুটির দিনেও পুরোদেশ চলমান ডিএসসিসির বর্জ্য অপসারণ কার্যক্রম

ছুটির দিনেও পুরোদেশ চলমান ডিএসসিসির বর্জ্য অপসারণ কার্যক্রম

SHARE

 

দাপ্তরিক ছুটির দিনেও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের চলমান বর্জ্য অপসারণ, চ্যানেল পরিষ্কারকরণ ও সীমানা নির্ধারণের কাজ পুরোদমে চলমান রয়েছে।

ঢাকাবাসীকে জলাবদ্ধতার কবল হতে মুক্তি দিতে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস ঘোষিত ক্র্যাস প্রোগ্রামের আওতায় পরিচালিত তিনটি খাল ও দুটি বক্স কালভার্ট হতে বর্জ্য অপসারণ, চ্যানেল পরিষ্কারকরণ ও সীমানা নির্ধারণ কার্যক্রম আজও (শনিবার) পুরোদমে চলেছে।

কার্যক্রমের অংশ হিসেবে আজ জিরানী, মান্ডা ও শ্যামপুর খাল হতে বর্জ্য অপসারণ করা হয়েছে। এ নিয়ে জিরানী খাল হতে গত ১৫ কর্মদিবসে (গত বৃহস্পতিবার পর্যন্ত, আজকের হিসেব এখনো হালনাগাদ করা সম্ভব হয়নি) ৩২ হাজার ৫০০ টন বর্জ্য ও মাটি অপসারণ করা হয়েছে। ত্রিমোহনী হতে শুরু হওয়া এই কার্যক্রমের মাধ্যমে বিগত ১৫ কর্মদিবসে জিরানী খালের দেড় কিলোমিটার অংশ হতে এই বর্জ্য ও মাটি অপসারণ করা হয়েছে।

এদিকে আজ মান্ডা খালের মান্ডা ব্রিজ হতে কদমতলী অংশের প্রায় ৩০০ মিটার খালের সীমানা নির্ধারণ করা হয়েছে। কার্যক্রমে কর্পোরেশনের সম্পত্তি বিভাগের কর্মকর্তা ও সার্ভেয়ারসহ কর্মচারীরা অংশ নিয়েছেন।

এদিকে চলমান বর্জ্য অপসারণ কার্যক্রমের ধারাবাহিকতায় পান্থপথ বক্স কালভার্ট হতে গত ২০ কর্মদিবসে (গত বৃহস্পতিবার রাত পর্যন্ত) ২৯টি পিট থেকে ১ হাজার ১১০.৮৯ টন এবং সেগুনবাগিচা বক্স কালভার্ট হতে গত ১৮ কর্মদিবসে কালভার্টের ৪০টি পিট থেকে ৫১৯.৯৭ টন বর্জ্য অপসারণ করা হয়েছে।

এছাড়াও আজ নগরীর মান্ডা খাল ও শ্যামপুর খাল হতে এবং টিটি পাড়াস্থ ওয়াসা পাম্প হাউজের মধ্যকার বর্জ্য ম্যানুয়ালি অপসারণ কার্যক্রম চলমান ছিল।

ছুটির দিনেও বর্জ্য অপসারণ কার্যক্রম চলমান রাখা প্রসঙ্গে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমডোর মোঃ বদরুল আমিন বলেন, মেয়র মহোদয় ৩১ মার্চের মধ্যে দক্ষিণ সিটি কর্পোরেশনের আওতাধীন ২টি বক্স কালভার্ট ও ৩টি খাল হতে বর্জ্য অপসারণের মাধ্যমে সেগুলোতে পানি প্রবাহ ফিরিয়ে আনার যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দিয়েছেন, তা পূরনে আমাদের কর্মকর্তা-কর্মচারীরা পুরোদমে কাজ চালিয়ে যাচ্ছেন। সেজন্য কাগজে-কলমে সপ্তাহে ১ দিনই আমরা ছুটি নিচ্ছি। শনিবার দাপ্তরিকভাবে ছুটির দিন হলেও লক্ষ্যমাত্রা অনুযায়ী কার্য সম্পাদনের স্বার্থে আমরা কেউ সেই ছুটি উপভোগ করছি না। সময়ানুযায়ী কাজটি শেষ করাটাই এখন একমাত্র লক্ষ্য।

এ প্রসঙ্গে কর্পোরেশনের প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন বলেন, ডিএসসিসি মেয়র মহোদয়ের লক্ষ্যমাত্রা অনুযায়ী আমাদের কার্যক্রম শেষ করতে হলে ছুটির দিনেও কাজ করা লাগছে। সেজন্য লক্ষ্যমাত্রা সফল করার স্বার্থে ছুটির দিন কিংবা ছুটিবিহীন দিন বিবেচনার সুযোগ নেই। আমি নিজেও কাজ করছি, আমাদের অন্যান্য কর্মকর্তা-কর্মচারীরাও আন্তরিকভাবে কাজ করছেন।

গতকাল শুক্রবার খালগুলো (দিনের বেলা) এবং বক্স কালভার্ট দুটি হতে (রাতের বেলা) বর্জ্য অপসারণ কার্যক্রম বন্ধ থাকার পর যথারীতি আজ দিনের বেলায় তিনটি খালে হতে বর্জ্য অপসারণ করা হয় এবং রাত বারোটা থেকে বক্স কালভার্ট দুটিতে বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু হবে।