Home ব্রেকিং ঢাকা বিশ্ববিদ্যালয়ে দেড় দিনে আবেদন পড়ল ৫২ হাজার, সর্বাধিক বিজ্ঞানে

ঢাকা বিশ্ববিদ্যালয়ে দেড় দিনে আবেদন পড়ল ৫২ হাজার, সর্বাধিক বিজ্ঞানে


গত সোমবার (৮ মার্চ) থেকে চলতি বছরের ২০২০-২১ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ভর্তি পরীক্ষার আবেদন গ্রহণ চলছে।

আবেদন ‍শুরুর পর থেকে আজ বুধবার (১০ই মার্চ) সকাল পর্যন্ত ভর্তির জন্য আবেদন করেছে প্রায় ৫২ হাজার শিক্ষার্থী। মধ্যে বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটে সবচেয়ে বেশি সংখ্যক শিক্ষার্থী আবেদন করেছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান জানান, দেড় দিন ধরে যতগুলো আবেদন পড়েছে তা গতবারের তুলনায় চারগুণ। এখন পর্যন্ত সব মিলিয়ে আবেদন হয়েছে ৫২ হাজার ১৪৭ জন। ওয়েবসাইট জটিলতার কথা বলা হলেও আমরা প্রচুর আবেদন পেয়েছি।

তিনি বলেন, ৫২ হাজার আবেদনকারীর মধ্যে বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটে পরীক্ষার জন্য আবেদন করেছে সবচেয়ে বেশি শিক্ষার্থী। এই ইউনিটে প্রায় ২৭ হাজার শিক্ষার্থীর আবেদন পড়েছে। যা বাকি ইউনিটগুলোর চেয়ে অনেক বেশি।

কলা ‘খ’ ইউনিটে আবেদন পড়েছে প্রায় ৪ হাজার, বাণিজ্য অনুষদভুক্ত ‘গ’ ইউনিটে পড়েছে ২ হাজার ৪০০ এর কাছাকাছি আবেদন। এছাড়াও, সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত (সম্মিলিত পরীক্ষা) ‘ঘ’ ইউনিটে আবেদন পড়েছে প্রায় ১৬ হাজার শিক্ষার্থীর ও চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটে আবেদন করেছে প্রায় ২ হাজার ১০০ শিক্ষার্থী।

এ বছর ‘ক’ ইউনিটভুক্ত নতুন বিভাগ আবহাওয়া বিজ্ঞান বিভাগে ১৫ জন শিক্ষার্থী ভর্তি করা হবে। ফলে পাঁচটি ইউনিটের অধীনে এবার মোট আসন ৭ হাজার ১৩৩টি। গতবারের চেয়ে এবার ১৫টি আসনে বাড়ছে।

ফলে এবার বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটে ১ হাজার ৮১০টি, কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটে ২ হাজার ৩৭৮টি, ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটে ১ হাজার ২৫০টি, সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটে ১ হাজার ৫৬০টি এবং চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটে ১৩৫টি আসন থাকবে। গত বছর ২০১৯-২০ শিক্ষাবর্ষে পাঁচটি ইউনিটে মোট আসন ছিল ৭ হাজার ১১৮টি।

প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি বিষয়ক সাধারণ ভর্তি কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, ক-ইউনিটের ভর্তি পরীক্ষা ২১ মে, খ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২২ মে, গ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২৭ মে, ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২৮ মে এবং চ-ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) ৫ জুন অনুষ্ঠিত হবে। প্রতিটি ইউনিটের পরীক্ষা ঢাকাসহ আটটি বিভাগীয় শহরে সকাল ১১ টা থেকে দুপুর সাড়ে ১২ পর্যন্ত অনুষ্ঠিত হবে