Home জাতীয় মে দিবসে শ্রমিক ও মালিক সুসম্পর্ক বজায় রেখে জাতীয় উৎপাদন বৃদ্ধির আহবান...

মে দিবসে শ্রমিক ও মালিক সুসম্পর্ক বজায় রেখে জাতীয় উৎপাদন বৃদ্ধির আহবান : আলহাজ্ব আবুল হাসেম রতন।

SHARE

সংরক্ষণ ও সার্বিক জীবনমান শ্রমিক এবং মালিক পরস্পর উন্নয়নে সরকারের পাশাপাশি সুসম্পর্ক বজায় রেখে জাতীয় শ্রমিক সংগঠন , মালিকপক্ষ ও উৎপাদন বৃদ্ধিতে সংশ্লিষ্ট সকল পক্ষের নিবেদিত হওয়ার, সমন্বিত উদ্যোগ অত্যত্ত আহবান জানিয়ে মহান মে দিবস উপলক্ষে এক বার্তায় স্বর্ণা ইলেকট্রনিক এর ব্যবস্থাপনা পরিচালক শিল্পপতি আবুল হাসেম রতন এ কথা বলেন।

তিনি আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার পাশাপাশি রাজনৈতিক অর্থনৈতিক মুক্তির স্বপ্ন দেখে ছিলেন। শ্রমজীবী মানুষের স্বার্থের কথা উল্লেখ করেন। মহান মে দিবসের ত্যাগের মহিমায় উদ্ভাসিত হয়ে বঙ্গবন্ধুর সেই স্বপ্ন পূরণে দেশের আপামর মেহনতি ও শ্রমজীবী মানুষকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানাচ্ছি ।

মে দিবস উপলক্ষে বাংলাদেশসহ বিশ্বের সকল শ্রমজীবী মানুষকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানাই। আমি মনে করি মে দিবসের এবারের প্রতিপাদ্য ‘ শ্রমিক – মালিক ঐক্য গড়ি , উন্নয়নের শপথ করি ’ অত্যন্ত সময়ােপযােগী হয়েছে ।

আরো বলেন , শ্রমজীবী ও মেহনতি মানুষই হচ্ছে দেশের উন্নয়নের প্রধান চালিকাশক্তি । তাদের অক্লান্ত পরিশ্রমের মধ্যেই নিহিত রয়েছে দেশের সম্ভাবনাময় ভবিষ্যৎ । বাংলাদেশের আর্থ সামাজিক উন্নয়ন তথা ‘ রূপকল্প -২০২১ ও ২০৪১ ‘ বাস্তবায়নে শ্রমজীবী মানুষের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ । দেশের ক্রমবর্ধমান উন্নয়নের সমান্তরালে বাড়ছে শিল্প – প্রতিষ্ঠান ও কলকারখানার সংখ্যা।এসব প্রতিষ্ঠানে কর্মরত আছে বিপুল সংখ্যক শ্রমজীবী মানুষ । দেশের উৎপাদনশীলতা বৃদ্ধি ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে এসব শ্রমজীবী মানুষের ন্যায্য মজুরি প্রদান , দক্ষতাবৃদ্ধি , সুন্দর ও নিরাপদ কর্মপরিবেশ , পেশাগত নিরাপত্তা নিশ্চিতকরণসহ সার্বিক কল্যাণ সাধন খুবই জরুরি ।

বর্তমান শ্রমিকবান্ধব সরকার এ লক্ষ্যে শ্রমিকদের নূনতম মজুরি নির্ধারণ , শিশুশ্রম বন্ধ , নারী শ্রমিক ও কর্মচারীদের জন্য মাতৃত্বকালীন ছুটির সময় বৃদ্ধি , কর্মক্ষেত্রে শ্রমিকদের নিরাপত্তাসহ শ্রমিকের স্বাস্থ্যসম্মত কর্মপরিবেশ নিশ্চিত করতে কার্যকর ভূমিকা পালন করে যাচ্ছে ।

মে দিবস কেবল অধিকার আদায়ের দিন নয় , নিজেদের আত্মবিশ্লেষণ ও সম্মিলিতভাবে দেশ গড়ার অঙ্গীকারও বটে । শ্রমিক – মালিক পারস্পরিক সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক শ্ৰমক্ষেত্রে স্থিতিশীলতা রক্ষা উৎপাদনশীলতা বৃদ্ধিতে সহায়ক ভূমিকা পালন করে ।

তিনি মহান মে দিবস -২০২১ উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সফলতা কামনা করেন।