Home বিচিত্র খবর এবার করোনা শনাক্ত করবে কুকুর!

এবার করোনা শনাক্ত করবে কুকুর!

SHARE

এবার করোনার শনাক্তের জন্য কুকুরকে প্রশিক্ষণ দেয়া হলে ৯০ শতাংশ ক্ষেত্রে কুকুরও করোনা শনাক্ত করতে সক্ষম হবে। এমনকি কোনো ব্যক্তির শরীরে যদি করোনার কোনো উপসর্গ নাও থাকে তাও কুকুর করোনা শনাক্ত করতে পারবে।

সংবাদমাধ্যম এএফপি জানিয়েছে, সোমবার প্রকাশিত এক গবেষণায় এমন প্রমাণ পাওয়া গেছে। এতে করে গবেষকদের মধ্যে করোনার কারণে এক দেশ থেকে অন্য দেশে যাওয়া মানুষজনের কোয়ারেন্টাইনের বিকল্প তৈরির আশা দেখা যাচ্ছে।

শুধু এ গবেষণা নয়, এর আগের বেশ কিছু গবেষণাতেও প্রমাণ পাওয়া গেছে, কুকুর মহামারি করোনার সংক্রমণ শনাক্ত করতে পারে।

লন্ডন স্কুল অব ট্রপিক্যাল মেডিসিনের গবেষকেরা করোনায় আক্রান্ত হয়েছেন অথচ কোনা উপসর্গ নেই, এমন সব রোগীদের কাছ থেকে বিশেষ কোনো গন্ধ কুকুর শনাক্ত করতে পারে কিনা, তা নিয়ে মূলত গবেষণাটি করছেন।

করোনায় সংক্রমিত হয়েছেন এমন ব্যক্তিদের কাছ থেকে তাদের পরিধেয় কাপড় ও মুখোশ নমুনা হিসেবে সংগ্রহ করেছেন তারা। তারপর সেগুলো কুকুরকে দিয়ে পরীক্ষা করা হয়।

করোনা শনাক্তের জন্য ৬টি কুকুরকে প্রশিক্ষণ দেওয়া হয়। তারপর সেই কুকুরগুলো দিয়ে ২০০ জন করোনা রোগীর মোজা নমুনা হিসেবে সংগ্রহ করে গবেষণাগারে তা পরীক্ষা করে দেখেন। রাসায়নিক কোনো যৌগের উপস্থিতি বা অনুপস্থিতি শনাক্ত করতে পারে কিনা তা দেখা হয়।

ওই পরীক্ষায় দেখা যায় যে, কুকুরগুলো ৮২ থেকে ৯৪ শতাংশ ক্ষেত্রে সফলভাবে করোনার সংক্রমণ শনাক্ত করতে সক্ষম।

গবেষণাটির সহলেখক জেমস লোগান বলেন, পরীক্ষার অন্য যে কোনো পদ্ধতির চেয়েও কুকুর অনেক দ্রুত করোনা শনাক্ত করতে পারে। ফলে এক দেশ থেকে অন্য দেশে ভ্রমণরতদের কুকুরের মাধ্যমে করোনা পরীক্ষা করানো গেলে অযথা কোয়ারেন্টিনের প্রয়োজন পড়বে না।