Home প্রাইভেট বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ ইউনিভার্সিটিতে (এনএসইউ) ফ্যাকাল্টি ওরিয়েন্টেশন এবং উন্নয়ন কর্মশালা সামার ২০২১...

নর্থ সাউথ ইউনিভার্সিটিতে (এনএসইউ) ফ্যাকাল্টি ওরিয়েন্টেশন এবং উন্নয়ন কর্মশালা সামার ২০২১ অনুষ্ঠিত

SHARE

বেসরকারী পর্যায়ে উচ্চ শিক্ষার পথপ্রদর্শক এবং বেসরকারী বিশ্ববিদ্যালয়সমূহের মাঝে র্যাংকিং এ প্রথম স্থান অর্জনকারী নর্থ সাউথ ইউনিভার্সিটিতে গত ৯ ও ১০ জুন, ২০২১ তারিখে, ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসিওরেন্স সেল (আইকিউএসি) বিভাগ দুইদিনব্যাপী “ফ্যাকাল্টি ওরিয়েন্টেশন এবং উন্নয়ন কর্মশালা সামার ২০২১” এর আয়োজন করে।

বর্তমান মহামারী পরিস্থিতির কারণে, ওরিয়েন্টেশন প্রোগ্রাম গুগলমিট প্ল্যাটফর্মের মাধ্যমে পরিচালিত হয় । ওরিয়েন্টেশন প্রোগ্রামে নয়টি ডিপার্টমেন্টের নতুন অনুষদ সদস্যরা উপস্থিত ছিলেন।

ওরিয়েন্টেশন প্রোগ্রাম আইকিউএসি পরিচালক, প্রফেসর ডঃ নাজমুন নাহারের স্বাগত বক্তব্য দিয়ে শুরু হয়। উদ্বোধনী অধিবেশনে, স্কুল অব ইঞ্জিনিয়ারিং ও ফিজিকাল সায়েন্সেস, স্কুল অব হিউম্যানিটিস অ্যান্ড সোস্যাল সায়েন্সেস এবং স্কুল অব হেলথ অ্যান্ড লাইফ সায়েন্সের সম্মানিত ডিনগণ উপস্থিত ছিলেন এবং তাঁরা নিজ নিজ স্কুলের কথা বলেন ও ফ্যাকাল্টি প্রশিক্ষণ কর্মসূচির গুরুত্ব নিয়ে আলোচনা করেন।

এ নএসইউর প্রো-ভাইসচ্যান্সেলর প্রফেসর ড. এম. ইসমাইল হোসেন আলোচনায় অংশগ্রহণ করেন এবং শিক্ষাদানে নীতিশাস্ত্রের ধারণাগুলি নিয়ে আলোচনা করেন।

তিনি এনএসইউতে এই ধরণের ওরিয়েন্টেশন ওয়ার্কশপ আয়োজনের জন্য আইকিউএসি এর প্রয়াসের প্রশংসা করেন।

দুই দিনের ওয়ার্কশপে, এনএসইউর প্রশাসনিক নিয়মকানুন, শিক্ষা এবং গবেষণা দর্শন, কার্যকর পাঠদান এবং মূল্যায়নপদ্ধতি, ফলাফল ভিত্তিক শিক্ষা (ওবিই) এবং পাঠ্যক্রমের বিকাশ, পাঠ্যক্রমের রূপরেখা প্রস্তুত করার কৌশল, ব্লম্স ট্যাক্সোনমি, ফ্যাকাল্টি আচরণবিধি, এবং শিক্ষার্থীদের সাথে আচরণের পদ্ধতি বিষয়গুলি নিয়ে বিভিন্ন অধিবেশন পরিচালিত হয়।

এছাড়াও, এনএসইউতে গ্রন্থাগার সংস্থান এবং চিকিৎসা ও মনস্তাত্ত্বিক পরিসেবাগুলির ব্যবহার সম্পর্কে একটি বিশেষ অধিবেশন ছিল। অনুষ্ঠানটি আইকিউএসি-এর পরিচালক এবং সমন্বয়কারীদের কাছ থেকে ধন্যবাদ জ্ঞ্যাপনের মধ্য দিয়ে শেষ হয়েছিল।

অংশগ্রহণকারীরা এধরণের ওরিয়েন্টেশন প্রোগ্রাম আয়োজনের জন্য এনএসইউ কর্তৃপক্ষ এবং আইকিউএসিকে সাধুবাদ জানায়।