Home জাতীয় দেশে ওআইসির সদস্য রাষ্ট্রগুলোকে বিনিয়োগের আহ্বান

দেশে ওআইসির সদস্য রাষ্ট্রগুলোকে বিনিয়োগের আহ্বান


বাংলাদেশের কৃষি ও কৃষি প্রক্রিয়াজাতকরণ শিল্প, বহুমুখী পাটজাত পণ্য উৎপাদন, রেশম ও হিমায়িত খাদ্য উৎপাদন ইত্যাদি খাতে ওয়াইসির সদস্যভুক্ত রাষ্ট্রগুলোকে বিনিয়োগ করার আহ্বান জানিয়েছেন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন।

মঙ্গলবার (২৭ জুলাই) অনুষ্ঠিত ‘ইন্ট্রা-ওআইসি এগ্রি-ফুড অপরচুনিটিস অ্যান্ড চ্যালেঞ্জেস’ শীর্ষক কনফারেন্সে এফবিসিসিআই সভাপতি এই আহ্বান জানান।
এ সময় এফবিসিসিআিই সভাপতি জসিম উদ্দিন বলেন, বর্তমান মহামারি পরিস্থিতিতে খাদ্য নিরাপত্তা, সাপ্লাই চেইন ও কৃষিপণ্যে মূল্যবৃদ্ধির চ্যালেঞ্জ মোকাবেলার জন্য ওআইসির রাষ্ট্রগুলোর মধ্যে সম্মিলিত প্রচেষ্টা এবং সহযোগিতা প্রয়োজন। ফার্ম মেকানাইজেশন, কৃষি-উৎপাদন চক্র, খাদ্য ও খাদ্যজাতপণ্যের মান উন্নয়ন যেমন মাছ, পশুপালন, দুগ্ধজাত পণ্য এবং কৃষকের দক্ষতা উন্নয়ন ইত্যাদি ক্ষেত্রে ওআইসির সদস্য দেশগুলোর বাংলাদেশের সঙ্গে একসঙ্গে কাজ করার অপার সম্ভাবনা রয়েছে।

এছাড়াও তিনি হালাল স্ট্যান্ডার্ডাইজেশনের মাধ্যমে হালাল ইকোসিস্টেমের বিকাশ, হালাল খাদ্য প্রক্রিয়াকরণে সহযোগিতা, হালাল পরীক্ষা ল্যাব ও হালাল সার্টিফিকেশনে জন্য বাংলাদেশকে সহযোগিতার জন্য ওআইসি দেশগুলোর প্রতি আহ্বান জানান।

প্রসঙ্গত, ইন্টারন্যাশনাল ইসলামিক ফুড প্রসেসিং অ্যাসোসিয়েশন (আইএফপিএ), ওআইসির বিশেষায়িত সংস্থা ‘ইসলামিক অরগানাইজেশন ফর ফুড সিকিউরিটির (আইওএফএস) এর তত্ত্বাবধানে প্রতিষ্ঠিত হয়। এর লক্ষ্য আন্তর্জাতিক আইওএফএস দেশগুলোর মধ্যে বিটুবি সহযোগিতা স্থাপনের মাধ্যমে আইওএফএস সদস্য দেশগুলোতে কৃষি বাণিজ্যে প্রত্যক্ষ সম্পর্ক গড়ে তোলা।