Home খুলনা ক্যাম্পাস কৃষি, শিক্ষা ও গবেষণাকে আরো বহুদূর এগিয়ে নিয়ে যেতে হবে

কৃষি, শিক্ষা ও গবেষণাকে আরো বহুদূর এগিয়ে নিয়ে যেতে হবে


আমাদের কৃষি, শিক্ষা ও গবেষণাকে আরো বহুদূর এগিয়ে নিয়ে যেতে হবে। কৃষিসহ সকল ক্ষেত্রে আমাদের সফলতা ও অর্জন অনেক, দক্ষিণ এশিয়ার দেশসমূহের মধ্যে ইনডিকেটরে আমরা এগিয়ে যাচ্ছি। রোববার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরকৃবি) ‘দীর্ঘমেয়াদি গবেষণা পর্যালোচনা বিষয়ক কর্মশালা’-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনা প্রতিমন্ত্রী অধ্যাপক ড. শামসুল আলম এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, কৃষি গবেষণায় দেশ উল্লেখযোগ্য সফলতা অর্জন করেছে। এ সফলতার পেছনে এ বিশ্ববিদ্যালয় গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে। তিনি গবেষণার ওপর অধিক জোর দিয়ে বলেন, যত বেশি গবেষণা হবে তত বেশি সফলতা আসবে।

প্রতিমন্ত্রী আরো বলেন, আমাদের বর্তমান অর্থনীতি মজবুত ভিত্তির ওপর দাঁড়িয়ে। আমাদের রয়েছে সময়োপযোগী, বাস্তবসম্মত ও সুপরিকল্পিত অর্থনৈতিক পরিকল্পনা। শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে এখন বাজেট বরাদ্দ কোনো সমস্যা নয়, বাস্তবায়নে যথাযথ ও কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে পারলে দেশ অচিরেই সত্যিকারের সোনার বাংলায় রূপান্তরিত হবে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. গিয়াসউদ্দীন মিয়া কর্মশালায় সভাপতিত্ব করেন। এ সময় সভাপতির বক্তব্যে উপাচার্য বলেন, কৃষিই জীবন, কৃষিই বাংলাদেশের উন্নয়নে মূল চালিকাশক্তি, এটিই বাস্তবতা। কৃষি উন্নয়নে কৃষকের পরেই কৃষি গবেষকদের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। তিনি প্রতিযোগিতামূলক বিশ্বের সাথে তাল মিলিয়ে গবেষণা কার্যক্রমকে এগিয়ে নেয়ার জন্য বিশ্ববিদ্যালয়ের গবেষকদের প্রতি আহ্বান জানান।

কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক তোফায়েল আহমেদ। স্বাগত বক্তব্য রাখেন পরিচালক (গবেষণা) প্রফেসর ড. একেএম আমিনুল ইসলাম এবং ধন্যবাদ জ্ঞাপন করেন সহযোগী পরিচালক (গবেষণা) প্রফেসর ড. টোটন কুমার ঘোষ।

দুদিনের এ কর্মশালায় ২০১৭-২০২০, তিন বছর মেয়াদে বাস্তবায়িত মোট ৩৮টি দীর্ঘমেয়াদি প্রকল্পের গবেষণালব্ধ ফলাফল ৬টি টেকনিক্যাল সেশনের মাধ্যমে উপস্থাপিত হবে।

কর্মশালায় বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটটের মহাপরিচালক ড. মোঃ নাজিরুল ইসলাম, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এআরএম সোলাইমান ও চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্স বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. নিতীশ চন্দ্র দেবনাথসহ বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক ও আমন্ত্রিত কৃষি বিজ্ঞানীবৃন্দ অংশগ্রহণ করেন।