Home ক্যাম্পাস খবর আগে এসএসসি পরীক্ষার্থীদের টিকা: শিক্ষামন্ত্রী

আগে এসএসসি পরীক্ষার্থীদের টিকা: শিক্ষামন্ত্রী

SHARE

১২-১৭ বছর বয়সী শিক্ষার্থীদের টিকাদান কার্যক্রমে এসএসসি পরীক্ষার্থীদের অগ্রাধিকার দেয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

রাজধানীর মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে সোমবার (১ নভেম্বর) ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের করোনা প্রতিরোধী টিকাদান কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

তিনি বলেন, আগামী ১৪ই নভেম্বর থেকে শুরু হবে এসএসসি ও সমমান পরীক্ষা। তাই প্রথমে পরীক্ষার্থীদের টিকা দেয়া হবে। তবে বিভিন্ন স্কুলের অন্য শ্রেণির শিক্ষার্থীরাও টিকা পাবে।

স্কুলশিক্ষার্থীদের টিকা দিতে রাজধানীতে ৮টি কেন্দ্র করা হয়েছে। প্রতিটি কেন্দ্রে প্রতিদিন ৫ হাজার শিক্ষার্থীকে টিকা দেয়া হবে।

এ বিষয়ে দীপু মনি বলেন, ‘শুরুতে আমরা এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের অগ্রাধিকার ভিত্তিতে টিকা দেব। পরীক্ষা শুরুর আগে তাদের টিকা দেয়ার চেষ্টা করা হবে। তার সঙ্গে অন্যান্য শ্রেণির শিক্ষার্থীদেরও টিকা দেয়া হবে।’

তিনি আরও বলেন, ‘যত তাড়াতাড়ি টিকা কার্যক্রম শেষ হবে, তত তাড়াতাড়ি স্কুলে স্বাভাবিক পাঠদান কার্যক্রম শুরু হবে।’

স্কুলশিক্ষার্থীদের গণটিকাদান কর্মসূচির উদ্বোধনী দিনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, ‘যেসব শিশু স্কুলে যায় না, ঝরে পড়া ও ২৫ বছরের নিচে মানুষদেরও টিকা কার্যক্রমের আওতায় আনা হবে। এ বিষয়ে ডব্লিউএইচও এখনও অনুমোদন দেয়নি। অনুমোদন পেলে তাদের অধিকারের আওতায় আনা হবে।’

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, যাদের আগে দেওয়া দরকার তারা অগ্রাধিকার পাবে। শিক্ষা মন্ত্রণালয়ের তালিকা অনুযায়ী টিকা দেওয়া হচ্ছে। ১৪ নভেম্বরের মধ্যে অনেকেই পেয়ে যাবে। তবে সব পরীক্ষার্থী পাবে কিনা এখনই বলতে পারছি না।

রাজধানীর বাইরের শিক্ষার্থীদের টিকা দেয়ার বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘আমরা বিভিন্ন জেলায় টিকা দেবো। উপজেলা পর্যায়ে এই কার্যক্রম নিয়ে যেতে হলে প্রয়োজনীয় ব্যবস্থা নেবো। এটি একটি চলমান প্রক্রিয়া।

‘সারা দেশের সকল শিশুকে দিতে ৩ কোটি টিকা প্রয়োজন হবে। বাংলাদেশের একজন শিক্ষার্থী অধিকারের বাইরে থাকবে না।’

SHARE