Home ক্যাম্পাস খবর নর্থ সাউথ ইউনিভার্সিটির (এনএসইউ) বাংলাদেশ ও ভুটানের বন্ধুত্বের ৫০ বছর পূর্তি...

নর্থ সাউথ ইউনিভার্সিটির (এনএসইউ) বাংলাদেশ ও ভুটানের বন্ধুত্বের ৫০ বছর পূর্তি উপলক্ষে ভূটানের শিক্ষার্থীদের বৃত্তি প্রদান

SHARE

আজ দেশের প্রথম এবং সকল ধরনের জাতীয় ও আন্তর্জাতিক সংস্থার র্যাঙ্কিংয়ে শীর্ষে অবস্থানকারী আন্তর্জাতিক মানের বেসরকারি বিশ্ববিদ্যালয়, নর্থ সাউথ ইউনিভার্সিটিতে (এনএসইউ) বাংলাদেশ ও ভুটানের বন্ধুত্বের ৫০ বছর পূর্তি উপলক্ষে ভূটানের ১০ জন শিক্ষার্থীকে বৃত্তি প্রদানমূলক কর্মসুচি গ্রহণ করা হয়। নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ভুটানের রাষ্ট্রদূত জনাব রিনচেন কুয়েন্টসিল শুভেচ্ছা সাক্ষাতে এসে এ কর্মসুচিটির উদ্বোধন করেন।
উক্ত অনুষ্ঠানে ভূটানের রাষ্ট্রদূত এবং তাঁর প্রতিনিধিদল ছাড়াও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ড এর সদস্য ও প্রাক্তন চেয়ারম্যান জনাব বেনজীর আহমেদ, উপাচার্য প্রফেসর আতিকুল ইসলাম সহ উচ্চপর্যায়ের বিভিন্ন কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।
জনাব বেনজীর আহমেদ বলেন, বাংলাদেশের জন্মলগ্ন থেকেই বন্ধুবর রাষ্ট্র হিসেবে ভূটান সহযোগিতার বিভিন্ন অনন্য দৃষ্টান্ত স্থাপন করে চলছে বাংলাদেশের জন্য। দুটি দেশ শুরু থেকেই এ অঞ্চলের মানুষের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের জন্য কাজ করে চলেছে। আমরা চাই, দুই দেশের এ অগ্রগতি একই সাথে সমান গতিতে এগিয়ে যাক। প্রফেসর আতিকুল ইসলাম বলেন, বাংলাদেশ সব সময়ই ভুটানকে অকৃত্রিম বন্ধু মনে করে এবং বিপদ-আপদে তার পাশে দাঁড়াতে সচেষ্ট থাকে। আমি আশা করি, এ বন্ধুত্বের ধারা সামনেও অটুট থাকবে এবং দ্বিপাক্ষিক সহযোগিতা অব্যাহত থাকবে।
নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সাথে ভূটানের উক্ত বৃত্তির বিষয়ে আলোচনা বেশ কিছুদিন ধরেই চলছিল। অবশেষে ২০২২ সালের প্রথম থেকে এ পরিকল্পনাটি আলোর মুখ দেখবে। উল্লেখ্য, ২০১৫ সালেও বিশ্ববিদ্যালয়ে একই বৃত্তি কর্মসূচি গ্রহণ করা হয়েছিল ভূটানের ছাত্রছাত্রীদের জন্য, যার ধারাবাহিকতায় তা এবার ২য় পর্যায়ে শুরু হচ্ছে।
শিক্ষাক্ষেত্রে বাংলাদেশের সঙ্গে ভুটানের অত্যন্ত ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। ভুটানের উল্লেখযোগ্যসংখ্যক শিক্ষার্থী বাংলাদেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে বিভিন্ন বিষয়, বিশেষ করে চিকিৎসাবিদ্যায় অধ্যয়ন করছে।

SHARE