Home ক্যাম্পাস খবর মৎস্য অধিদপ্তরের নন-ক্যাডার নিয়োগ বিধিমালা-২০২০ সংশোধন, বিপিএসসি’র চলমান নিয়োগ বিজ্ঞপ্তিতে মাৎস্যবিজ্ঞানের...

মৎস্য অধিদপ্তরের নন-ক্যাডার নিয়োগ বিধিমালা-২০২০ সংশোধন, বিপিএসসি’র চলমান নিয়োগ বিজ্ঞপ্তিতে মাৎস্যবিজ্ঞানের গ্র্যাজুয়েটদের অন্তর্ভুক্তির দাবিতে সিভাসু’তে মানববন্ধন

SHARE

বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (বিপিএসসি) তত্ত¡াবধায়ক পরিদর্শক, সহকারী হ্যাচারি কর্মকর্তা, সহকারী সম্প্রসারণ কর্মকর্তা, সহকারী মৎস্য কর্মকর্তা, মৎস্য জরিপ কর্মকর্তা পদসহ ফিশারিজ সংশ্লিষ্ট পদসমূহে নিয়োগের ক্ষেত্রে মৎস্য অধিদপ্তরের নন-ক্যাডার বিধিমালা-২০২০ সংশোধন ও মাৎস্যবিজ্ঞানে ডিগ্রিধারীদের সুযোগ দেওয়ার দাবি জানিয়েছে চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) মাৎস্যবিজ্ঞান অনুষদের শিক্ষার্থীরা।

আজ রবিবার দুপুর সাড়ে ১২টায় বিশ^বিদ্যালয়ের প্রধান ফটকে অনুষ্ঠিত এক মানববন্ধন কর্মসূচি থেকে এসব দাবি জানানো হয়। মানববন্ধন কর্মসূচিতে মাৎস্যবিজ্ঞান অনুষদের শিক্ষকেরাও অংশগ্রহণ করেন এবং শিক্ষার্থীদের দাবির সাথে একাত্মতা প্রকাশ করেন।

মানববন্ধনে শিক্ষার্থীরা অভিযোগ করেন, গত ২৩ ডিসেম্বর মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অধীন মৎস্য অধিদপ্তরের নন-ক্যাডার নিয়োগ বিধিমালা-২০২০ অনুযায়ী বিপিএসসি কর্তৃক প্রকাশিত মৎস্য অধিদপ্তরাধীন ১০ম গ্রেডের ফিশারিজ সংশ্লিষ্ট বিভিন্ন পদের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। সেখানে প্রাণিবিদ্যা ও মৎস্য ডিপ্লোমাধারীদের আবেদনের সুযোগ দেওয়া হলেও মাৎস্যবিজ্ঞানে ¯œাতক ডিগ্রিধারীদের আবেদনের কোন সুযোগ রাখা হয়নি। অথচ এই নিয়োগ বিজ্ঞপ্তিতে তত্ত¡াবধায়ক পরিদর্শক, সহকারী হ্যাচারি কর্মকর্তা, সহকারী সম্প্রসারণ কর্মকর্তা, সহকারী মৎস্য কর্মকর্তা, মৎস্য জরিপ কর্মকর্তা পদসমূহে মোট ২০১টি শূন্য পদের নিয়োগে প্রাণিবিদ্যা ও মৎস্য ডিপ্লোমাধারীদের আবেদনের সুযোগ দেওয়া হয়।

তারা আরও অভিযোগ করে বলেন, নিয়োগবিধি অনুযায়ী ১০ম গ্রেডের মোট ১১টি পদে এমন অসামঞ্জস্যপূর্ণ নীতিমালা প্রণয়ন করা হয়েছে। অন্যদিকে নীতিমালা-২০২০ অনুযায়ী ৯ম গ্রেডের ২৫টি পদে ফিশারিজ-এর পাশাপাশি প্রাণিবিদ্যায় গ্র্যাজুয়েটদেরও আবেদনের সুযোগ দেওয়া হয়েছে। অথচ ১০ম গ্রেডে প্রাণিবিদ্যায় গ্র্যাজুয়েটদের সুযোগ দেওয়া হলেও ফিশারিজ ¯œাতকদের আবেদন করার যোগ্যতা দেওয়া হয়নি।

মৎস্যবিষয়ক পদ হওয়া সত্তে¡ও মাৎস্যবিজ্ঞানে ¯œাতক ডিগ্রিধারীদের এইসব পদে আবেদনের সুযোগ না থাকায় শিক্ষার্থীরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।