Home জাতীয় ষড়যন্ত্রকারীদের দিকে সজাগ দৃষ্টি রাখতে হবে: রাষ্ট্রপতি

ষড়যন্ত্রকারীদের দিকে সজাগ দৃষ্টি রাখতে হবে: রাষ্ট্রপতি


ঢাকা: দেশের অগ্রগতি যেন কোনোভাবেই থমকে না যায়, তা নিশ্চিত করতে ষড়যন্ত্রকারীদের প্রতি সজাগ দৃষ্টি রাখার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

তিনি বলেন, আসুন, লক্ষ প্রাণের বিনিময়ে অর্জিত গৌরবোজ্জ্বল মহান স্বাধীনতা সমুন্নত রেখে দেশ থেকে সন্ত্রাস, মাদক, দুর্নীতি ও জঙ্গিবাদ নির্মূলের মাধ্যমে জাতির পিতার স্বপ্নের ‘সোনার বাংলা’ গড়তে ঐক্যবদ্ধ হয়ে কাজ করি। ধর্মের নামে কোনো ষড়যন্ত্রকারী গোষ্ঠী যেন দেশের স্থিতিশীলতা বিনষ্ট করতে না পারে, সেদিকে আমাদের সজাগ দৃষ্টি রাখতে হবে।

রোববার (১৬ জানুয়ারি) জাতীয় সংসদে বছরের প্রথম অধিবেশনে দেওয়া ভাষণে তিনি এই আহ্বান জানান। রীতি অনুযায়ীই বছরের প্রথম সংসদ অধিবেশনে ভাষণ দিয়ে থাকেন রাষ্ট্রপতি। সেই ধারাবাহিকতায় একাদশ জাতীয় সংসদের ষোড়শ এই অধিবেশনে ভাষণ দেন তিনি।

রাষ্ট্রপতি বলেন, সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে সরকারের কঠোর নীতির কারণে দেশে শান্তিও স্থিতিশীলতা বিরাজ করছে, যা উন্নয়নের পূর্বশর্ত। বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির ক্ষেত্রে বিশ্বের জন্য একটি অনন্য উদাহরণ। দেশের সব সম্প্রদায়ের মানুষ যেন সম্প্রীতির সঙ্গে নিজ নিজ ধর্ম চর্চা করতে পারে সে বিষয়ে সরকার সচেষ্ট রয়েছে। মুসলিম, হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টানসহ সকল সম্প্রদায়ের ধর্মীয় উৎসবসমূহ নির্বিঘ্নে যথাযথ ভাবগাম্ভীর্য ও উৎসবমুখর পরিবেশে শান্তিপূর্ণভাবে উদযাপন করা হচ্ছে।

রাষ্ট্রপতি আরও বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবিসংবাদিত নেতৃত্বে বাঙালি অর্জন করে স্বাধীন সার্বভৌম বাংলাদেশ। জনগণের অধিকার আদায়ের জন্য তার অব্যাহত সংগ্রাম, নির্ভীক ও দূরদর্শী নেতৃত্ব এবং গভীর দেশপ্রেম জাতীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে স্বীকৃত। জাতির পিতার আদর্শকে ধারণ করে তারই যোগ্য উত্তরসূরী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদক্ষ নেতৃত্বে আজ বাঙালি জাতি এগিয়ে যাচ্ছে বঙ্গবন্ধুর আজীবন লালিত স্বপ্ন সুখী-সমৃদ্ধ সোনার বাংলা গড়ার পথে।

ভাষণে রাষ্ট্রপতি বাংলাদেশের করোনাভাইরাস মোকাবিলায় সাফল্যের কথা তুলে ধরেন। বিদায়ী ২০২১ সালে দেশের অর্জন ও অগ্রগতির চিত্রও তুলে ধরেন তিনি। এর ধারাবাহিকতায় ২০২২ সালে শান্তিপূর্ণ ও স্থিতিশীল বাংলাদেশের যাত্রা অব্যাহত রাখতে তিনি দলমত ও শ্রেণিপেশা নির্বিশেষে সব মানুষকে সম্মিলিত প্রচেষ্টা রাখার আহ্বান জানান। একইসঙ্গে জাতীয় সংসদকে কার্যকর রাখতেও তিনি সরকার ও বিরোধী দলের সব সংসদ সদস্যের প্রতি আহ্বান জানান।