Home ব্রেকিং গণপরিবহনে অতিরিক্ত ভাড়া বন্ধে ব্যবস্থা নিতে হাইকোর্টের নির্দেশ

গণপরিবহনে অতিরিক্ত ভাড়া বন্ধে ব্যবস্থা নিতে হাইকোর্টের নির্দেশ

SHARE

সারাদেশের গণপরিবহনে অতিরিক্ত ভাড়া আদায় বন্ধে কার্যকর ও যথাযথ ব্যবস্থা নিতে বিআরটিএ’র প্রতি নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

সোমবার (২৪ জানুয়ারি) জনস্বার্থে করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে হাইকোর্টের বিচারপতি মামুনুর রহমান ও খোন্দকার দিলীরুজ্জামানের সমন্বয়ে গঠিত বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

রুলে সড়ক পরিবহন আইন, ২০১৮ এর ১২২ ধারা অনুযায়ী বাস, মিনিবাস তথা গণপরিবহনের ভাড়া বৃদ্ধি সংক্রান্ত বিধিমালা প্রনয়ণ না করতে পারার ব্যর্থতা, আইন অনুযায়ী ভাড়ার তালিকা প্রকাশ্য স্থান ও সহজে দৃশ্যমান স্থানে না টানিয়ে ভাড়া আদায় করার বিষয়টি নিয়ন্ত্রণ করতে না পারার ব্যর্থতা এবং আইন অনুযায়ী যাত্রীদের থেকে বাস মালিক, কন্টাক্টরদের বেশি ভাড়া আদায় বন্ধ করার ব্যর্থতা কেন বেআইনি ও আইন পরিপন্থী ঘোষণ করা হবে না তা জানতে চাওয়া হয়েছে।

এছাড়া রুল পেন্ডিং অবস্থায় আগামী এক মাসের মধ্যে বাস থামার প্রতিটি নির্দিষ্ট জায়গায় প্রকাশ্য ও যাত্রীদের নিকট সহজে দৃশ্যমান স্থানে ভাড়ার তালিকা প্রকাশ ও সেগুলো ইলেকট্রনিক বিলবোর্ডের মাধ্যমে উক্ত তালিকা প্রদর্শনের জন্য ও অতিরিক্ত ভাড়া আদায় বন্ধ করতে প্রয়োজনীয় ও কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে বিআরটিএ’র প্রতি নির্দেশনা দেয়া হয়েছে।

মামলা পরিচালনা করেন রিটের বাদী ও আইনজীবী জনাব মো. আবু তালেব। সাথে ছিলেন আইনজীবী মোখলেসুর রহমান ও ব্যারিস্টার মুসতাসীম তানজীর।

এর আগে গত ৪ জানুয়ারি রিটটি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. আবু তালেব।

তিনি জানান, মূলত সড়ক পরিবহন আইন-২০১৮ এর কয়েকটি ধারা বাস্তবায়নের দাবিতে রিটটি করেছি। রিটে সড়ক পরিবহন সচিব, বিআরটিএ চেয়ারম্যান সহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।