Home ক্যাম্পাস খবর নর্থ সাউথ ইউনিভার্সিটির নতুন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন

নর্থ সাউথ ইউনিভার্সিটির নতুন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন


এবার নর্থ সাউথে চারটি অনুষদের ১৬টি বিভাগে স্নাতক (সম্মান) কোর্সে ভর্তির সুযোগ পেয়েছে ১৭ শতাধিক শিক্ষার্থী। ভর্তি পরীক্ষায় ভালো ফলাফলের জন্য ৬৯ জন শিক্ষার্থীকে বৃত্তি দেওয়া হয়েছে

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নর্থ সাউথ ইউনিভার্সিটির স্প্রিং-২০২২ সেমিস্টারের নবাগত শিক্ষার্থীদের ভার্চুয়াল ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে। এতে অংশ নেন নবীন শিক্ষার্থী, অভিভাবক, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও সংশ্লিষ্টরা।

সোমবার (২৪ জানুয়ারি) ভার্চুয়ালি এ ওরিয়েন্টেশন অনুষ্ঠান বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ফেসবুক পেইজে সরাসরি সম্প্রচার করা হয়।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানায়, এবার নর্থ সাউথে চারটি অনুষদের ১৬টি বিভাগে স্নাতক (সম্মান) কোর্সে ভর্তির সুযোগ পেয়েছে ১৭ শতাধিক শিক্ষার্থী। ভর্তি পরীক্ষায় ভালো ফলাফলের জন্য ৬৯ জন শিক্ষার্থীকে বৃত্তি দেওয়া হয়েছে।

অনুষ্ঠান সঞ্চালনা করেন টিভি উপস্থাপক এবং নর্থ সাউথ ইউনিভার্সিটির জনসংযোগ অফিসের পরিচালক জামিল আহমেদ, সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম। এতে প্রধান অতিথি ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান আজিম উদ্দিন আহমেদ। অতিথি বক্তা হিসেবে উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটি এলামনাই এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সান হোসে স্টেট ইউনিভার্সিটির প্রযুক্তি, বিমান ও প্রযুক্তি বিভাগ, কলেজ অব ইঞ্জিনিয়ারিংয়ের সহকারী অধ্যাপক ড. ফারিয়া মাহজাবীন। অতিথি হিসেবে আরও বিশ্ববিদ্যালয় ট্রাস্টি বোর্ডের সদস্য মিজ ইয়াসমীন কামাল।

নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান জনাব আজিম উদ্দিন আহমেদ বলেন, এনএসইউ এর উদ্দেশ্য হলো জ্ঞানের অগ্রগতি সাধন করা। যা একটি নিরাপদ এবং আরামদায়ক শিক্ষার পরিবেশ ব্যতীত সম্ভব নয়। সে লক্ষ্যেই এনএসইউ কর্তৃপক্ষ শিক্ষার্থীদের শৃঙ্খলাবোধ তৈরিতে বদ্ধপরিকর। গ্র্যাজুয়েট এমপ্লয়বিলিটি র‌্যাঙ্কিংয়ে ২০২২ এ এনএসইউ বিশ্বের মধ্যে শীর্ষ ৫০০ এর তালিকায় স্থান পেয়েছে এবং সব ধরনের র‌্যাংকিংয়ে বাংলাদেশের ১ নম্বর বেসরকারি বিশ্ববিদ্যালয় হিসেবে স্থান লাভ করেছে। গরীব মেধাবী শিক্ষার্থীদের এখানে বিনা বেআখানপড়ার সুযোগ রয়েছে। নর্থ সাউথ ইউনিভার্সিটি সব সময়ই মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাস করে, তারই ধারাবাহিকতায় আমরা এ পর্যন্ত ১৪০০ এর অধিক মুক্তিযোদ্ধার সন্তানদের সম্পূর্ণ বিনা বেতনে পড়ার সুযোগ করে দিয়েছি।

এ সময় এনএসইউ’র ওপর আস্থা রাখার জন্য তিনি অভিভাবকদের ধন্যবাদ এবং নবাগত শিক্ষার্থীদের স্বাগত জানান।

ড. ফারিয়া মাহজাবীন বলেন, তোমাদের মধ্যে অনেকেই হয়ত কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবে তা নিয়ে দ্বিধা-দ্বন্দ্বে ভুগছ। তোমরা সঠিক বিশ্ববিদ্যালয় পছন্দ করেছ কি-না, আমি তোমাদের এবং তোমাদের বাবা-মাকে আশ্বস্ত করতে চাই যে, তোমরা দেশের সেরা শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মধ্যে একটিতে ভর্তির সুযোগ পেয়েছ। নিজেকে জিজ্ঞাসা কর যে তোমরা কোন বিষয়ে উৎসাহী, বড় স্বপ্ন দেখার চেষ্টা করো, নিজের জন্য বড় লক্ষ্য নির্ধারণ করো। এটি কোডিং, জেনেটিক্স, উদ্যোক্তা, পরিবেশ বা ফটোগ্রাফি যাই হোক না কেন এনএসইউতে তোমাদের সব ধরনের সহযোগিতা বিদ্যমান। এটি সর্বশ্রেষ্ঠ বন্ধুত্ব, সহযোগিতা এবং নেটওয়ার্কিং তৈরি করার জন্য একটি দুর্দান্ত প্রতিষ্ঠান। এনএসইউ এর শিক্ষকমণ্ডলী এবং কর্মীরা সবচেয়ে আন্তরিক এবং তোমরা তাদের কাছ থেকে সব ধরনের সহযোগিতা পাবে।

নর্থ সাউথ ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম বলেন, শিক্ষার্থীরা সবথেকে জ্ঞানী ও দক্ষ শিক্ষকদের কাছ থেকে শিখতে চায়, আমি তোমাদের নিশ্চিত করে বলতে পারি, এনএসইউ সবচেয়ে যোগ্য এবং সবচেয়ে যত্নশীল আন্তর্জাতিকমানের শিক্ষক যারা শিক্ষার্থীদের পরম যত্নের সাথে শিক্ষা দেন। এনএসইউ প্রোগ্রামগুলো জাতীয় এবং আন্তর্জাতিক ভাবে স্বীকৃত।
তিনি আরও বলেন, গ্র্যাজুয়েট এমপ্লয়বিলিটি র‌্যাঙ্কিংয়ে ২০২২ এ এনএসইউ গোটা বিশ্বের মধ্যে শীর্ষ ৫০০ এর তালিকায় স্থান পেয়েছে।
ভার্চুয়াল ওরিয়েন্টেশন এ অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির উপ-উপাচার্য অধ্যাপক এম. ইসমাইল হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক এবিএম রাশেদুল হাসান, চার অনুষদের ডিন, রেজিস্ট্রার, বিভিন্ন বিভাগের
প্রধান/পরিচালক, শিক্ষক এবং কর্মকর্তারা। এছাড়াও ভার্চুয়াল ওরিয়েন্টেশটি নর্থ সাউথ ইউনিভার্সিটির অফিসিয়াল ফেসবুক পেজ সরাসরি সম্প্রচারের মাধ্যমে সংযুক্ত ছিলেন বিপুল সংখ্যক অভিভাবক ও শিক্ষার্থী।