Home ক্যাম্পাস খবর সিভাসু’তে ভর্তিকৃত নবীন শিক্ষার্থীদের শিক্ষাবর্ষ সমারম্ভ অনুষ্ঠিত

সিভাসু’তে ভর্তিকৃত নবীন শিক্ষার্থীদের শিক্ষাবর্ষ সমারম্ভ অনুষ্ঠিত

SHARE

আজ বুধবার চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) ২০২০—২০২১ শিক্ষাবর্ষে ভর্তিকৃত শিক্ষার্থীদের শিক্ষাবর্ষ সমারম্ভ (ওরিয়েন্টেশন) অনুষ্ঠিত হয়েছে।

সকাল সাড়ে ১০টায় সিভাসু অডিটোরিয়ামে অনুষ্ঠিত উক্ত শিক্ষাবর্ষ সমারম্ভ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ^বিদ্যালয়ের একুশে পদকপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ। সমারম্ভ বক্তা ছিলেন একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক ও দৈনিক আজাদীর সম্পাদক এম এ মালেক। বিশেষ অতিথির বক্তব্য রাখেন ফিশারিজ অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ নূরুল আবছার খান এবং ভেটেরিনারি মেডিসিন অনুষদের ভারপ্রাপ্ত ডিন প্রফেসর ড. মো: আশরাফ আলি বিশ^াস। সভাপতিত্ব করেন পরিচালক (ছাত্রকল্যাণ) প্রফেসর ড. ওমর ফারুক মিয়াজী।

সমারম্ভ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিশ^বিদ্যালয়ের প্রক্টর তাসনিম ইমাম। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ফুড সায়েন্স অ্যান্ড টেকনোলজি অনুষদের কো—অর্ডিনেটর এবং ফুড প্রসেসিং অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক শিরীন আক্তার।

সমারম্ভ বক্তা এম এ মালেক তাঁর বক্তৃতায় নবীন শিক্ষার্থীদের পড়াশোনার পাশাপাশি সচ্চরিত্রবান ও ভালো মানুষ হিসেবে নিজেদের গড়ে তোলার আহ্বান জানান। তিনি বলেন, ‘তোমরা নিজেরা যদি ভালো হও, সচ্চরিত্রবান হও—তাহলে দেশ ভালো থাকবে, আমরা এগিয়ে যাব।’

দৈনিক আজাদীর সম্পাদক বলেন, ‘অন্ধকার দূর করতে যেমন আলোর প্রয়োজন হয়, তেমনি মনের অন্ধকার দূর করতে জ্ঞানের প্রয়োজন। তাই বেশী বেশী করে পড়তে হবে। জানতে হবে। তা না হলে জ্ঞানের পরিধি বাড়বে না।’ শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি আরও বলেন, জীবনে অনেক সমস্যা, বাধাবিপত্তি আসবে। তারপরও কাজ করে যেতে হবে। লেগে থাকতে হবে। তাহলেই জীবনে সাফল্য অর্জন করতে পারবে।

নবীন শিক্ষার্থীদের মাদক ও সন্ত্রাসী কর্মকাণ্ড থেকে দূরে থাকার আহ্বান জানিয়ে সিভাসু উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ বলেন, ‘বিশ^বিদ্যালয় হল জ্ঞানচর্চা, জ্ঞানসৃষ্টি ও জ্ঞান বিতরণের জায়গা। তোমরা নিজেদেরকে গবেষণামূলক কাজে সম্পৃক্ত করবে। আর গবেষণা কর্মকাণ্ড পরিচালনার জন্য সবধরনের সুযোগ—সুবিধা আমাদের বিশ^বিদ্যালয়ে রয়েছে।’