Home কৃষি চাঁদপুরে আলু উৎপাদন প্রায় ২ লাখ মে. টন

চাঁদপুরে আলু উৎপাদন প্রায় ২ লাখ মে. টন

SHARE

চাঁদপুরে আলু উত্তোলন পুরো দমে শুরু। কৃষকরা তাদের উত্তোলনকৃত আলু বস্তাভর্তি করে হিমাগারে প্রেরণ করছেন। এবার প্রচলিত পাটের বস্তার বদলে কৃষকরা ভিন্নরকম ব্যাগ ব্যবহার করছেন।

চলতি ২০২১-২২ রবি মৌসুমে জেলায় ৯ হাজার ৫শ’ হেক্টর জমিতে আলু চাষ হয়েছে। আর উৎপাদনের লক্ষ্যমাত্রা ১ লাখ ৯৬ হাজার ৮০ মে. টন। দেশের আলু উৎপাদনে চাঁদপুর দ্বিতীয় স্থানে রয়েছে।

চাঁদপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রবি মৌসুমের প্রাপ্ত তথ্যে, চাঁদপুর সদরে এবার আলু আবাদের লক্ষ্যমাত্রা ১ হাজার ৭শ’ হেক্টর এবং উৎপাদন ৩৫ হাজার ৮৮ মে. টন। মতলব উত্তরে আবাদের লক্ষ্যমাত্রা ৬শ’ ২০ হেক্টর এবং উৎপাদন ১২ হাজার ৭শ’ ৯৭ মে. টন। মতলব দক্ষিণে আবাদের লক্ষ্যমাত্রা ৩ হাজার ৭শ’ হেক্টর এবং উৎপাদন ৭৬ হাজার ৩শ’ ৬৮ মে. টন। হাজীগঞ্জে আবাদের লক্ষ্যমাত্রা ৭শ’ ২০ হেক্টর এবং উৎপাদন ১৪ হাজার ৮শ’ ৬১ মে. টন। শাহরাস্তিতে আবাদের লক্ষ্যমাত্রা ২০ হেক্টর এবং উৎপাদন ৪শ’ ১২ মে. টন। কচুয়ায় আবাদের লক্ষ্যমাত্রা ২ হাজার ৫শ’ হেক্টর এবং উৎপাদন ৫১ হাজার ৬শ’ মে. টন। ফরিদগঞ্জে আবাদের লক্ষ্যমাত্রা ৯০ হেক্টর এবং উৎপাদন ১ হাজার ৮শ’ ৫৭ মে. টন। হাইমচরে আবাদের লক্ষ্যমাত্রা ১শ’ ৫০ হেক্টর এবং উৎপাদন ৩ হাজার ৯৬ মে. টন।
চাঁদপুর জেলার ১২টি কোল্ড ষ্টোরেজে আলু সংরক্ষণে ধারন ক্ষমতা আছে ৭০ হাজার মে. টন। অবশিষ্ট আলু হিমাগারের বাইরে রাখতে হয়। এরমধ্যে কিছু পরিমাণ আলু উৎপাদন মৌসুমেই বিক্রি শুরু করে। বাকি আলু কৃষিদপ্তরের পরামর্শক্রমে কৃষকরা কৃত্রিমভাবে মাচায় সংরক্ষণ করেন। এবার প্রতি গণ্ডায় ১২ থেকে ১৩ মণ ফলন হয়েছে। বর্তমানে প্রতি কেজি আলুর খুচরা মূল্য ১৮ থেকে ২০ টাকা।

চাঁদপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-সহকারি কৃষি কর্মকর্তা আবদুল মান্নান জানান, বর্তমান সরকার কৃষকদের উন্নতমানের সার ও কীটনাশক, নতুন জাতের বীজ ও প্রযুক্তির ব্যবহার শিখিয়েছেন। সেই সাথে অনুকূল আবহাওয়ার ফলে এ বছর আলুর বাম্পার ফলন হয়েছে। নদী বিধৌত চাঁদপুর অঞ্চলের কৃষকরা সময়মত আবাদ, বীজবপন ও সঠিক পরিচর্যা করতে পেরেছে। একই সঙ্গে ব্যাংকগুলো আলু উৎপাদনে কৃষিঋণ দিয়ে ব্যাপক সহায়তা দিয়েছে। আলু দেশের প্রধান অর্থকরী ফসল। দেশের আলু উৎপাদনে মুন্সীগঞ্জের পরেই চাঁদপুরের স্থান। চাঁদপুরের ৮টি উপজেলার কৃষকরা বিভিন্ন জাতের আলু চাষ করে থাকে। বিগত কয়েক বছর চাঁদপুরে ব্যাপক আলু উৎপাদন হয়েছে।