Home আইটি ব্যয় বাড়ছে গুগল ক্লাউড ব্যবহারে

ব্যয় বাড়ছে গুগল ক্লাউড ব্যবহারে


যুক্তরাষ্ট্র ভিত্তিক সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল তাদের ক্লাউড পরিষেবায় বেশকিছু পণ্য ব্যবহার ব্যয় বাড়ানো ও কমানোর ঘোষণা দিয়েছে। গ্রাহকদের বিভিন্ন ধরনের চাহিদার পরিপ্রেক্ষিতে প্রতিষ্ঠানটির পরিষেবার সামঞ্জস্য ও মূল্য নির্ধারণে এ উদ্যোগ নেয়া হয়েছে বলে জানানো হয়।

এক ব্লগ পোস্টে গুগল ক্লাউড ইনফ্রাস্ট্রাকচার বিভাগের ভিপি ও জিএম শচীন গুপ্তা প্রতিষ্ঠানটির পরিষেবা ব্যয় পরিবর্তনের বিষয়টি ব্যাখ্যা করে বলেন, এ পরিবর্তনের মাধ্যমে গুগল অন্যান্য ক্লাউড পরিষেবা প্রতিষ্ঠানের কার্যক্রমের সঙ্গে তাদের পরিধি পর্যালোচনার মাধ্যমে আরো উন্নত সিদ্ধান্ত নিতে পারবে এবং পরিষেবায় পরিবর্তন আনতে পারবে।

আগামী পয়লা অক্টোবর থেকে গুগল ক্লাউডের বিভিন্ন পরিষেবার নতুন মূল্য কার্যকর হবে। তবে গ্রাহকরা কীভাবে ক্লাউড পরিষেবা ব্যবহার করবেন, সেটির ওপর মূল্য পরিবর্তনের প্রভাবের বিষয়টি নির্ভর করবে। এ পরিপ্রেক্ষিতে কেউ বেশি অর্থ দেবেন আবার কেউ কমিয়ে দেবেন। বেশকিছু স্টোরেজ, কম্পিউট ও নেটওয়ার্কিং পণ্য ব্যবহারের ফি বাড়াবে গুগল ক্লাউড।

প্রথমত, ক্লাউড স্টোরেজে লিপিবদ্ধ তথ্যের প্রতিলিপি তৈরি, অন্য স্টোরেজে স্থানান্তরসহ অভ্যন্তরীণ পর্যায়ে প্রবেশাধিকার নিশ্চিতে ব্যয় বাড়বে।