Home ক্যাম্পাস খবর বিইউপিতে নতুন ভাইস চ্যান্সেলরের যোগদান

বিইউপিতে নতুন ভাইস চ্যান্সেলরের যোগদান


মেজর জেনারেল মো. মাহবুব-উল আলম, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি, এমফিল, পিএইচডি গত ৫ এপ্রিল বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) এ নবনিযুক্ত উপাচার্য হিসেবে যোগদান করেন। তিনি ২১ ডিসেম্বর ১৯৯০ সালে বাংলাদেশ সেনাবাহিনীতে একজন পদাতিক অফিসার হিসেবে কমিশন লাভ করেন।

মেজর জেনারেল মো. মাহবুব-উল আলম দেশে ও বিদেশে বিভিন্ন পেশাদার কোর্স সম্পন্ন করেছেন। তিনি জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার ইন ডিফেন্স স্টাডিজ এবং বিইউপি থেকে সোস্যাল সাইন্স ইন সিকিউরিটি অ্যান্ড ডেভলপমেন্ট স্টাডিজে মাস্টার ডিগ্রি অর্জন করেন। এ ছাড়া বিইউপি থেকে স্ট্র্যাটেজি অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজে তিনি এমফিল ডিগ্রি অর্জন করেন এবং সিকিউরিটি অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজে পিএইচডি সম্পন্ন করেন।

তিনি ন্যাশনাল ডিফেন্স কলেজ থেকে ন্যাশনাল ডিফেন্স কোর্স এবং আর্মড ফোর্সেস ওয়ার কোর্স সম্পন্ন করেন। এছাড়াও তিনি ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ থেকে স্টাফ কোর্স সম্পন্ন করেন। তিনি তুরস্ক থেকে স্টাফ অফিসার্স লজিস্টিক ওরিয়েন্টেশন কোর্স এবং ইন্টারন্যাশনাল মিলিটারি এক্সচেঞ্জ সেন্টার, চায়না থেকে আর্মি ব্রিগেড কমান্ডার্স কোর্স সম্পন্ন করেন। তাঁর বর্ণাঢ্য কর্মময় জীবনে তিনি সেনাসদরে জেনারেল স্টাফ অফিসার (তৃতীয় গ্রেড এবং প্রথম গ্রেড) এবং পার্বত্য চট্টগ্রামের একটি অপারেশনাল ব্রিগেডে ব্রিগেড মেজর হিসেবে দায়িত্ব পালন করেন। এই অফিসার অপারেশন “নাফ রক্ষা” এবং পরে একটি পদাতিক ব্যাটালিয়নের অধিনায়ক হিসেবে অপারেশন “পূর্বপ্রাচীর” এ সফলভাবে নেতৃত্ব দেন।

তিনি ন্যাশনাল ডিফেন্স কলেজ এর পরিচালক, রিসার্চ অ্যান্ড একাডেমিক হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি সেনাবাহিনীর একটি পদাতিক ব্রিগেডের ব্রিগেড কমান্ডার এবং বর্ডার গার্ড বাংলাদেশ এর অতিরিক্ত মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। মেজর জেনারেল মাহ্বুব জাতিসংঘের অধীনে সিয়েরা লিওন এবং আইভরি কোস্টে জাতিসংঘ মিশনে অংশগ্রহণ করেন।

উপাচার্য মহোদয়ের আগমন উপলক্ষে বিইউপির উপ-উপাচার্য প্রফেসর ড. খন্দকার মোকাদ্দেম হোসেনসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ তাঁকে অভ্যর্থনা জানান। এ সময় উপাচার্য মহোদয় বিইউপির উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দের সাথে কুশলাদি বিনিময় করেন। এছাড়া তিনি তাঁর দায়িত্ব পালনে সকলের সহযোগিতা কামনা করেন এবং নিজ নিজ দপ্তরের কাজ দায়িত্বশীলতার সাথে সম্পাদনে সচেষ্ট থাকার আহ্বান জানান।