Home অর্থনীতি ডাচ্-বাংলা ব্যাংক লিমিটেড-এর ২৬তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

ডাচ্-বাংলা ব্যাংক লিমিটেড-এর ২৬তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত


ডাচ্—বাংলা ব্যাংক লিমিটেড—এর ২৬তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

ডাচ্—বাংলা ব্যাংক লিমিটেড—এর ২৬তম বার্ষিক সাধারণ সভা ব্যাংকের চেয়ারম্যান জনাব সায়েম আহমেদ এর সভাপতিত্বে ২৪ এপি্্রল ২০২২ ইং তারিখে সকাল ১১:০০ ঘটিকায় ভাচুর্য়াল প্লাটফর্মের মাধ্যমে অনুষ্ঠিত হয়। বার্ষিক সাধারণ সভার শুরুতে চেয়ারম্যান মহোদয় তাঁর সংক্ষিপ্ত বক্তব্যে সম্মানিত শেয়ারহোল্ডারবৃন্দকে শুভেচ্ছা জানান।

বিপুল সংখ্যক শেয়ারহোল্ডার ভাচুর্য়াল প্লাটফর্মের মাধ্যমে ব্যাংকের বার্ষিক সাধারণ সভায় অংশগ্রহণ করেন। বার্ষিক সাধারণ সভায় সম্মানিত শেয়ারহোল্ডারবৃন্দ ২০২১ সালের জন্য ২৭.৫% ডিভিডেন্ড (১৭.৫% ক্যাশ ডিভিডেন্ড এবং ১০% স্টক ডিভিডেন্ড) প্রদানের অনুমোদন দেন।

৩১ ডিসেম্বর, ২০২১ ইং তারিখ অনুযায়ী ব্যাংকের নিরীক্ষিত বার্ষিক আর্থিক বিবরণী সভায় উত্থাপন করা হয়। শেয়ারহোল্ডারগণ ব্যাংকের ২০২১ সালের কার্যক্রম নিয়ে তাদের অভিমত ব্যক্ত করেন এবং নানাবিধ বিষয়ে প্রস্তাবনা পেশ করেন।

২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত ব্যাংকের মোট সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ৫১৪,৩৯৯.৮ মিলিয়ন টাকা যা পূর্ববর্তী বছরে ছিল ৪৭২,৩৫৫.৪ মিলিয়ন টাকা যার প্রবৃদ্ধির পরিমাণ দাঁড়ায় ৪২,০৪৪.৪ মিলিয়ন টাকা বা ৮.৯%। ২০২১ সালে ব্যাংক কতৃর্ক প্রদানকৃত ঋণের পরিমান ৩১৯,৪৪৮.১ মিলিয়ন টাকা যা পূর্ববর্তী বছরে ছিল ২৭৩,৩৮২.৯ মিলিয়ন টাকা যার প্রবৃদ্ধির হার দাঁড়ায় ১৬.৯%। ২০২১ সালে ব্যাংকের ডিপোজিট ৩৮,৮৮৯.৪ মিলিয়ন টাকা বেড়ে দাঁড়িয়েছে ৪০১,৫০০.৩ মিলিয়ন টাকা যা পূর্ববর্তী বছরে ছিল ৩৬২,৬১১.০ মিলিয়ন টাকা যার প্রবৃদ্ধির হার দাঁড়ায় ১০.৭%।

ব্যাংক ২০২১ সালে ট্যাক্স পূর্ববর্তী নীট মুনাফা অর্জন করে ৮,১৩২.৭ মিলিয়ন টাকা যা পূর্ববর্তী বছরে ছিল ৯,৬৬০.৮ মিলিয়ন টাকা এবং ট্যাক্স পরবর্তী নীট মুনাফা অর্জন করে ৫,৫৬১.১ মিলিয়ন টাকা যা পূর্ববর্তী বছরে ছিল ৫,৪৯৮.৭ মিলিয়ন টাকা। চলতি বছরে শেয়ারহোল্ডারদের শেয়ার প্রতি আয় হয়েছে ৮.৭৯ টাকা যা পূর্ববর্তী বছরে ছিল ৮.৬৯ টাকা । ইধংবষ ওওও অনুযায়ী ২০২১ সালের শেষে ব্যাংকের মূলধন ও ঝুঁকিভর সম্পদের অনুপাত দাঁড়িয়েছে ১৬.৪% যা বাংলাদেশ ব্যাংকের নিয়ম অনুযায়ী সর্বনিম্ন ১২.৫০% থাকা বাঞ্ছনীয়।

সভা ব্যাংকের পরিচালক হিসেবে মিসেস তাং ইয়াং হা, আদা এর পুনঃনিয়োগ অনুমোদন করে।

সভা ২০২১ সালের জন্য কোম্পানীর নিরীক্ষক হিসেবে মেসার্স এ. কাসেম এন্ড কোং, চাটার্ড একাউন্ট্যান্টস এবং কর্পোরেট গভর্নেন্স নিরীক্ষক হিসেবে মেসার্স হোদা ভাসি চৌধুরী এন্ড কোং, চাটার্ড একাউন্ট্যান্টস —এর নিয়োগ অনুমোদন করে।