Home জাতীয় বন্যার প্রভাবে দেশে ১৫ লাখের বেশি শিশু স্বাস্থ্য শিক্ষাঝুঁকিতে

বন্যার প্রভাবে দেশে ১৫ লাখের বেশি শিশু স্বাস্থ্য শিক্ষাঝুঁকিতে


বি. পরিক্রমা : বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলীয় বন্যার প্রভাবে ১৫ লাখের বেশি শিশু ঝুঁকিতে পড়েছে। বিশেষ করে নিরাপত্তা, স্বাস্থ্য, পুষ্টি এবং শিক্ষাঝুঁকি বেড়েছে। ক্ষতিগ্রস্ত জেলাগুলোতে ইতোমধ্যেই ডায়রিয়া, শ্বাসতন্ত্রের সংক্রমণ ও চর্মরোগে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। অন্তত তিনজন শিশু বজ্রপাতে প্রাণ হারিয়েছে। এসব এলাকায় শতধিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়েছে। ফলে শিশুদের পড়োশোনা ক্ষতিগ্রস্ত হচ্ছে। এ ছাড়া সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ, নেত্রকোনা ও মৌলভীবাজার এই পাঁচটি জেলায় চল্লিশ লাখেরও বেশি মানুষের জীবন বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। বিশেষ করে সিলেট ও সুনামগঞ্জ এলাকার মানুষ সবচেয়ে বেশি ঝুঁঁকিতে। সেখানে পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে এবং কৃষিজমি, বিদ্যুৎকেন্দ্র ও স্কুলসহ গুরুত্বপূর্ণ অবকাঠামো বন্যায় তলিয়ে গিয়েছে।

বাংলাদেশে ইউনিসেফের প্রতিনিধি মি. শেলডন ইয়েট বলেন, অন্য যে কোনো জরুরি পরিস্থিতির মতোই বন্যায়ও শিশুরা সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ। এ শিশুদের সুরক্ষা ও তাদের তাৎক্ষণিক চাহিদাগুলো নিশ্চিত করতে ইউনিসেফ সরকার এবং অংশীদারদের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ চালিয়ে যাচ্ছে।

ইউনিসেফ বিশুদ্ধ পানি, হাইজিন উপকরণ, থেরাপিউটিক দুধ ও শিক্ষা উপকরণ সরবরাহের পাশাপাশি ক্ষতিগ্রস্ত কমিউনিটিগুলোর মাঝে পানিতে ডুবে যাওয়া ও জরুরি প্রস্তুতির বিষয়ে সচেতনতা বৃদ্ধির মাধ্যমে সহায়তা দিচ্ছে। শিশুদের সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিতে জরুরি পরিস্থিতি মোকাবিলায় সমাজকর্মীরা যাতে প্রস্তুত থাকতে পারে, সেজন্য ইউনিসেফ সমাজসেবা অধিদপ্তরের সাথেও ঘনিষ্ঠভাবে কাজ করে যাচ্ছে।