Home জাতীয় শিক্ষা অফিসের সব অভিযোগ বক্স সচল করার নির্দেশ

শিক্ষা অফিসের সব অভিযোগ বক্স সচল করার নির্দেশ


মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ ও এর অধীন সব দফতর-সংস্থার অভিযোগ বক্সগুলো সচল করার নির্দেশ দিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীক। সেবাগ্রহীতাদের হয়রানি বন্ধ ও দুর্নীতি প্রতিরোধের লক্ষ্যে এ নির্দেশ দেন তিনি।

বৃহস্পতিবার দুর্নীতি দমন কমিশনের দেওয়া মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের দুর্নীতির প্রতিবেদন এবং তা প্রতিরোধে করণীয় সংক্রান্ত সুপারিশমালার বিষয়ে করণীয় নির্ধারণে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক সভায় তিনি এই নির্দেশ দেন।

সভায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তা ও অধীনস্থ বিভিন্ন দফতর সংস্থার প্রধান উপস্থিত ছিলেন।

সভায় শিক্ষা সচিব আবু বকর ছিদ্দীক বলেন, অভিযোগ বক্সের চাবি থাকবে অফিস প্রধানের কাছে। তিনিই এটি খুলবেন। অভিযোগ বক্স মাসে একবার খোলা হবে। অভিযোগ বক্স খোলার পরে কোনো কিছু না পড়েই প্রত্যেক অভিযোগ আগে রেজিস্টারে লিপিবদ্ধ করতে হবে। প্রত্যেক মাসে অভিযোগের বিষয়ে কী ব্যবস্থা নেওয়া হয়েছে তা বিভাগের মাসিক সমন্বয় সভায় আলোচনা হবে।

তিনি বলেন, শিক্ষা সবকিছুর উপরে। আমরা শিক্ষাসংশ্লিষ্ট ব্যক্তিরা যদি আলোকিত না হই তাহলে অন্যরা কীভাবে আলোকিত হবে? আমাদের উদাহরণ স্থাপন করতে হবে। আমাদের সততা, নিষ্ঠা ও আন্তরিকতার সঙ্গে কাজ করতে হবে।

তিনি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বিভিন্ন দপ্তর, সংস্থার দুর্নীতির বিষয়ে দুর্নীতি দমন কমিশনের প্রদত্ত প্রতিবেদনের বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা করেন এবং সংশ্লিষ্ট সংস্থা ও বিভাগকে ব্যবস্থা নিতে নির্দেশ দেন।