Home খেলাধূলা শ্রীলঙ্কাতেই হবে এশিয়া কাপ!

শ্রীলঙ্কাতেই হবে এশিয়া কাপ!


সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে শ্রীলঙ্কাতেই বসছে ১৮তম এশিয়া কাপ ক্রিকেট টুর্নামেন্ট। তবে পূর্বের সূচিতে কিছুটা পরিবর্তন হতে পারে। তিন দিন এগিয়ে ২৪ আগস্ট থেকে এশিয়া কাপ শুরু করতে চায় শ্রীলঙ্কা। পূর্বঘোষিত সূচিতে ২৭ আগস্ট থেকে শুরুর কথা ছিল এশিয়া কাপ।

অর্থনৈতিক সঙ্কট ও রাজনৈতিক অস্থিরতার কারণে এশিয়া কাপ শ্রীলঙ্কায় না হওয়া বিষয় নিয়ে গুঞ্জন ছিল। শ্রীলঙ্কায় না হলে বাংলাদেশে এশিয়া কাপ আয়োজন হতে পারে বলেও আলোচনা চলছিল।

তবে নিজেদের মাঠেই এশিয়া কাপ শুরু করতে চায় শ্রীলঙ্কা। ২৪ আগস্ট শুরু করার বিষয়ে পাকিস্তানের সমর্থনও পেয়েছে শ্রীলঙ্কা বোর্ড।

বোর্ডের একটি সূত্র দ্য নিউজকে জানিয়েছে, ‘আন্তর্জাতিক সূচিতে সংঘর্ষ এড়াতে পাকিস্তানসহ অংশগ্রহণকারী কয়েকটি দল সূচিতে কিছুটা পরিবর্তনের অনুরোধ জানিয়েছে। সেপ্টেম্বরের শেষদিকে ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে সাতটি টি-টোয়েন্টি খেলবে পাকিস্তান।’

ওই সূত্র আরো বলছে, ‘২৪ আগস্ট শুরু হয়ে ৭ সেপ্টেম্বর এশিয়া কাপ শেষ হলে পাকিস্তানের জন্য সুবিধা হবে। কারণ ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের জন্য সঠিক সময়ে দেশে ফিরতে পারবে তারা।

২০২০ সালে শ্রীলঙ্কার মাটিতেই হবার কথা ছিল টুর্নামেন্টটি। কিন্তু করোনার কারণে সেটি স্থগিত হয়েছিল। ২০২১ সালে আয়োজনের কথা থাকলেও তা বাতিল হয়। এরপর আগামী আগস্টে শ্রীলঙ্কায় আয়োজনের সিদ্ধান্ত নেয় এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)।

এশিয়া কাপে মোট ছয়টি দল অংশ নিবে। স্বাগতিক শ্রীলঙ্কাসহ বাংলাদেশ, ভারত, পাকিস্তান, আফগানিস্তান এবং বাছাই পর্ব থেকে একটি দল।

এশিয়া কাপ সাধারণত ওয়ানডে ফরম্যাটেই হয়ে থাকে। তবে ২০১৬ সালে প্রথম টি-টোয়েন্টি ফরম্যাটে হয়েছিল। ২০১৮ সালে সর্বশেষ এশিয়া কাপে হয়েছিল ওয়ানডে ফরম্যাটে। ওই আসরে চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। রানার্স-আপ হয় বাংলাদেশ।

এ বছরের এশিয়া কাপ হবে টি-টোয়েন্টি ফরম্যাটে। কারণ চলতি বছর অস্ট্রেলিয়ার মাটিতে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে টি-টোয়েন্টি ফরম্যাটে এশিয়া কাপ আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়।