Home ক্যাম্পাস খবর ক্যাম্পাসে জনসমাগম কমাতে অভিভাবকদের সহযোগিতা চাইলেন উপাচার্য

ক্যাম্পাসে জনসমাগম কমাতে অভিভাবকদের সহযোগিতা চাইলেন উপাচার্য

SHARE

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসসহ দেশের অন্য সাতটি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হয়েছে ঢাবি’র কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা। শনিবার সকাল ১১টা থেকে সাড় ১২টা পর্যন্ত সারাদেশে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষার সার্বিক ব্যবস্থাপনা নিয়ে সন্তোষ প্রকাশ করলেও ক্যাম্পাসে জনসমাগম কমাতে অভিভাবকদের সাহায্য চেয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

এদিন বেলা ১১টায় পরীক্ষা শুরু হলে এর কিছুক্ষণ পর উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদসহ সংশ্লিষ্টরা কলা ভবনের বিভিন্ন পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন। পরে সাংবাদিকদের সাথে কথা বলেন উপাচার্য। এসময় তিনি পরীক্ষার্থীদের চলাচলের সুবিধার্থে ক্যাম্পাসে জনসমাগম কমাতে অভিভাবকদের সাহায্য চেয়ে বলেন, এবার আমরা শিক্ষার্থীদের যাতায়াতে সুবিধার জন্য যানবাহন, অভিভাবক সমাগম পরিহার করতে অনুরোধ করেছিলাম।

কিন্তু দেখা যাচ্ছে, বিপুল সংখ্যক অভিভাবক ও শুভাকাঙ্ক্ষীরা আসছেন। এক্ষেত্রে আমাদের সাংস্কৃতিক উন্নয়ন দরকার। শিক্ষার্থীদের স্বাবলম্বী করে তোলার আহ্বান জানিয়ে তিনি বলেন, শিক্ষার্থীরা নিজেই এখন ‘ম্যাচিউর’। তার বয়সও আঠার (হয়েছে)। তাদেরকে তাদের মতো করে মতো করে কাজ করার মতো গড়ে তোলা আমাদের খুব জরুরি। যখন তারা নিজের মতো কাজ করতে শিখবে, সেটি তাদের বড় প্রশিক্ষণ। জ্ঞান অর্জনে ও দক্ষ মানব সম্পদ হিসেবে গড়ে উঠতে এটি তাদের অনেক কাছে দেবে। তাই অভিভাবকদের বলবে তাদেরকে একটু তাদের মতো করে ছেড়ে দেন। আমরাও কিন্তু সেভাবে এসেছিলাম।
তিনি আরও বলেন, স্বচ্ছ ও প্রতিযোগিতামূলক ভর্তি পরীক্ষা গ্রহণে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বদ্ধপরিকর। যথাযথভাবে নিয়মনীতি অনুসরণ করে স্বচ্ছ ও সুশৃঙ্খলভাবে এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। যে কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা ও অশুভ চক্র প্রতিহত করতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সর্বোচ্চ সতর্কতা ও সচেতনতা অবলম্বন করেছে।

উল্লেখ্য, এ বছর ‘খ’ ইউনিটে এক হাজার ৭৮৮ টি আসনের জন্য ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ছিল ৫৮ হাজার ৫৮৭ জন। সেই হিসেবে আসনপ্রতি ভর্তিচ্ছু শিক্ষার্থীর সংখ্যা প্রায় ৩৩ জন।