Home ক্যাম্পাস খবর শেকৃবিতে ২দিনব্যাপী প্রথম বার্ষিক রিসার্চ রিভিউ ওয়ার্কশপ-২০২২ এর শুভ উদ্বোধন

শেকৃবিতে ২দিনব্যাপী প্রথম বার্ষিক রিসার্চ রিভিউ ওয়ার্কশপ-২০২২ এর শুভ উদ্বোধন

SHARE

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেম (সাউরেস) কর্তৃক আয়োজিত ১ম রিসার্চ রিভিউ ওয়ার্কশপ ২০২২ এর শুভ উদ্বোধন হয়েছে। আজ ১৪ জুন ২০২২ (মঙ্গলবার) বিকাল ২টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় অডিটোরিয়ামে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. মোঃ শহীদুর রশীদ ভূঁইয়া। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. দিল আফরোজা বেগম, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল এর নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার, শেকৃবি’র মাননীয় ট্রেজারার প্রফেসর ড. মোঃ নজরুল ইসলাম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন গবেষণা পরিচালক অধ্যাপক ড. মোঃ আব্দুর রাজ্জাক।
সভাপতির বক্তব্যে মাননীয় ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. মোঃ শহীদুর রশীদ ভূঁইয়া বলেন, “কৃষি শিক্ষা, গবেষণা ও সম্প্রসারণে এই প্রতিষ্ঠানটি ১৯৩৮ সাল থেকে সামনে থেকে নেতৃত্ব দিয়ে আসছে। এই বিশ্ববিদ্যালয়ের ছাত্ররাই পরবর্তীতে শিক্ষক ও গবেষক হিসেবে অন্যান্য কৃষি শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানে অবদান রেখে চলেছে। জাতীয় প্রয়োজনে নতুন নতুন জাত সৃষ্টি ও প্রযুক্তি উদ্ভাবন করে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে হবে এবং মানসম্পন্ন গবেষণা করে ২০৪১ সালের উন্নত বাংলাদেশের জন্য নিজেদেরকে প্রস্তুত করতে হবে।” এছাড়াও উচ্চশিক্ষায় ছাত্র-ছাত্রী ও শিক্ষকদের গবেষণার পরিধি বাড়াতে অধিকতর বাজেট বরাদ্দের আহবান জানান তিনি।
ইউজিসির মাননীয় চেয়ারম্যান অধ্যাপক ড. দিল আফরোজা বেগম বলেন, “দেশের গবেষণার স্বার্থে আমরা একটি সেন্ট্রাল রিসার্চ কাউন্সিল এবং সেন্ট্রাল ল্যাব প্রতিষ্ঠা করবো। এই সেন্ট্রাল রিসার্চ কাউন্সিল দেশের সকল গবেষণার তত্ত্বাবধান করবে। একই সাথে সেন্ট্রাল ল্যাব অত্যাধুনিক যন্ত্রপাতি দ্বারা সজ্জিত থাকবে। দেশের সকল বিশ্ববিদ্যালয় তাদের গবেষণার নমুনা এই ল্যাবে পাঠিয়ে নিজেদের প্রয়োজন মতো এনালাইসিস করতে পারবে”। এছাড়া শিক্ষকদের গবেষণায় অধিক মনোযোগী হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, “আমাদের যতটুকু সামর্থ্য আছে ততটুকু দিয়েই আমাদের দেশের জন্য গবেষণা চালিয়ে যেতে হবে”।
অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল এর নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার, শেকৃবির মাননীয় ট্রেজারার অধ্যাপক ড. মোঃ নজরুল ইসলাম। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ, পরিচালকবৃন্দ, শিক্ষক, গবেষক ও কর্মকর্তাবৃন্দ।
উল্লেখ যে, অদ্যাবধি শেকৃবি’র সম্মানিত শিক্ষকদের তত্বাবধানে ৩৪৮৪জন এমএস এবং ৫৭জন পিএইচডি ছাত্রছাত্রী তাদের গবেষণা কার্যক্রম সম্পন্ন করে ডিগ্রি অর্জন করেছেন। সাউরেস এর তত্ত্বাবধানে ১০৫৬টি গবেষণা প্রকল্প সম্পন্ন হয়েছে। এই বিশ্ববিদ্যালয়ে নতুন নতুন অনুষদ ও বিভাগ চালু হওয়ায় ক্রমাগত এমএস ও পিএইচডি ছাত্র-ছাত্রীর সংখ্যা বাড়ছে, যার সংখ্যা ৪০০ এর অধিক।