Home ক্যাম্পাস খবর পবিপ্রবিতে বাংলাদেশের কোস্টাল এলাকার কৃষি বিষয়ক ওয়ার্কশপ অনুষ্ঠিত

পবিপ্রবিতে বাংলাদেশের কোস্টাল এলাকার কৃষি বিষয়ক ওয়ার্কশপ অনুষ্ঠিত

SHARE

পরিক্রমা ডেস্ক : পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ‘‘চ্যালেঞ্জ এন্ড অপরচুনিটিজ অফ এগ্রিকালচার ইন কোস্টাল এরিয়া অব বাংলাদেশ’’ বিষয়ক ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়েছে। ২৬ জুন, রবিবার সকাল ১০টায় পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রিসার্চ এন্ড ট্রেনিং সেন্টার এর আয়োজনে কৃষি অনুষদ সংলগ্ন কনফারেন্স রুমে এ ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়। রিসার্চ এন্ড ট্রেনিং সেন্টার এর পরিচালক প্রফেসর ড. আবুল কাশেম চৌধুরী এর সভাপতিত্বে ওয়ার্কশপে প্রধান অতিথি হিসেবে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী পরিচালক ড. শেখ মোহাম্মদ বখতিয়ার, বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের সদস্য পরিচালক (ক্রোপ) ড. মোঃ আবদুস সালাম এবং ড. মোঃ বখতিয়ার হোসেন, পরিচালক, সার্ক এগ্রিকালচার সেন্টার, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল।

ওয়ার্কশপে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন উদ্যানতত্ত্ব বিভাগের প্রফেসর ড. সন্তোষ কুমার বসু। ওয়ার্কশপে অংশগ্রহণকারী হিসেবে উপস্থিত ছিলেন কৃষি অনুষদের ডিন প্রফেসর মোহাম্মদ আলী, মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. এ বি সিদ্দিক, এএনএসভিএম অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ আহসানুর রেজা, কৃষি মাৎস্যবিজ্ঞান, এএনএসভিএম অনুষদের সকল বিভাগীয় চেয়ারম্যান, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, বরিশাল, পটুয়াখালী এর প্রতিনিধি, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট, বরিশাল এর প্রতিনিধি, বাংলাদেশ পরমানু কৃষি গবেষণা ইনস্টিটিউট এর প্রতিনিধি, বরিশাল ও পটুয়াখালী জেলার উপ-পরিচালক (কৃষি), উপ-পরিচালক (লাইভস্টক), উপ-পরিচালক (মাৎস্য)। ওয়ার্কশপে মূল প্রবন্ধ (কৃষি) উপস্থাপন করেন কৃষিতত্ব বিভাগের প্রফেসর ড.শামীম মিয়া, মূল প্রবন্ধ (মাৎস্য) মাৎস্যবিজ্ঞান অনুষদের প্রফেসর মোয়াজ্জেম হোসেন, মূল প্রবন্ধ (লাইভস্টক) এএনএসভিএম অনুষদের ডিন প্রফেসর ড. আহসানুর রেজা, মূল প্রবন্ধ (কৃষি বিষয়ক) বাংলাদেশ কৃষি গবেষণা ইস্টিটিউট, বরিশাল এর মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড.মোঃ আমিনুর রহমান, মূল প্রবন্ধ (রাইচ) বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট, বরিশাল এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ আলমগীর হোসাইন এবং মূল প্রবন্ধ (রাইচ ও নাট) বাংলাদেশ পরমানু কৃষি গবেষণা ইনস্টিটিউট এর সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা ড. সোয়েমা খাতুন।

ওয়ার্কশপে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত পদ্মা সেতু চালু হওয়ায় দক্ষিণাঞ্চলের কৃষিতে পরিবর্তন আসবে উল্লেখ করে বলেন সকলেই এই দক্ষিণাঞ্চলের মাটিকে লবনাক্ত বলে থাকে। আসলে এই এলাকার সকল মাটি লবনাক্ত নয়। পটুয়াখালীর উত্তরদিকে অনেক জমি আছে যেখানে আমন ধান এবং মুগ ডাল ব্যাপকভাবে উৎপাদিত হয়। এ অঞ্চলের সকল জমিকে ফসলি জমি হিসেবে তৈরির জন্য লিংকড ইরিগেশন এর উপর কাজ করা দরকার। ২০৪১ সালের উন্নত বাংলাদেশ চ্যালেঞ্জ মোকাবেলায় ব্লু-ইকোনোমি অর্থাৎ সমূদ্র নির্ভর অর্থনীতির উপর আমাদের জোরালোভাবে কাজ করে যেতে হবে।

পরিশেষে ওয়ার্কশপে পদ্মা সেতু উদ্বোধন করায় মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানানো হয়

SHARE