Home অর্থনীতি জিইএন বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্বে ড. মো. সবুর খান

জিইএন বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্বে ড. মো. সবুর খান

SHARE

পরিক্রমা ডেস্ক : গ্লোবাল এন্টারপ্রেনিউরশিপ নেটওয়ার্কের (জিইএন) ব্যবস্থাপনা পরিচালক হিসেবে মনোনীত হয়েছেন ড. মো. সবুর খান। তিনি আইসিটি এবং শিক্ষা খাতের অন্যতম স্বীকৃত নেতা এবং বাংলাদেশে উদ্যোক্তা ইকোসিস্টেম বিকাশে সম্মুখসারির প্রবক্তা।

প্রতিষ্ঠানটি থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

জিইএন বিশ্বব্যাপী ২০০টি দেশে প্রকল্প এবং কর্মসূচিসমূহের বৃহত্তম উদ্যোক্তা প্ল্যাটফর্ম এবং উদ্যোক্তা, বিনিয়োগকারী, গবেষক, নীতিনির্ধারক ও উদ্যোক্তা সহায়তা সংস্থাগুলোর মধ্যে গভীর আন্তসীমান্ত সহযোগিতা এবং উদ্যোগকে উৎসাহিত করতে বিশেষ অবদান রেখে চলেছে।

বাংলাদেশ উদ্যোক্তা উন্নয়নের ক্ষেত্রে জনপ্রিয় ড. সবুর খান। প্রথম তিনিই ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি থাকাকালীন ২০১৩ সালে সৃজনশীল ২০০০ উদ্যোক্তা তৈরির একটি সফল প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করেছিলেন। এ ছাড়াও বিজনেস ইনকিউবেটর, ভেঞ্চার ক্যাপিটাল, ডিপার্টমেন্ট অব ইনোভেশন অ্যান্ড এন্টারপ্রেনিউরশিপ, নলেজ ভ্যালির মতো অনেক প্রাসঙ্গিক প্রতিষ্ঠানের সহপ্রতিষ্ঠাতা হিসেবে ভূমিকা পালন করেছেন। এতে তরুণ প্রজন্ম ছাত্র থাকা অবস্থায় উদ্যোক্তাবৃত্তি শিখতে এবং তাদের প্রতিভার স্বাক্ষর, অন্বেষণ ও বিকাশ ঘটাতে পারে।

শিক্ষার্থীদের জন্য উদ্যোক্তা উন্নয়ন তহবিল (ইডিএফ) চালু করেছেন। বিভিন্ন ভাষায় উদ্যোক্তাবৃত্তির ওপর বেশ কিছু বই লিখেছেন ও প্রকাশ করেছেন। স্টার্টআপ মার্কেটের মতো অনেক প্রকল্পের উদ্যোগও গ্রহণ করেছেন তিনি। তরুণ ও সুবিধাবঞ্চিত গোষ্ঠীকে তাদের পণ্য অন্বেষণ করতে, বিকাশ ঘটাতে এবং স্বাবলম্বী হতে সাহায্য করার জন্য ঐতিহ্যের হাট, জীবিকা প্রকল্পকে উৎসাহিত করেছেন।

এ ছাড়া ড. খান জাতীয় ও আন্তর্জাতিকভাবে অনেক পুরস্কার অর্জন করেছেন। তাঁর উদ্যোক্তা অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি ইউরোপীয় এবং এশিয়ান বিভিন্ন বিশ্ববিদ্যালয় কর্তৃক সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি লাভ করেন।

SHARE