Home ক্যাম্পাস খবর ঢাবি—এ ‘পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন জেনোসাইড স্টাডিজ’—এর সদনপত্র বিতরণ

ঢাবি—এ ‘পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন জেনোসাইড স্টাডিজ’—এর সদনপত্র বিতরণ


ঢাকা বিশ্ববিদ্যালয় সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের ‘পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন জেনোসাইড স্টাডিজ’ কোর্সের শিক্ষার্থীদের সনদপত্র বিতরণ অনুষ্ঠান আজ ১৫ সেপ্টেম্বর ২০২২ বৃহস্পতিবার সেন্টারের কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষার্থীদের মাঝে সনদপত্র বিতরণ করেন।
সেন্টারের পরিচালক অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। এই কোর্সে কৃতকার্য ৩২ শিক্ষার্থীকে সনদ প্রদান করা হয়।
উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সনদপ্রাপ্ত শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়ে বলেন, অসাম্প্রদায়িক ও মানবিক মূল্যবোধ ধারণ করে মহান মুক্তিযুদ্ধের চেতনা ও বাংলাদেশে সংঘটিত গনহত্যার ঘটনা প্রজন্ম থেকে প্রজন্মে বহন করতে হবে। তিনি বলেন, ১৯৭১ সালে বাংলাদেশে যে গণহত্যা সংঘটিত হয়েছিল তার কেন্দ্রবিন্দুতে ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়ের প্রতিটি স্থাপনাই তখন আক্রমনের শিকার হয়েছিল এবং বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারী শহিদ হয়েছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সংঘটিত গণহত্যা বিশ্বে বিরল উল্লেখ করে তিনি এর আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়ার ক্ষেত্রে নেতৃত্ব দেয়ার জন্য সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।