Home ব্রেকিং ‘মিয়ানমার বিষয়ে শিগগির সিদ্ধান্ত নেবেন প্রধানমন্ত্রী’

‘মিয়ানমার বিষয়ে শিগগির সিদ্ধান্ত নেবেন প্রধানমন্ত্রী’

SHARE

বাংলাদেশ সীমান্তে বারবার মিয়ানমার বাহিনীর মর্টার শেল পড়া এবং সীমান্তে গোলাগুলির ঘটনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্র মন্ত্রণালয় ‘শিগগির সিদ্ধান্ত নেবেন’ বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেন, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্র মন্ত্রণালয় এর সুরাহার জন্য শিগগির একটি সিদ্ধান্ত নেবেন। আমরা শান্তিপ্রিয় দেশ, শান্তি বিঘ্নিত হোক তা আমরা কখনো চাই না।

রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় অ্যান্টি টেররিজম ইউনিটের পঞ্চম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। সোমবার (১৯ সেপ্টেম্বর) এ অনুষ্ঠান হয়।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের সঙ্গে মিয়ানমারের যে সীমান্ত লাইন তা মূলত বান্দরবান ও টেকনাফের দিকে। আমরা মনে করি মিয়ানমার তাদের অভ্যন্তরীণ সমস্যার জন্যই নানাভাবে যুদ্ধে জড়িয়ে পড়েছে। তবে আমরা এখনো সঠিকভাবে জানি না কার সঙ্গে তারা গোলাগুলি করছে কিংবা কাকে তারা প্রতিহত করছে। আমরা যেটুকু শুনেছি তাতে জানতে পেরেছি, আরাকান আর্মির সঙ্গে তাদের বিরোধ। সেই বিরোধের জের ধরেই তারা গোলাগুলি করছে।

তিনি বলেন, সীমান্তের কাছাকাছি কিংবা সীমান্ত পার হয়ে দু-একটি গুলি আমাদের দেশেও এসে পড়েছে, এতে আমাদের একজন মারা গেছেন এবং কয়েকজন আহত হয়েছেন। আমরা এর জন্য কড়া প্রতিবাদ জানিয়েছি। আমাদের বিজিবি মিয়ানমারের বিজিপিকে বলেছে। আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয় মিয়ানমারের রাষ্ট্রদূতকে ডেকে কড়া প্রতিবাদ জানিয়েছে।

আসাদুজ্জামান খান কামাল বলেন, মিয়ানমার ইস্যুতে আমরা প্রতিবাদ জানাবো। যদি এতে কাজ না হয় জাতিসংঘে আমাদের অসুবিধার কথা উত্থাপন করবো। আমরা শান্তিপূর্ণভাবে সব সমস্যার সমাধান করতে চাই।

রোহিঙ্গা অনুপ্রবেশ বিষয়ক এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, আমরা আর কোনো রোহিঙ্গা জনগোষ্ঠীকে এখানে ঢুকতে দেবো না। যে পরিমাণ রোহিঙ্গা এখন আমাদের দেশে রয়েছে তাদের নিয়েই নানা জটিলতায় রয়েছি।