Home জাতীয় এসএমইতে লেনদেনে লাগবে ৩০ লাখ টাকা

এসএমইতে লেনদেনে লাগবে ৩০ লাখ টাকা


শেয়ারবাজারে এসএমই প্লাটফর্মে লেনদেনে কোয়ালিফাইড ইনভেস্টরদের ন্যূনতম বিনিয়োগ সীমা ৩০ লাখ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি আদেশ জারি করা হয়েছে।

আদেশে বলা হয়েছে, এসএমইতে লেনদেনে যোগ্য বিনিয়োগকারী হতে শেয়ারবাজারে ন্যূনতম ৩০ লাখ টাকা বিনিয়োগ থাকতে হবে। আগে লেনদেন সীমা ছিল ২০ লাখ টাকা। এসএমইতে লেনদেনে বিনিয়োগকারীদের যোগ্য হতে আদেশ জারির দিন থেকে পরবর্তী ৩ মাস সময় দেওয়া হয়েছে।

বিনিয়োগকারীদের ৩০ লাখ টাকা বিনিয়োগের ভিত্তিতে প্রতি প্রান্তিকে এসএমইতে লেনদেনের যোগ্য করতে স্বয়ংক্রিয়ভাবে বিনা খরচে রেজিস্ট্রেশন করা হবে। এজন্য প্রতি প্রান্তিকে সিডিবিএল বা ডিপি বিনিয়োগকারীর বিস্তারিত তথ্য স্টক এক্সচেঞ্জে জমা দেবে।

এখন যারা ২০ লাখ টাকা বিনিয়োগ করে কোয়ালিফাইড ইনভেস্টর হয়ে এসএমই কোম্পানির শেয়ারধারণ করছেন, কিন্তু তারা যদি ৩০ লাখ টাকার শর্ত পূরণ না করেন, তাহলে তারা এসএমইর শেয়ার শুধুমাত্র বিক্রি করতে পারবে কিন্তু কিনতে পারবে না।

এর আগে গত ১৭ ফেব্রুয়ারি এসএমই মার্কেটে বিনিয়োগকারীদের অংশগ্রহণ বাড়াতে কোয়ালিফাইড ইনভেস্টর হওয়ার জন্য শেয়ারবাজারে ৫০ লাখ টাকা থেকে কমিয়ে ২০ লাখ টাকা করেছিল বিএসইসি।