Home ক্যাম্পাস খবর শেকৃবিতে দুই দিনব্যাপী বিতর্ক প্রতিযোগিতা

শেকৃবিতে দুই দিনব্যাপী বিতর্ক প্রতিযোগিতা

SHARE

আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস উপলক্ষে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। ‘মানুষের জন্য ফাউন্ডেশন’ এর সহযোগিতায় শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি এ আয়োজন করেছে। আগামীকাল থেকে ২ দিনব্যাপী বিতর্ক প্রতিযোগিতা শুরু হবে।

এবারের আয়োজনের শিরোনাম “মুক্তচিন্তা প্রস্ফুটিত থাকুক মুক্তির কথামালায়”। আজ দুপুর ১২টায় শেকৃবি সাংবাদিক সমিতির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে আয়োজকরা এসব তথ্য জানান।

আয়োজকরা বলেন, সারা বাংলাদেশে ৪৯টি বিতর্ক দলের বিপরীতে ৩২টি দলকে বেছে নিয়ে আগামীকাল(২৯ অক্টোবর) অনলাইনে প্রথম পর্বের বিতর্ক প্রতিযোগিতা শুরু হবে। এ পর্বে ১৯২ জন বিতার্কিককে নিয়ে মোট ৬৪টি প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এ পর্ব শেষে সর্বোচ্চ গড় নাম্বারের ভিত্তিতে শীর্ষ ৮টি দল নিয়ে কোয়ার্টার ফাইনাল,সেমিফাইনাল ও ফাইনাল অনুষ্ঠিত হবে। তবে পরবর্তী এ আয়োজনগুলো বিতার্কিকদের সরাসরি অংশগ্রহণে ৫ নভেম্বর ২টি অধিবেশনে অনুষ্ঠিত হবে। এর মধ্যে ১ম অধিবেশনে কোয়ার্টার ফাইনাল ও সেমিফাইনাল অনুষ্ঠিত হবে শেকৃবির কৃষি অনুষদে। আর ২য় অধিবেশনে ফাইনাল প্রতিযোগিতা এবং ‘কৃষিতে নারীর ভূমিকা ও লিঙ্গবৈষম্য’ শীর্ষক আলোচনা সভা ও পুরস্কার বিতরণ করা হবে। তারা আরও জানান, এ আয়োজনে সর্বমোট ৬০ জন বিচারক অনলাইনে এবং সরাসরি যুক্ত থাকবেন। প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন দল ১২ হাজার টাকা ও রানার্সআপ দল ৯ হাজার টাকা এবং বিভিন্ন পর্বে সেরা বিতার্কিক ও সেরা বিচারককে পুরস্কৃত করা হবে।