Home আন্তর্জাতিক সারাদেশে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ উদযাপন

সারাদেশে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ উদযাপন


‘দুর্ঘটনা-দুর্যোগ হ্রাস করি, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ি’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশে কুচকাওয়াজ ও মহড়ার মাধ্যমে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ -২০২২ উদযাপন হয়েছে। মঙ্গলবার (১৫ নভেম্বর) রাজধানীসহ সারাদেশে যথাযথ মর্যাদয় দিবসদিট পালিত হয়। আমার সংবাদ জেলা উপজেলা প্রতিনিধিদের পাঠানো সংবাদ তুলধরা হলো।

 

 

সালথায় ফায়ার সার্ভিস সপ্তাহের শুভ উদ্বোধনী

“দূর্ঘটনা-দুর্যোগ হ্রাস করি, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ি” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে ফরিদপুরের সালথায় তিনব্যাপী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ ২০২২ইং উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত। মঙ্গলবার (১৫ নভেম্বর) সকাল ১১টায় সালথা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের আয়োজনে ফায়ার সার্ভিসের কার্যালয় চত্বরে এর শুভ উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোঃ আক্তার হোসেন শাহীন। সালথা ফায়ার সার্ভিসের স্টেশনের অফিসার আঃ রাজ্জাকের সভাপতিত্বে এ সময় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার ইউএনও মো. আক্তার হোসেন শাহীন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান রূপা বেগম। উপজেলা কৃষি অফিসার (কৃষিবিদ) জীবাংশু দাস।

 

 

টুঙ্গিপাড়ায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহের উদ্বোধন

‘দুর্ঘটনা-দুর্যোগ হ্রাস করি, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ি’ প্রতিপাদ্যকে সামনে রেখে টুঙ্গিপাড়ায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহের উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার সকালে টুঙ্গিপাড়া ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনে উপজেলা নির্বাহী অফিসার আল মামুন প্রধান অতিথি হিসেবে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহের উদ্বোধন করেন। স্টেশন অফিসার খান এহসান উল আলমের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে টুঙ্গিপাড়া থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) আবুল কালাম উপস্থিত ছিলেন।

ভূঞাপুরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহের উদ্বোধন

“দুর্ঘটনা ও দূর্যোগ হ্রাস করি, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ি” এ প্রতিপাদ্য নিয়ে টাঙ্গাইলের ভূঞাপুরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১৫ নভেম্বর) সকালে ভূঞাপুর ফায়ার স্টেশনের উদ্দ্যোগে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।আলোচনা সভায় সহকারী কমিশনার (ভূমি) তামান্না রহমান জ্যোতির সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- উপজেলা পরিষদ চেয়ারম্যান মোছাঃ নার্গিস বেগম। বিশেষ অতিথি ছিলেন- ভূঞাপুর থানার অফিসার ইনচার্জ (তদন্ত) লুৎফর রহমান, ফায়ার সার্ভিস স্টেশন অফিসার আবুল কালাম, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও পৌর কমিশনার খন্দকার জাহিদ হাসান, ভূঞাপুর প্রেসক্লাবের সভাপতি শাহ আলম প্রামাণিক প্রমুখ।

সরিষাবাড়ীতে ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স সপ্তাহের উদ্বোধন

দূর্ঘটনা – দূ্র্যোগ হ্রাস করি, বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ গড়ি এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশের ন্যায় জামালপুরের সরিষাবাড়ীতে ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স সপ্তাহের উদ্বোধন করেছে সরিষাবাড়ী ফায়ার সার্ভিস। মঙ্গলবার সকালে ফায়ার সার্ভিস স্টেশনে এ সপ্তাহের উদ্বোধনে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা উপমা ফারিসা। এসময় বক্তব্য রাখেন সরিষাবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মহব্বত কবীর, ফায়ার সার্ভিস স্টেশন ভারপ্রাপ্ত কর্মকর্তা মিজানুর রহমান, আনসার ভিডিপি প্রশিক্ষক রাজু রায়হান, সরিষাবাড়ী উপজেলা প্রেস ক্লাবের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল আজিজ। এ সময় নানান পেশাজীবী মানুষ উপস্থিত ছিলেন। বক্তারা বলেন, ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স সবসময় সেবার মানসিকতা নিয়ে জীবনকে উৎসর্গ করে যান। নিজের জীবনকে বাজি রেখে যেকোন ঘটনা ও দূ্র্যোগে এগিয়ে যায়।

 

 

কালিগঞ্জে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহের উদ্বোধন

 

 

“দুর্ঘটনা দুর্যোগ হ্রাস করি, বঙ্গবন্ধুর সোনার বাংরা গড়ি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে কালিগঞ্জে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহের উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে। কালিগঞ্জে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর আয়োজনে সিভিল ডিফেন্সের সিনিয়র সদস্য জাকির হোসেনর সঞ্চালনায় কালিগঞ্জে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশন ইনচার্জ আলী আকবর এর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন কালিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা রহিমা সুলতানা বুশরা। তিনি তার বক্তব্যে বলেন অগ্নিকান্ডসহ সকল দুর্যোগ মোকাবেলায় ফায়ার সার্ভিস মুখ্য ভুমিকা রেখে চলেছে। নাগরিক সুরক্ষা নিশ্চিতকরণ, জীবন ও সম্পদ রক্ষায় জীবন বাজি রেখে দেশের গর্বিত সন্তানরা কাজ করছে। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কালিগঞ্জ থানার অফিসার ইনচার্জ মোহাম্মাদ হালিমুর রহমান বাবু, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শেখ নাজমুল ইসলামসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ, স্থানীয় সাংবাদিকবৃন্দ, ব্যবসায়ীবৃন্দ ও কালিগঞ্জে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা এবং সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।অগ্নিকান্ডসহ সকল দুর্যোগ মোকাবেলায় ফায়ার সার্ভিস মুখ্য ভুমিকা রেখে চলেছে।

চাঁদপুরে ফায়ার সপ্তাহের উদ্বোধন

‘দুর্ঘটনা দুর্যোগ হ্রাস করি বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ি’এ প্রতিপাদ্য বিষয় নিয়ে চাঁদপুরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ফায়ার সপ্তাহ উদ্বোধন হয়েছে। মঙ্গলবার (১৫ নভেম্বর) দুপুরে চাঁদপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানের উদ্বোধন করেন জেলা প্রশাসক কামরুল হাসান। অনুষ্ঠানটি দুটি পর্বে ভাগ করা হয়। প্রথম পর্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক কামরুল হাসান। তিনি বলেন, যে কোন দুর্ঘটনায় ফায়ার সার্ভিসকে কল দিলে খুব দ্রুতই তারা সেই কলকে সাড়া দেয়। তাদের কাছে কোন বিরতির সময় থাকে না। চট্টগ্রামের দুর্ঘটনায় উদ্ধার তৎপরাতা চালাতে গিয়ে তাদের ১৩ জন সদস্য প্রাণ হারিয়েছেন। এ অনুষ্ঠানই তাদের সীমাবদ্ধ নয়। এই ৩ দিনে তারা বিভিন্ন সচেতনতামূলক কর্মকান্ড পরিচালনা করবেন। জেলা প্রশাসক বলেন, শুরুতেই যদি সচেতন থাকি তাহলে বড় ধরণের দুর্ঘটনা রোধ করা সম্ভব। প্রাকৃতিক দুর্যোগের উপর আমাদের কোন নিয়ন্ত্রন নেই। এ ৩ দিনে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন জায়গায় যদি অগ্নিকান্ডসহ বিশেষ মহড়া দেয়া হয়, তাহলে তাদের মধ্যে সচেতনতা বৃদ্ধি পাবে। স্বাগত বক্তব্য রাখেন অনুষ্ঠানের সভাপতি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর উপ-সহকারি পরিচালক মো. সাহিদুল ইসলাম। সিনিয়র স্টেশন অফিসার রবিউল আল আমিন এর সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ ও অর্থ) সুদীপ্ত রায়, প্রেসক্লাবের সভাপতি গিয়াস উদ্দিন মিলন। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তিলাওয়াত করেন হাফেজ মো. হাবিবুর রহমান। অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে দুর্ঘটনা ও দুর্যোগ থেকে রক্ষা পেতে সচেতনামূলক বিশেষ মহড়া অনুষ্ঠিত হয়।

কবিরহাটে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ উদ্ধোধন

দুর্ঘটনা-দুর্যোগ হ্রাস করি, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ি’ এই প্রতিপাদ্যে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ-২০২২ উপলক্ষে মঙ্গলবার (১৫নভেম্বর) সকালে কবিরহাট উপজেলা ফায়ার সার্ভিস স্টেশন সত্বরে উদ্ধোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। অগ্নিনির্বাপণ ও নানা দুর্যোগে দায়িত্ব পালন করা সংস্থাটি ১৫ নভেম্বর থেকে ১৭ পর্যন্ত তিন দিনের ‘ফায়ার সপ্তাহ-২০২২’ ঘোষণা করেছে। এ উপলক্ষে উপজেলা পর্যায়ে সচেতনতামূলক নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। উপজেলা নিবার্হী কর্মকর্তা (ইউএনও) ফাতিমা সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- কবিরহাট পৌর মেয়র জহিরুল হক রায়হান, বিশেষ অথিতি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা কমিশনার (ভুমি) অমৃত দেবনাথ, কবিরহাট থানার অফিসার ইনচার্জ (ওসি) রফিকুল ইসলাম, সুন্দল পুর ইউপি চেয়ারম্যান হাজী ইলিয়াছ। কবিরহাট ফায়ার সার্ভিস স্টেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ মজিবুর রহমান সচেতনতা মূলক বক্তব্য প্রধান করেন। অনুষ্ঠানে চেয়ারম্যান, সাংবাদিক, এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ, শিক্ষকবৃন্দ ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের উপস্থিতিতে অগ্নিনির্বাপক বিষয়ে বিভিন্ন সচেতনতামূলক মহড়া প্রদর্শন করা হয়।

 

 

তাড়াশে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহের শুভ উদ্বোধন

সিরাজগঞ্জ তাড়াশ উপজেলায় দুর্ঘটনা-দুর্যোগ হ্রাস করি বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ি এই প্রতিপাদ্য কে সামনে রেখে সিরাজগঞ্জের তাড়াশে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ শুভ উদ্বোধন করেন উপজেলার সুযোগ্য নিবার্হী অফিসার মোঃ মেজবাউল করিম। ১৫ নভেম্বর মঙ্গলবার দুপুরে তাড়াশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর আযোজনে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ শুভ উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন তাড়াশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন অফিসার ভারপ্রাপ্ত এস এম রেজাউল করিম। এ সময় উপস্থিত উপস্থিত ছিলেন তাড়াশ প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক সাহেদ খান জয় সাবেক সভাপতি প্রভাষক আতিকুল ইসলাম বুলবুল, রফিকুল ইসলাম, লুৎফর রহমান, সানোয়োর হোসেন সাজু,হাদিউল ইসলাম প্রমুখ।

ঘাটাইলে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহের উদ্বোধন

দূর্ঘটনা দূর্যোগ হ্রাস করি,বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ি এই প্রতিপাদ্যকে সামনে রেখে টাঙ্গাইলের ঘাটাইলে ৩ দিনব্যাপী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ উদ্বোধন করা হয়েছে। এ উপলক্ষে মঙ্গলবার (১৫ নভেম্বর) সকালে ঘাটাইল ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন প্রাঙ্গণে এক আলোচনা সভা ও মহড়া অনুষ্ঠিত হয়। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ উদ্বোধন করেন ঘাটাইল উপজেলা নির্বাহী অফিসার মুনিয়া চৌধুরী। এসময় উপস্থিত ছিলেন, ঘাটাইল সহাকারী কমিশনার (ভূমি) মো: আরিফুর রহমান,স্টেশন অফিসার মো: সুজন মিয়া, উপজেলা সহকারী প্রকৌশলী মো: রওশন আহম্মদ,ফায়ার ফাইটার মিজানুর রহমান,লিডার মো: সফিকুল ইসলাম, লিডার মো: আরজু আহম্মেদসহ এসময় সকল কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

লামায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ উদযাপন

“দুঘর্টনা -দূর্যোগ হ্রাস করি, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ি” এ প্রতিপাদ্য নিয়ে বান্দরবানের লামায় কুচকাওয়াজ ও মহড়ার মাধ্যমে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ -২০২২ উদযাপন হয়েছে। মঙ্গলবার (১৫ নভেম্বর) সকালে উপজেলা ফায়ার স্টেশন চত্বরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ উপলক্ষে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে উপজেলা চেয়ারম্যান মোস্তফা জামাল জাতীয় পতাকা ও নির্বাহী কর্মকর্তা উপজেলা নির্বাহী অফিসার মোঃ মোস্তফা জাবেদ কায়সার ফায়ার সার্ভিসের পতাকা উত্তোলন করেন। স্টেশন অফিসার সাফায়েত হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অথিতি হিসাবে উপস্থিত ছিলেন, লামা পৌর মেয়র মোঃ জহিরুল ইসলামসহ প্রমূখ। অনুষ্ঠানে অথিতিগন শান্তির পায়রা উড়িয়ে ফায়ার সপ্তাহ -২০২২ এর শুভ উদ্বোধন করেন।

কেন্দুয়ায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ উদযাপন

‘দুর্ঘটনা – দুর্যোগ হ্রাস করি বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ি’ এই প্রতিপাদ্যের আলোকে নেত্রকোনার কেন্দুয়ায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ/২০২২ উদযাপন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১৫ নভেম্বর) সকাল ১১ টায় কেন্দুয়া ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের আয়োজনে অফিস প্রাঙ্গণে ফায়ার সার্ভিসের ভারপ্রাপ্ত স্টেশন অফিসার মো. হাবিবুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দুয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোঃ নূরুল ইসলাম। সিনিয়র ফায়ার ফাইটার আবুল খায়েরের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, কেন্দুয়া উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) কাবেরী জালাল, থানা পুলিশ ইন্সপেক্টর (তদন্ত) মো. আশরাফুল ইসলাম। কেন্দুয়া ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার মোঃ হাবিবুর রহমান উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন, অগ্নিকাণ্ডসহ সকল দুর্যোগ মোকাবিলা ও নাগরিক সুরক্ষা নিশ্চিতকরণের মাধ্যমে এশিয়ার অন্যতম শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসেবে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর সক্ষমতা অর্জন করেছে। পাশাপাশি দুর্যোগ -দুর্ঘটনায় জীবন ও সম্পদ রক্ষার মাধ্যমে নিরপদ বাংলাদেশ গড়ে তোলার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। এছাড়াও উপস্থিত ছিলেন, কেন্দুয়া রিপোর্টার্স ক্লাবের সভাপতি আসাদুল করিম মামুন, উদীচী শিল্পী গোষ্ঠীর সভাপতি নাট্যকার সাংবাদিক রাখাল বিশ্বাস, কেন্দুয়া প্রেস ক্লাবের সহ- সভাপতি সুনীল পোদ্দার, সাংবাদিক মো.মজিবুর রহমানসহ ফায়ার সার্ভিসের কর্মীবৃন্দ।

ভৈরবে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ উদ্বোধন

দুর্ঘটনা-দুর্যোগ হ্রাস করি, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ি ‍‍`এ প্রতিপাদ্যকে সামনে রেখে কিশোরগঞ্জের ভৈরবে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহের উদ্বোধন করা হয়েছে। ভৈরব বাজার ফায়ার সার্ভিস স্টেশনে বেলুন উড়িয়ে উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাদিকুর রহমান সবুজ। এসময় উপস্থিত ছিলেন ভৈরব উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জুলহাস হোসেন সৌরভ, ভৈরব ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর ষ্টেশন অফিসার আজিজুল হক রাজন, ভৈরব নৌ থানার ওসি মোহাম্মদ সাইদুর রহমান প্রমুখ। পরে উপস্থিত অতিথিদের সামনে অগ্নি নির্বাপক উদ্ধার সাজসরঞ্জাম সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন ষ্টেশন অফিসার আজিজুল হক রাজন পরে এ উপলক্ষে বর্ণাঢ্য যান্ত্রিক শোভাযাত্রা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করেন।

গৌরীপুরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ শুরু

‘দুর্ঘটনা-দুর্যোগ হ্রাস করি, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ি’ প্রতিপাদ্যকে সামনে রেখে শুরু হয়েছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ-২০২২। মঙ্গলবার (১৫ নভেম্বর) দিনটি উপলক্ষে সকালে সারা দেশের ন্যায় গৌরীপুর উপজেলায় তিনদিন ব্যাপী কর্মসূচি উদ্বোধন করা হয়েছে। অগ্নিনির্বাপণ ও নানা দুর্যোগে দায়িত্ব পালন করা সংস্থাটি বৃহস্পতিবার (১৭ নভেম্বর) পর্যন্ত তিন দিনের ‘ফায়ার সপ্তাহ-২০২২’ ঘোষণা করেছে। এ সময় ঢাকায় কেন্দ্রীয়ভাবে নানা অনুষ্ঠান ছাড়াও দেশের প্রতিটি বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে ফায়ার স্টেশনে সচেতনতামূলক নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। গৌরীপুর উপজেলায় সেবা সপ্তাহ উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার হাসান মারুফ। বিশেষ অতিথি ছিলেন গৌরীপুর অফিসার ইন চার্জ খান আব্দুল হালিম সিদ্দিকী। উপজেলা নির্বাহী অফিসার বলেন ফায়ার ফাইটাররাই বাস্তব জীবনের সত্যিকারের সাহসী মানুষ। অগ্নি দুর্ঘটনা রোধে মানুষকে সচেতন করতে আমাদের কাজ করতে হবে।

শরীয়তপুরের ডামুড্যায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহে উদ্বোধন

‘দুর্যোগ দুর্ঘটনা হ্রাস করি, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ি’এ প্রতিপাদ্যে শরীয়তপুরের ডামুড্যায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহের উদ্বোধন হয়েছে। এ উপলক্ষে (১৫ নভেম্বর) মঙ্গলবার সকালে উপজেলা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন চত্বরে জাতীয় পতাকা ও বাহিনীর পতাকা উত্তোলন এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। পতাকা উত্তোলন করেন উপজেলা নির্বাহী অফিসার হাছিবা খান ও ডামুড্যা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশন অফিসার (ভারপ্রাপ্ত) আবু দাউদ মোল্লা। এসময় বাহিনীর সদস্যরা জাতীয় পতাকাকে সালাম প্রদর্শন করেন। ডামুড্যা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশন অফিসার (ভারপ্রাপ্ত) আবু দাউদ মোল্লার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডামুড্যা উপজেলা নির্বাহী অফিসার হাছিবা খান,বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডামুড্যা ডামুড্যা থানার অফিসার ইনচার্জ শেখ শরীফুল আলম, ডামুড্যায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের টিম লিডার মোঃ বাবুল মিয়া, মোঃ শফিকুল ইসলাম, আশিকুজ্জামান শান্ত, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ফায়ারফাইটার প্রদীপ কির্ওনীয়া, দীপংকর বৈরাগী,সবুজ প্রমুখ। পরে ফায়ার সার্ভিসের কর্মীরা পৌরশহরের প্রধান প্রধান সড়কে জনসচেতনতা মূলক যান্ত্রিক মহড়া দেয়।

বীরগঞ্জে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ উদ্বোধন

দিনাজপুরের বীরগঞ্জে ”দুর্ঘটনা-দুর্যোগ হ্রাস করি বঙ্গবন্ধুর বাংলাদেশ গড়ি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ উদ্বোধন ২০২২ কালে প্রধান অতিথি উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আমিনুল ইসলাম, যারা নিজের জীবন উৎসর্গ করে মানুষের বিপদে ঝাপিয়ে পড়ে তারা মহান,তাদের তিনি ফায়ার সার্ভিস এর কর্মিদের ”বিজয়ী বীর” হিসেবে উপাধি দেন। ১৫ নভেম্বর মঙ্গলবার ফায়ার সার্ভিস চত্তরে উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার জিনাত রেহানা। এসময় বিশেষ অতিথি হিসেনে উপস্থিত ছিলেন, বীরগঞ্জ ফায়ার সার্ভিসের ওয়ার হাউজ ইন্সেপেক্টর মোঃ মেরাজ আলী, বিশিষ্ঠ ব্যবসায়ী রতন কুমার সাহা রেন্টু,বীরগঞ্জ প্রতিদিন পত্রিকার সম্পাদক মো.আব্দুর রাজ্জাক,সাংবাদিক নেতৃবৃন্দ এবং গণ্যমান্য ব্যক্তিবর্গ প্রমুখ।

বরিশালে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ উদ্বোধন

‘দুর্ঘটনা-দুর্যোগ হ্রাস করি, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ি’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে শুরু হচ্ছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ-২০২২। মঙ্গলবার সকাল সাড়ে ১১টায় বরিশাল ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বিভাগের আয়োজনে বরিশাল সদর ফায়ার স্টেশন প্রাঙ্গণে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বরিশাল বিভাগীয় কমিশনার মোঃ আমিন উল আহসান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার। বিশেষ অতিথি ছিলেন রেঞ্জ ডিআইজি এসএম আক্তারুজ্জামান, বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ সাইফুল ইসলাম বিপিএম (বার), বীর মুক্তিযোদ্ধা কে এস এ মহিউদ্দিন মানিক বীর প্রতীক, বরিশাল বিভাগের ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স উপপরিচালক মোঃ মিজানুর রহমান বিএফএম সহ ফায়ার সার্ভিস কর্মকর্তা-কর্মচারী, ফায়ার ফাইটার, রোভার স্কাউট, বিএনসিসিরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের শুরুতে অতিথিরা জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে জাতীয় পতাকা উত্তোলন করেন। পরে তারা বেলুন-ফেস্টুন শান্তির প্রতিক পায়ড়া উড়িয়ে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ- উদ্বোধন করেন।

ধনবাড়ীতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ পালিত

“দূর্টনা-দুর্যোগ হ্রাস করি, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ি” এই স্লোগানটি সামনে রেখে ধনবাড়ীতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ পালিত হয়েছে। ষ্টেশান অফিসার মোঃ আলতাব হোসেনের সভাপতিতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ধনবাড়ী উপজেলা নির্বাহী অফিসার মোঃ আসলাম হোসাইন, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন প্রেসক্লাব সম্পাদক আনছার আলী, সমাজ সেবক মোঃ আবুল হোসেন মাষ্টার সহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক বৃন্দ। কোরআন থেকে তেলাওয়াত হাফেজ মোঃ মিজানুর রহমান, অনুষ্ঠানটি সঞ্চালন করেন ফায়ার ফাইটার মোঃ খাদেমুল হাসান, সার্বিক সহযোগিতায় ছিলেন ফায়ার ফাইটার মোঃ ওবায়দুল্লাহ রবিন।

পাঁচবিবিতে ফায়ার সার্ভিস সপ্তাহ

একযোগে সারাদেশের ন্যায় জয়পুরহাটের পাঁচবিবিতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ-২২ পালিত হয়। মঙ্গলবার দুপুরে পাঁচবিবি ফায়ার সার্ভিস স্টেশন চত্বরে জাতীয় ও ফায়ার সার্ভিস পতাকা উত্তোলণের মধ্যদিয়ে দিবসের শুভ উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ বরমান হোসেন। পরে ফায়ার সার্ভিস স্টেশন চত্বরে বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীদের হঠাৎ দূর্ঘটার হাত থেকে রক্ষা পেতে করনীয় বিষয়গুলো প্রদর্শন করে দেখান ফায়ার সার্ভিস কর্মিরা। পাঁচবিবি ফায়ার সার্ভিস স্টেশন মাষ্টার মোঃ রতন হোসেনের সভাপতিত্বে স্টেশন চত্বরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় স্বাগত বক্তব্যে স্টেশন মাষ্টার মোঃ রতন হোসেন বলেন, চলতি বছরের প্রথম থেকে এ পর্যন্ত উপজেলায় ৬২টি অগ্নিকান্ডের ঘটনা ঘটে এতে মানুষের প্রায় অর্ধকোটি টাকার সম্পদের ক্ষতি হলেও দেড় কোটি টাকার সম্পদ রক্ষা করে ফায়ার সার্ভিস কর্মিরা। এছাড়া ১১৯ বার সড়ক ও অন্যান্ন দূর্ঘটনায় কর্মিরা ঘটনাস্থল থেকে ১৬১ জনকে আহতাবস্থায় উদ্ধার করে নিরাপদে হাসপাতালে পৌচ্ছে দিলেও ৬টি মৃত্য দেহ উদ্ধার করা হয় বলেও জানান তিনি। দূর্ঘটনার হাত থেকে রক্ষা পেতে উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও গনগুরত্বপূর্ন স্থানে ফায়ার সার্ভিস কর্মিরা ৩১টি মহড়া প্রদর্শনের আয়োজন করেন। আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার ও থানার অফিসার ইনচার্জ পলাশ চন্দ্র দেব দূর্ঘটার হাত থেকে জান-মাল রক্ষার বিভিন্ন দিক নির্দেশনামুলক বক্তব্য রাখেন।

কাউনিয়ায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ উদ্বোধন

দুর্ঘটনা-দুর্যোগ হ্রাস করি, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ি’প্রতিপাদ্যে রংপুরের কাউনিয়ায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ ২০২২ উদ্বোধন করা হয়েছে। গতকাল মঙ্গলবার সকালে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন চত্বরে ভারপ্রাপ্ত স্টেশন অফিসার মো. শাহীন সরকারের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন ইউএনও মোছা. তাহমিনা তারিন, উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. আব্দুল হামিদ সরকার, অনলাইন প্রেসক্লাব সভাপতি মো. মিজানুর রহমান প্রমূখ। এরআগে জাতীয় ও বাহিনীর পতাকা উত্তোলন এবং সম্মান প্রদর্শন শেষে র‌্যালি বের করা হয়। পরে অগ্নিকান্ডসহ নানা দুর্যোগ মোকাবিলায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ব্যবহারিত সরঞ্জামাদি ঘুরে দেখেন অতিথিবৃন্দ।

মহম্মদপুরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহের শুভ উদ্বোধন 

দুর্ঘটনা-দুর্যোগ হ্রাস করি বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ি এ স্লোগানে মাগুরা মহম্মদপুরে ৩ দিনব্যাপী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহের শুভ উদ্বোধন করা হয়েছে। গতি সেবা ত্যাগ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন মহম্মদপুর এর আয়োজনে, মঙ্গলবার দুপুরে ফায়ার সার্ভিস স্টেশনে ২০২২ ফায়ার সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা রামানন্দ পাল। কর্মসূচির মধ্যে জাতীয় ও বিভাগীয় পতাকা উত্তোলন এবং সালাম গ্রহণ ও প্যারেড পরিদর্শন। পরে তিন দিন ব্যাপী ফায়ার সপ্তাহের শুভ উদ্বোধন ঘোষণা করেন।আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব, করেন সৈয়দ মোস্তাইন আলী স্টেশন অফিসার (ভারপ্রাপ্ত) ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন মহাম্মদপুর। অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন মোঃ রিয়াজুল ইসলাম ফায়ার ফাইটার মহম্মদপুর স্টেশন।

বাগেরহাটের মোল্লাহাটে ফায়ার সপ্তাহ উদ্বোধন

বাগেরহাটের মোল্লাহাটে মঙ্গলবার(১৫ নভেম্বর) সকালে উপজেলা ফায়ার সার্ভিস স্টেশনের আয়োজনে ফায়ার সপ্তাহ-২০২২ উদ্বোধন করা হয়েছে। জাতীয় সংঙ্গীতের সাথে সাথে জাতীয় পতাকা ও ফায়ার সার্ভিসের নিজস্ব পতাকা উত্ত্বোলনের মাধ্যমে দিবসটির শুভ সূচনা করা হয়। পরবর্তিতে পবিত্র কোরআন তেলোয়াত ও আলোচনা সভা শেষে কবুতর উড্ডয়নের মধ্যদিয়ে ফায়ার সপ্তাহের উদ্বোধন করেন সহকারি কমিশনার (ভূমি) প্রশান্ত বৈদ্য। উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্যদেন উপজেলা ফায়ার সার্ভিস স্টেশনের সাব অফিসার মো কামরুল ইসলাম। অন্যান্য অতিথিবৃন্দের মাঝে উপস্থিত ছিলেন ওসি(তদন্ত) মোঃ মতিয়ার রহমান, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোহাম্মাদ আলী মোহন, সাংবাদিক আমির আলী প্রমুখ।

শাহজাদপুরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহের উদ্বোধন

‘দূর্ঘটনা-দূর্যোগ হ্রাস করি, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ি’ এই প্রতিপাদ্য নিয়ে সিরাজগঞ্জের শাহজাদপুরে ৩ দিনব্যাপি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহের উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার দুপুরে শাহজাদপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের আয়োজনে এ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার সাদিয়া আফরিন। স্টেশন অফিসার গোলাম কিবরিয়ার সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, শাহজাদপুর থানার অফিসার ইনচার্জ নজরুল ইসলাম মৃধা, শাহজাদপুর প্রেসক্লাবের সভাপতি বিমল কুন্ডু। এছাড়াও এসময় বক্তব্য রাখেন, ফায়ার লিডার আসাদুজ্জামান, সমকাল সাংবাদিক কোরবান আলী লাভলু। বক্তরা ফায়ার সার্ভিসের অগ্নিকান্ডসহ সকল দূর্যোগ মোকাবেলা, নাগরিক সুরক্ষা, জীবন ও সম্পদ রক্ষার মাধ্যমে বিভিন্ন সাহসী পদক্ষেপের বিষয়ে আলোচনা করেন।

ফেনীতে ফায়ার সপ্তাহ উদযাপন

ফেনীতে নানা আয়োজনের মধ্য দিয়ে শুরু হয়েছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ। এ উপলক্ষে মঙ্গলবার (১৫ নভেম্বর) সকালে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ-উল হাসান। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার জাকির হাসান ও ফেনী পৌরসভার মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-সহকারী পরিচালক পূর্ণ চন্দ্র মুৎসুদ্দী সভাপতিত্বে ও পরিবেশ ক্লাব ফেনীর সভাপতি নজরুল বিন মাহমুদুলের সঞ্চালনায় বক্তব্য রাখেন ফেনী চেম্বার অব কমার্সের সহ-সভাপতি জাফর উদ্দিন প্রমুখ। প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, যত দিন যাচ্ছে ঘনবসতি হচ্ছে। নানা রকম আধুনিক প্রযুক্তি আসছে। এতে আবার দুর্ঘটনা প্রবণও হচ্ছে। এজন্য দিনদিন নাগরিকের সচেতন হওয়ার প্রয়োজনীয়তাও তত বাড়ছে। তাহলেই সচেতনতার মাধ্যমে দুর্ঘটনা রোধ করা সম্ভব হবে। পুলিশ সুপার জাকির হাসান দিনদিন পানির উৎস কমে যাচ্ছে উল্লেখ করে বলেন, দিন দিন নতুন নতুন স্থাপনা তৈরি হচ্ছে। পাশাপাশি ডোবা-পুকুর ভরাট হয়ে পানির উৎস কমে যাচ্ছে। কিন্তু অগ্নিনির্বাপণে সবচেয়ে জরুরি পানি। এজন্য সক্ষমতা থাকার পরও অনেক সময় ঠিকভাবে সেবা দেয়া সম্ভব হয়না। তখন দোষারোপ করা হয় ফায়ার সার্ভিসকে। কিন্তু কেন পারছে না তা আমরা দেখি না। পৌর মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী বলেন, ফায়ার সার্ভিস জীবন বাজি রেখে ঝুঁকি নিয়ে মানুষের জান-মাল রক্ষা করে। সাম্প্রতিক বছরগুলোতে ফেনীতেও যেকোনো দুর্ঘটনায় অল্প সময়ে দক্ষতার সাথে তারা নিয়ন্ত্রণে এনেছে। যা অতিতে ছিলো না। ফেনী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-সহকারী পরিচালক পূর্ণ চন্দ্র মুৎসুদ্দী বলেন, ফেনীতে জনসচেতনতা বৃদ্ধির জন্য গত ৩ বছর ধরে নানা কার্যক্রম করছি। প্রতিদিন বহুতল ভবন গড়ে উঠছে। তবে নিয়ম মেনে পরিকল্পিতভাবে ভবন নির্মাণ হচ্ছে না। এ শহরকে নিরাপদ রাখতে হলে সবাইকে সচেষ্ট হতে হবে। প্রতিটি প্রতিষ্ঠানে অগ্নি নির্বাপণ ব্যবস্থা রাখতে হবে। প্রয়োজনে আমরা প্রশিক্ষণের ব্যবস্থা করবো। আগামী নির্বাচন উপলক্ষে এবারে মহড়া সাজানো হয়েছে। এ সময় বিভিন্ন হাসপাতাল-ক্লিনিকের প্রতিনিধি, যুব রেড ক্রিসেন্ট সোসাইটি, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের বিএনসিসি, রোভার স্কাউট দল, পরিবেশ ক্লাব ফেনীসহ সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ফেনীর সিনিয়র স্টেশন অফিসার জাকের হোসেন ও লীডার কণক কান্তি বড়ুয়ার নেতৃত্বে ফেনী ফায়ার সার্ভিসের একদল চৌকস ফায়ার ফাইটারের অংশগ্রহণে অগ্নিকান্ড ও দুর্ঘটনায় উদ্ধার কার্যক্রমের দৃষ্টিনন্দন মহড়া প্রদর্শন করা হয়।