Home আন্তর্জাতিক যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থী ভর্তির রেকর্ড!

যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থী ভর্তির রেকর্ড!

SHARE

পরিক্রমা ডেস্ক : ২০২১-২২ শিক্ষাবর্ষে যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি বাংলাদেশি শিক্ষার্থী ভর্তি হয়েছেন। এ সময় বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে পড়তে যাওয়া শিক্ষার্থীর সংখ্যা সাড়ে ১০ হাজার ছাড়িয়েছে, যা আগের শিক্ষাবর্ষের তুলনায় ২৩ দশমিক ৩ শতাংশ বেশি। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে ঢাকায় নিযুক্ত মার্কিন দূতাবাস।

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, ২০২১-২২ শিক্ষাবর্ষে যুক্তরাষ্ট্রে আন্তর্জাতিক শিক্ষার্থী পাঠানো দেশের তালিকায় একধাপ এগিয়ে ১৩তম অবস্থান দখল করে নিয়েছে বাংলাদেশ। এর আগের বছর যুক্তরাষ্ট্রে শিক্ষার্থী পাঠানোয় বাংলাদেশের অবস্থান ছিল ১৪তম। ২০২১-২২ শিক্ষাবর্ষে ১০ হাজার ৫৯৭ জন বাংলাদেশী শিক্ষার্থী উচ্চশিক্ষার জন্য যুক্তরাষ্ট্রকে বেছে নিয়েছেন, যা বিদেশী শিক্ষার্থীবিষয়ক বার্ষিক প্রতিবেদন ‘ওপেন ডোরস রিপোর্ট অন ইন্টারন্যাশনাল এডুকেশনাল এক্সচেঞ্জ-২০২২’-এ প্রকাশিত হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত এক দশকে যুক্তরাষ্ট্রে বাংলাদেশী শিক্ষার্থীদের সংখ্যা তিন গুণের বেশি বেড়েছে। ২০১১-১২ শিক্ষাবর্ষে যুক্তরাষ্ট্রে ৩ হাজার ৩১৪ জন বাংলাদেশী শিক্ষার্থী ভর্তি হয়েছিলেন। ২০২১-২২ শিক্ষাবর্ষে এসে শিক্ষার্থীর সংখ্যা বেড়ে ১০ হাজার ৫৯৭ জনে দাঁড়িয়েছে। বাংলাদেশের স্বাধীনতার পর ১৯৭৪-৭৫ শিক্ষাবর্ষে বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষা নিতে যাওয়া শিক্ষার্থীর সংখ্যা ছিল ৪৮০।

বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বলেছেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশি শিক্ষার্থীদের সব সময় স্বাগত জানায়। বাংলাদেশি শিক্ষার্থীরা যুক্তরাষ্ট্রে যুগান্তকারী গবেষণা থেকে শুরু করে সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে ক্যাম্পাসজীবনকে সমৃদ্ধ করার পাশাপাশি দেশজুড়ে মেধার সাক্ষর রেখে চলেছে। আমরা এটা জেনে আনন্দিত যে সময়ের সঙ্গে সঙ্গে আরো বেশিসংখ্যক বাংলাদেশি শিক্ষার্থী যুক্তরাষ্ট্রকে তাদের উচ্চশিক্ষার গন্তব্য হিসেবে বেছে নিচ্ছেন।

আন্তর্জাতিক শিক্ষা সপ্তাহ-২০২২ উপলক্ষে বেশ কয়েকটি তথ্যবিনিময় সেমিনার ও অনুষ্ঠানের আয়োজন করছে যুক্তরাষ্ট্র দূতাবাস। এসব সেমিনার ও অনুষ্ঠানে ভার্চুয়াল ও সশরীরে উপস্থিত হয়ে বাংলাদেশি শিক্ষার্থী-শিক্ষকদের জন্য যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষার আবেদন প্রক্রিয়া, বিভিন্ন ধরনের শিক্ষা কার্যক্রম, শিক্ষাবিষয়ক তহবিল ও বৃত্তির সুযোগ-সম্পর্কিত বিষয় সম্পর্কে জানতে পেরেছে। শিক্ষা সপ্তাহ উপলক্ষে বাংলাদেশে এডুকেশনইউএসএ পরামর্শ কেন্দ্রগুলো শিক্ষাসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ের ওপর যুক্তরাষ্ট্রের শিক্ষার সুবিধাগুলো কী, তা নিয়ে বিশেষ অধিবেশনের আয়োজন করবে।

SHARE