Home জাতীয় শেখ মনি মেধাবীদের রাজনীতিতে এনেছিলেন : মেয়র তাপস

শেখ মনি মেধাবীদের রাজনীতিতে এনেছিলেন : মেয়র তাপস


ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, শহীদ শেখ ফজলুল হক মনি বিদ্যালয় জীবন থেকেই বঙ্গবন্ধুর সান্নিধ্য পেয়েছেন। বঙ্গবন্ধুর ডাকে তিনি রাজনৈতিক অঙ্গনে আসেন। দেশব্যাপী তার উপর হুলিয়া ছিল। দীর্ঘজীবন তার কারাদণ্ড ভোগ করতে হয়েছে। তারপরও বঙ্গবন্ধুর নির্দেশে নিউক্লিয়াস গঠন করে সারাদেশে তিনি ছাত্রলীগকে সুসংগঠিত করেন। শিক্ষা কমিশনের বিরুদ্ধে আন্দোলন করেছেন এবং নিউক্লিয়াস গঠন করে মেধাবী ছাত্রদেরকে রাজনীতিতে নিয়ে এসেছেন। মুক্তির সংগ্রাম, স্বাধীনতার সংগ্রামে তাদেরকে সম্পৃক্ত করেছেন।’

শহীদ শেখ ফজলুল হক মনির ৮৪তম জন্মদিন উপলক্ষে রবিবার (৪ ডিসেম্বর) বনানী কবরস্থানে তার কবরে শ্রদ্ধার্ঘ অর্পণের পর সাংবাদিকদের সাথে আলাপকালে মনিপুত্র ও ঢাকার মেয়র তাপস এসব কথা বলেন।

ব্যারিস্টার তাপস বলেন, মুক্তিযুদ্ধকালীন মুজিব বাহিনী গঠন করে পাকহানাদার বাহিনীর বিরুদ্ধে রণাঙ্গনে নিজেই যুদ্ধে নেতৃত্ব দিয়েছেন শেখ মনি। পরবর্তীতে বঙ্গবন্ধুর নির্দেশে জাতি গঠনে তিনি বাংলাদেশ আওয়ামী যুবলীগ গঠন করেন।

শেখ মনি সাংবাদিকতাকে পেশা হিসেবে বেছে নিয়েছিলেন উল্লেখ করে তার ছোট ছেলে তাপস বলেন, তিনটি পত্রিকা তিনি চালু করেছিলেন। দৈনিক বাংলার বাণী, দ্য ডেইলি বাংলাদেশ টাইমস ও বিনোদনমূলক সাপ্তাহিক ‘সিনেমা’। এর মাধ্যমে তিনি জাতি গঠনে অনবদ্য অবদান রেখেছিলেন। অনবদ্য ত্যাগ এবং তিতিক্ষার মাধ্যমে জাতির জন্য তিনি নিবেদিতভাবে কাজ করেছেন।

ব্যারিস্টার শেখ তাপস এ সময় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শেখ ফজলুল হক মনিসহ ১৫ অগাস্টে নির্মমভাবে হত্যাকাণ্ডের শিকার সকলের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন ও তাদের আত্মার মাগফেরাত কামনা করেন।

অন্যান্যের মধ্যে এ সময় উপস্থিত ছিলেন- ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা ও সচিব আকরামুজ্জামান, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমোডর সিতওয়াত নাঈম, প্রধান প্রকৌশলী সালেহ আহমেদ, পরিবহন মহাব্যবস্থাপক মো. হায়দর আলী, ভারপ্রাপ্ত প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. ফজলে শামসুল কবির প্রমুখ।