Home ক্যাম্পাস খবর ‘বিশ্ববিদ্যালয়ের ভবিষ্যৎ: প্রতিবন্ধকতা এবং সম্ভাবনা’ শীর্ষক উচ্চ শিক্ষার উপর আন্তর্জাতিক সিম্পোজিয়াম ২০২২...

‘বিশ্ববিদ্যালয়ের ভবিষ্যৎ: প্রতিবন্ধকতা এবং সম্ভাবনা’ শীর্ষক উচ্চ শিক্ষার উপর আন্তর্জাতিক সিম্পোজিয়াম ২০২২ নর্থ সাউথ ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত

SHARE

পরিক্রমা ডেস্ক : গত ৩০শে নভেম্বর এবং ০১ই ডিসেম্বর, ২০২২ -এ আইকিউএসি আয়োজিত নর্থ সাউথ ইউনিভার্সিটিতে (এনএসইউ) উচ্চ শিক্ষা বিষয়ক ২ দিনব্যাপী আন্তর্জাতিক সিম্পোজিয়াম অনুষ্ঠিত হয়। সিম্পোজিয়ামের থিম ছিল ‘বিশ্ববিদ্যালয়ের ভবিষ্যৎ: প্রতিবন্ধকতা এবং সম্ভাবনা’ । সিম্পোজিয়ামে দেশ-বিদেশের খ্যাতিমান আন্তর্জাতিক স্কলারগণ অংশগ্রহণ করেন।

মালয়েশিয়ার এশিয়া প্যাসিফিক ইউনিভার্সিটি অব টেকনোলজি অ্যান্ড ইনোভেশনের উপ-উপাচার্য, প্রফেসর টিএস ড. মুরালি রমন দুইদিন ব্যাপী সিম্পোজিয়ামের শুভ উদ্বোধন ঘোষণা করেন এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর, সিম্পোজিয়ামের সমাপনী অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। আলোচনায় আরও অংশগ্রহণ করেন, এনএসইউ এর সম্মানিত উপাচার্য, অধ্যাপক আতিকুল ইসলাম, উপ-উপাচার্য, অধ্যাপক ড. এম. ইসমাইল হোসেন এবং ইউআইইউ-এর উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মো. আবুল কাশেম মিয়া।

অধ্যাপক রমন, তার উদ্বোধনী বক্তৃতায়, কোভিড -১৯ মহামারীর পরবর্তি সময়ে বিশ্বব্যাপী যে পরিবর্তনগুলি এসেছে, তার সাথে উচ্চ শিক্ষা কীভাবে মানিয়ে নিতে পারে তার উপর জোর আরোপ করেন । তিনি র‌্যাঙ্কিং, গবেষণা, যৌথ শিক্ষাদান এবং শেখার ক্ষেত্রে, সহযোগিতার গুরুত্ব তুলে ধরেন।

ইউজিসি সদস্য, প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর তাকে সিম্পোজিয়ামে আমন্ত্রণ জানানোর জন্য সমগ্র আইকিউএসি টিম এবং এনএসইউ -এর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি তার বক্তৃতায় বলেন, বাংলাদেশের মতো একটি উন্নয়নশীল দেশে, যেখানে সম্পদের অভাব রয়েছে, সেখানে মানসম্মত উচ্চশিক্ষা প্রদানের ব্যবস্থা করা অপরিহার্য। এবং এই কাজ সম্পন্ন করার জন্য, সহযোগিতা করা এবং পরিবর্তনগুলির সাথে খাপ খাইয়ে নেওয়া গুরুত্বপূর্ণ। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন শিক্ষার্থীদের উচ্চ মানের শিক্ষা প্রদানের জন্য একই সাথে তাদের একাডেমিক সাধনা বৃদ্ধির জন্য ইতিমধ্যে কিছু ব্যবস্থা প্রণয়ন করেছে বলে, তিনি জানান।

এছাড়া এনএসইউ-এর ডিন, ডিপার্টমেন্ট হেড, ফ্যাকাল্টি মেম্বার এবং বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আইকিউএসি ডিরেক্টররা সিম্পোজিয়ামে অ্যাক্রিডিটেশন, র‌্যাঙ্কিং, গুণগতমান নিশ্চয়তা, পাঠ্যক্রমের উন্নয়ন, গবেষণা এবং সমাজে শিক্ষার প্রভাব সম্পর্কিত নানা বিষয়ে আলোচনা করেন। সিম্পোজিয়ামের দ্বিতীয় দিনে একটি ছাত্র অধিবেশন ছিল যেখানে উল্লেখযোগ্য সংখ্যক ছাত্রছাত্রী অংশগ্রহণ করে এবং এনএসইউ-তে ছাত্রদের সন্তুষ্টি স্তর সম্পর্কে আলোচনা হয়।

অতিথি ও বক্তাদের মাঝে সম্মাননা স্মারক প্রদান অনুষ্ঠানের মধ্য দিয়ে সিম্পোজিয়ামের সমাপ্তি হয়।

SHARE