Home ব্রেকিং বাংলাদেশকে এগিয়ে নিতে আমাদের জ্ঞান চর্চার বিকল্প নেই : নূরুল আমিন

বাংলাদেশকে এগিয়ে নিতে আমাদের জ্ঞান চর্চার বিকল্প নেই : নূরুল আমিন

SHARE

ফরিদগঞ্জ (চাঁদপুর): ফরিদগঞ্জে কয়েকশত শিক্ষার্থীর অংশগ্রহণে ‘গণিত ও বিজ্ঞান’ উৎসব অনুষ্ঠিত হয়েছে। শনিবার (৭জানুয়ারী) বাংলাদেশ কেন্দ্রীয় কচি-কাঁচা মেলা’র অঙ্গসহযোগী সংগঠন ‘ফরিদগঞ্জ নবীন কচি-কাঁচার মেলা’র সম্মেলন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসবে বক্তব্য রাখেন কর্মসংস্থান ব্যাংকের চেয়ারম্যান ও সাবেক সিনিয়র সচিব মো: নূরুল আমিন।

তিনি  বলেন, গণিত চিন্তা শক্তির বিকাশ ঘটায়। এমনকি কবিতার মধ্যেও গণিতের প্রয়োগ রয়েছে। গণিত, বিজ্ঞান ও প্রযুক্তির উন্নতি ছাড়া দেশ ও জাতির উন্নয়ন সম্ভব নয়। গণিত ও বিজ্ঞানকে ভয় নয়, নিয়মিত চর্চা করে ভয়কে জয় করতে হবে। আগামীর বাংলাদেশকে এগিয়ে নিতে আমাদের জ্ঞান চর্চার বিকল্প নেই। তিনি বিজয়ী শিক্ষার্থীদের অভিনন্দন জানান এবং গণিতচর্চার পাশাপাশি বই পড়ার বিশেষ করে বিজ্ঞানী, দার্শনিক ও মনীষীদের গ্রন্থ পড়ার জন্য উপস্থিতিদের প্রতি আহ্বান জানান।

 

স্বাগত বক্তব্য রাখের মেলার সমন্বয়কারী শিশু সংগঠক ফরিদ আহমেদ রিপন।

 

কচি কাঁচার মেলার শিশু সংগঠক সানজিদা নবী আদ্রিতার সভাপ্রধানে বিশেষ অতিথি ভূমি মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব মো: মাকছুদুর রহমান পাটওয়ারী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর মতো করে দেশটাকে ভালোবাসতে হবে। কারণ বঙ্গবন্ধু শিক্ষা জীবন থেকেই দেশ ও দেশের মানুষকে ভালোবাসতেন। বঙ্গবন্ধুর জীবনী পড়তে হবে, কারণ বঙ্গবন্ধু সম্পর্কে জানলে নতুন প্রজন্মের কাছে নিজেকে গড়ে তোলার কাজ সহজ হবে। গণিত ও বিজ্ঞান সম্পর্কেও ধারনা রাখতে হবে, কারণ আমাদের সবার হাতে স্মাট ফোন রয়েছে, স্মার্ট ফোন ব্যবহার যেনো হয়, জ্ঞান অর্জনের মাধ্যম। আমাদের স্মার্ট হতে হবে।

বিশেষ অতিথি চাঁদপুর জেলা প্রশাসক কামরুল হাসান বলেন, প্রতিবছর গড়ে ২২ লক্ষ তরুণ লেখাপড়া শেষ করে চাকরির জন্য চেষ্টা করে। এর মধ্যে সর্বোচ্চ ৩০ হাজার লোক সরকারি চাকরি করার সুযোগ পায়। এছাড়া বেসরকারিসহ বিভিন্ন মাধ্যমে কয়েক লক্ষ লোকের কমংসংস্থান হয়। কিন্তু এরপরও অনেক লোক বেকার থেকে যায়। তাই আমাদের কর্মমূখি শিক্ষা গ্রহণ করতে হবে। পড়ালেখার পাশাপাশি প্রতিযোগিতায় অংশ গ্রহণ করতে হবে। বর্তমানে শুধু লেখাপড়া নয় খেলাধূলাসহ নানা ভাবে নিজেকে প্রতিষ্ঠিত করা সম্ভব। তাই নিজেদেরকে আগামী কঠিন বাস্তবতার মুখোমুখি করতে এখন থেকে প্রস্তুতি নিতে হবে।

কচি কাঁচার মেলার নবগঠিত কমিটির সভাপতি নুরুন্নবী নোমান ও সাধারণ সম্পাদক শামীম হাসানের যৌথ পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে ফরিদগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার তাসলিমুন নেছা, ফরিদগঞ্জ পৌরসভার মেয়র যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা আবুল খায়ের পাটওয়ারী, ভারতের পশ্চিমবঙ্গের নহাটা বিজ্ঞান ও যুক্তিবাদী মঞ্চের প্রদীপ সরকার,বিজ্ঞান বিষয়ক ম্যাজিশিয়ান রাই হরণ বিশ্বাস।

বিশেষ অতিথি পৌর মেয়র আবুল খায়ের পাটওয়ারী বলেন, আমাদের স্বাধীনতা যুদ্ধ, বাঙালিত্ব এবং মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ ও লালন করতে হবে। আর্দশবারন নাগরিক হিসেবে নিজেকে গড়ে তুলতে বই পড়তে হবে। মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস এবং জাতির পিতা সর্ম্পকে জানতে হবে।

আলোচনা সভা শেষে গনিত ও বিজ্ঞান বিষয়ে সেরা দশজনকে সম্মননা সনদ ও পুরষ্কৃত করা হয়। এছাড়া উৎসবের অংশ হিসেবে থাকবে বিজ্ঞান প্রজেক্ট উপস্থাপনকারীদেরও সনদপত্র দেয়া হয়।

 

 

এর আগে দিনব্যাপি অনুষ্ঠিত এই উৎসবে উপজেলার বিভিন্ন বিদ্যালয়ের কয়েকশত শিক্ষার্থী মেধা পরীক্ষায় অংশগ্রহণ করে। কয়েকটি বিদ্যালয় বিজ্ঞান ভিত্তিক প্রজেক্ট উপস্থাপন করে।

দুপুরে বর্ণাঢ্য র‌্যালী উপজেলা সদরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

SHARE