Home অন্যান্য “নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে মাউশির সিদ্ধান্ত”

“নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে মাউশির সিদ্ধান্ত”


ক্যাম্পাস প্রতিবেদক : নতুন শিক্ষাবর্ষ শুরু হওয়ার পরেই মূলত বিষয়ভিত্তিক প্রশিক্ষণের কার্যক্রম শুরু হয়েছে। কিন্তু সিদ্ধান্ত নেওয়ায় কিছুটা ভুল-ভ্রান্তির কারণে প্রায় সাড়ে ৭ লাখ শিক্ষক প্রশিক্ষণের বাইরে থেকে যাচ্ছেন। বিবিধ সমালোচনার কারণে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে বিষয়টি নিয়ে নতুন উদ্যোগ নেওয়া হয়েছে। সর্বশেষ খবর হলো প্রশিক্ষণের বাইরে কোন শিক্ষক থাকবেন না। তাই প্রথম দপায় বাদ পড়া শিক্ষকরাও এখন প্রশিক্ষণের আওতায় আসছেন।

দেশে এখন সরকারি বেসরকারি মিলে প্রাথমিক বিদ্যালয়ের সংখ্যা ১ লাখ ১৮ হাজার ৮৯৮টি। এসব প্রতিষ্ঠানে শিক্ষকের সংখ্যা ৬ লাখ ৫৭ হাজার ১৯৩ জন। এর মধ্যে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সংখ্যা ৬৫ হাজার ৫৬৬ টি এবং শিক্ষকের সংখ্যা ৩ লাখ ৬০ হাজার জন। অপর দিকে দেশে এখন বেসরকারি বা কিন্ডারগার্টেনের সংখ্যা ২৮ হাজার ১৯৩টি। এখানে শিক্ষকের সংখ্যা প্রায় ৫ লাখ। প্রথম পর্যায়ে প্রশিক্ষণের বাইরে থাকছেন ৭ লাখ ৪৩ হাজার প্রায়।

এ দিকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ জানিয়েছেন, নতুন শিক্ষা কার্যক্রমের উপর সব শিক্ষক প্রশিক্ষণ পাবেন। যদি কোনো শিক্ষক বাদ পড়ে যান তবে তাদের জন্য আলাদা প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।