Home কুমিল্লা ক্যাম্পাস ‘বিচারিক ক্ষমতা চায় ইউজিসি : সুপারিশ রাষ্ট্রপতির দফতরে’

‘বিচারিক ক্ষমতা চায় ইউজিসি : সুপারিশ রাষ্ট্রপতির দফতরে’


ক্যাম্পাস প্রতিবেদক : দেশের পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর নানা অনিয়ম বন্ধ করতে তদন্তের পাশাপাশি অনিয়মের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বিচারিক ক্ষমতা চায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এ ক্ষমতা চেয়ে প্রতিষ্ঠানটির ৪৮তম বার্ষিক প্রতিবেদনে সুপারিশ তুলে ধরা হয়েছে। গত ১২ জানুয়ারি, ২০২৩ সন্ধ্যায় প্রতিবেদনটি মহামান্য রাষ্ট্রপতির কাছে তুলে দেওয়া হয়েছে।

ইউজিসি’র সুপারিশে বলা হয়েছে, পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর নানা অনিয়মের জন্য সরাসরি হস্তক্ষেপ করার বা বিচারক ক্ষমতা ইউজিসির নেই। কোনো বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী নিয়োগে অনিয়ম, অতিরিক্ত ছাত্র-ছাত্রী ভর্তি, সনদবাণিজ্য, আর্থিক অনিয়ম ইত্যাদি হলে আইনগত ব্যবস্থা গ্রহণের ক্ষমতা থাকা প্রয়োজন ইউজিসির।

বর্তমানে যেটা হচ্ছে, ইউজিসি বিভিন্ন অনিয়মের সার্বিক বিষয় বিবেচনা করে তদন্ত প্রতিবেদন শিক্ষা মন্ত্রণালয়ে প্রেরণ ও দোষী ব্যক্তি/ব্যক্তিবৃন্দের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে। সংশ্লিষ্ট মন্ত্রণালয় ইউজিসির সুপারিশ অনুযায়ী পদক্ষেপ নিতে পারে আবার না-ও নিতে পারে।সিদ্ধান্ত বাস্তবায়নে অনেক সময়ও লেগে যায়। নিজেই যেন সিদ্ধান্ত বাস্তবায়ন করতে পারে সেজন্য ইউজিসিকে ক্ষেত্রবিশেষে বিচারিক ক্ষমতা প্রদান করা যেতে পারে।

আরেক সুপারিশে বলা হয়, পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী নিয়োগে প্রায়শই স্বজনপ্রীতি ও দুর্নীতির অভিযোগ পাওয়া যায়। ফলে উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোর ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে। নিয়োগে স্বচ্ছতা, জবাবদিহি নিশ্চিত করা এবং যোগ্য জনবল নিয়োগের উদ্দেশ্যে একটি স্বতন্ত্র নিয়োগ কমিশন গঠন করা যেতে পারে। পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী নিয়োগের জন্য ইউজিসি প্রণীত নিয়োগের নূন্যতম যোগ্যতা নির্ধারণ নীতিমালা বাস্তবায়নে সরকারকে প্রজ্ঞাপন জারি করতে বলা হয়েছে।

উচ্চ শিক্ষার মান উন্নয়নে ভিসি ও কোষাধ্যক্ষ নিয়োগে নীতিমালা প্রণয়ন, বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে বয়স ও সময়ের বাধ্যবাধতা শিথিল করা, বিশ্ব-র‍্যাংকিংয়ে এগিয়ে যেতে অভ্যন্তরীণ র‍্যাংকিং ব্যবস্থা চালু, ক্লাসে শিক্ষক-শিক্ষার্থীর অনুপাত নির্ণয়ে একটি মাস্টার প্ল্যান তৈরি, বিশ্ববিদ্যালয়ের পাঠ্যক্রমে নৈতিক শিক্ষার বিষয়টি যুক্ত করা, অ্যাকাডেমিক সনদ জালিয়াতি বন্ধে কিউআর যুক্ত করা, বিশ্ববিদ্যালয়ের জমির পরিমান নির্ধারণ করে দেওয়া, বিশ্ববিদ্যালয়ে ভর্তি জটিলতা নিরসনে ১টি স্বতন্ত্র কমিশন গঠন করাসহ ১৭টি সুপারিশ করেছে ইউজিসি।

ইউজিসির রিসার্চ সাপোর্ট এন্ড পাবলিকেশন বিভাগের অতিরিক্ত পরিচালক মোঃ শাহীন সিরাজ বলেন, পাবলিক-প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে ও চলমান সঙ্কট নিরসন করে ইউজিসির ভিত মজবুত করে বিশ্ব র‍্যাংকিংয়ে স্থান পেতে ইউজিসির ৪৮তম প্রতিবেদনে ১৭টি সুপারিশ করা হয়েছে।