Home আন্তর্জাতিক প্রকল্পের গতি আনতে টাস্কফোর্স গঠনের তাগিদ এআইআইবির

প্রকল্পের গতি আনতে টাস্কফোর্স গঠনের তাগিদ এআইআইবির

SHARE

পরিক্রমা ডেস্ক : এশীয় পরিকাঠামো বিনিয়োগ ব্যাংকের (এআইআইবি) মতে প্রকল্পের গতি বাড়াতে উচ্চ ক্ষমতার একটি টাস্কফোর্স গঠন প্রয়োজন। সেই সঙ্গে বাংলাদেশের উন্নয়নে বড় অংকের ঋণ এবং বাজেট সহায়তা দেওয়া বিষয়ে কাজ করছে ব্যাংকটি।

বুধবার (১৮ জানুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলমের সঙ্গে বৈঠক করেন এআইআইবির অপারেশন অঞ্চল-১ এর ভাইস প্রেসিডেন্ট উরজিট প্যাটেল। সেখানে এমন তাগিদ দেন প্যাটেল।

ড. শামসুল আলম বলেন, বাংলাদেশের অর্থনৈতিক সংস্কার প্রক্রিয়ার ভূয়সী প্রশংসা করেছেন প্যাটেল। তার মতে বাংলাদেশ বৈশ্বিক মন্দা পরিহারের সামর্থ্য রাখে। তবে প্রবৃদ্ধির গতি মন্থর হওয়ার আশঙ্কা নাকচ করা যায় না। প্যাটেল বলেছেন, দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশ ও ভারত অর্থনৈতিকভাবে শক্ত অবস্থানে আছে। যেকোন পরিস্থিতিতে এআইআইবি বাংলাদেশকে সহায়তা দিতে প্রস্তুত রয়েছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ড. শামসুল আলম বলেন, এআইআইবি মূলত চাচ্ছে তাদের প্রতিশ্রুত ঋণের অর্থছাড় বৃদ্ধিপাক। তাহলে তারা আরও বেশি বেশি ঋণ দিতে পারবে। প্রকল্পের বাস্তবায়ন দ্রুত হলে বাড়তি ব্যয়ও লাগবে না। সেই সঙ্গে আমাদের প্রয়োজনে ঋণ সহায়তা দিতে তারা সব সময় পাশে থাকবে বলে জানিয়েছে। আমরা আমাদের গুরুত্বের জায়গাগুলো তুলে ধরেছি। সেগুলোও অর্থায়নে তারাও একমত হয়েছে।

SHARE