Home জাতীয় শার্শায় আমের রাজধানী খ্যাত বেলতলায় আম বেচাকেনা শুরু

শার্শায় আমের রাজধানী খ্যাত বেলতলায় আম বেচাকেনা শুরু


মোঃ ফারুক আহম্মেদ : যশোর জেলার শার্শা উপজেলাধীন কায়বা ইউনিয়নে আমের রাজধানী খ্যাত বেলতলা বাজারে এখন আম(গুটি) বেচাকেনা শুরু হয়েছে। দেশের দক্ষিণ পশ্চিম অঞ্চলে যশোর জেলার শার্শা উপজেলার শেষ সীমানা ও সাতক্ষীরা জেলার কলারোয়া উপজেলা সীমানা শুরুর মাঝামাঝি বেলতলা নামক স্থানে এই আমের বাজারটি অবস্থিত।

শনিবার (১৮ মার্চ) সকালে বেলতলা বাজার ঘুরে দেখা যায়, প্রতি মণ আম ৩ থেকে ৪ হাজার টাকা দরে বিক্রি হচ্ছে।
জানা গেছে, রাজধানী ঢাকা সহ দেশের বিভিন্ন জেলা-উপজেলায় টক ডাইল,ও আচার তৈরীর কাজে ব্যাবহার হচ্ছে এই আম।
বেলতলা বাজারে আম বিক্রি করতে আসা আম বেপারী মোঃ রফিকুল ইসলাম জানান, চলতি বছর আবহাওয়া অনুকূলে থাকায় এই অঞ্চলে আমের ফলন এবার ভাল হয়েছে, গুটি আম হলেও আমের গঠন বেশ বড় আকারে বৃদ্ধি পেয়েছে। দেশে করোনা ভাইরাস না থাকায় চাহিদা বেশি ও ভালো দামে আম বিক্রি হবে বলে ঐ আম চাষী জানান।

আম বাজারে মেসার্স বিসমিল্লাহ ফল ভান্ডার এর স্বত্বাধীকারী মোঃ আব্দুস সাত্তার বলেন, এবছর আমের দাম ভালো এবং চাহিদাও বেশি আছে, আশা করছি এবছর ব্যবসা ভালো হবে।

ঐ বাজারের আম ব্যাবসায়ী সমিতির সভাপতি মোঃ লুকমান হোসেন জানান, বাজারে প্রতিটি আড়ৎ এ গুটি আম বেচাকেনা শুরু হয়েছে, পবিত্র রোজার পরপরই পাকা আম বেচাকেনা শুরু হবে, এ জন্য এখানে আম বিক্রি করতে আসা বেপারী এবং বাহির থেকে আম কিনতে আসা বেপারীদের সব ধরনের সুবিধা ও নিরাপত্তার ব্যবস্থা আছে।

শার্শা উপজেলা কৃষি কর্মকর্তা প্রতাপ কুমার মন্ডল জানান, সমগ্র উপজেলা ঘিরে এবার ৭শ’ ৯০ হেক্টর জমিতে বাণিজ্যিকভাবে আম চাষ হচ্ছে, এখানকার আম দেশের গণ্ডি ছাড়াও বিদেশে রপ্তানি হচ্ছে। এবছর প্রাকৃতিক দুর্যোগ না হলে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে তিনি জানান।

বেনাপোল প্রতিনিধি