Home ক্যাম্পাস খবর এনএসইউ’তে আন্তর্জাতিক গণিত দিবস উদযাপিত

এনএসইউ’তে আন্তর্জাতিক গণিত দিবস উদযাপিত


পরিক্রমা ডেস্ক : নর্থ সাউথ ইউনিভার্সিটির (এনএসইউ) গণিত ও পদার্থবিজ্ঞান বিভাগের আয়োজনে আজ আন্তর্জাতিক গণিত দিবস ২০২৩ উদযাপিত হয়েছে। ২০১৯ সালে ইউনেস্কো শিক্ষার্থী এবং সাধারণ জনগণের জন্য গণিতের গুরুত্ব প্রচারে ১৪ মার্চকে আন্তর্জাতিক গণিত দিবস হিসেবে ঘোষণা দেয়।

উপ-উপাচার্য অধ্যাপক ড. এম ইসমাইল হোসেন, গণিত ও পদার্থবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মোহাম্মদ শাহাদাত হোসেনসহ অন্যান্য অনুষদের সদস্যদের নেতৃত্বে এক শোভাযাত্রার মধ্য দিয়ে দিনব্যাপী উৎসব শুরু হয়। দিবসটি উপলক্ষ্যে আয়োজিত এক গণিত প্রতিযোগিতায় বিজয়ীদের ক্রেস্ট প্রদান করা হয়।

আন্তর্জাতিক গণিত দিবসের তাৎপর্য তুলে ধরতে আয়োজিত এক সেমিনারে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম, উপ-উপাচার্য অধ্যাপক ড. এম ইসমাইল হোসেন এবং স্কুল অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ফিজিক্যাল সায়েন্সেসের ডিন অধ্যাপক ড. জাভেদ বারী ছাড়াও বাংলাদেশ ম্যাথমেটিক্যাল সোসাইটির সহ-সভাপতি ও খুলনা বিশ্ববিদ্যালয়ের বায়োলজির অধ্যাপক ড. মোঃ হায়দার আলী বিশ্বাস এবং গণিত ও পদার্থবিজ্ঞান বিভাগের ড. মোঃ আসাদ উজ জামানও বক্তব্য রাখেন।

সেমিনারে অধ্যাপক আতিকুল ইসলাম এ বছরের থিম ‘সবার জন্য গণিত’ এর সাথে সামঞ্জস্য রেখে গাণিতিক শিক্ষাকে সবার কাছে সহজলভ্য করার ওপর গুরুত্বারোপ করেন। কেক কাটা, বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে দিবসটি উদযাপনের সমাপ্তি ঘটে।