Home জাতীয় প্রযুক্তি দিয়ে সুশাসনের তাগিদ: বিজ্ঞান জাদুঘর সফরে সরকারি কর্মকর্তারা

প্রযুক্তি দিয়ে সুশাসনের তাগিদ: বিজ্ঞান জাদুঘর সফরে সরকারি কর্মকর্তারা


পরিক্রমা ডেস্ক : গতকাল (১৯.০৩.২০২৩খ্রি.) ও আজ (২০.০৩.২০২৩খ্রি.) বাংলাদেশ ইনস্টিটিউট অফ গভর্নেন্স অ্যান্ড ম্যানেজমেন্ট (বিআইজিএম) এবং ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ডিপিডিসি) ৭০ জন প্রশিক্ষণার্থী কর্মকর্তা জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর সফর করেন। এতে সামরিক ও বেসামরিক প্রশাসনের কর্মকর্তা ও পেশাজীবীরা রয়েছেন। এ উপলক্ষ্যে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে সেমিনার, উন্মুক্ত আলোচনা ও বিজ্ঞান প্রদর্শনীর আয়োজন করা হয়।

আলোচনা সভায় জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, “বর্তমানে সরকারি কর্মকর্তাদের সুযোগ সুবিধা বহুগুন বৃদ্ধি পেয়েছে, সে আলোকে সরকারি প্রতিষ্ঠানগুলোকে সুশাসন দিয়ে গড়ে তুলতে হবে এবং নিঃস্বার্থভাবে দায়িত্ব পালন করতে হবে। বৈজ্ঞানিক উদ্ভাবন ও প্রযুক্তি দিয়ে সমসাময়িক চ্যালেঞ্জ মোকাবেলায় এগিয়ে আসতে হবে এবং সেবার মান বাড়াতে হবে। বহু মিল কারখানা ও বাণিজ্যিক প্রতিষ্ঠান কৌশলে বিদ্যুৎ চুরি করছে, তা’ কঠোরভাবে দমন করতে হবে। পানি, গ্যাস ও বিদ্যুৎ চুরি করে রাতারাতি অনেকে ধনী হয়ে যাচ্ছে। কেনাকাটায় সরকারি ক্রয়বিধি অনুসরণ করতে হবে। সিসিটিভির ব্যবহার নিশ্চিতসহ আধুনিক প্রযুক্তি প্রয়োগ করতে হবে।” অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের পরিচালক এ.কে.এম.লুৎফুর রহমান সিদ্দীক।

সেমিনারে আরও বক্তব্য রাখেন বিআইজিএম’এর কোর্স পরিচালক বণিক গৌর সুন্দর এবং ডিপিডিসি’এর তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো: মহিউল আলম। অনুষ্ঠান শেষে প্রশিক্ষণার্থীদের বিজ্ঞান জাদুঘরের পক্ষ থেকে স্মারক উপহার প্রদান করা হয়।