Home ক্যাম্পাস খবর ‘এসডিজিস ইন সাউথ এশিয়া: এ কম্প্যারেটিভ স্টাডি অব বাংলাদেশ, নেপাল অ্যান্ড শ্রীলংকা’...

‘এসডিজিস ইন সাউথ এশিয়া: এ কম্প্যারেটিভ স্টাডি অব বাংলাদেশ, নেপাল অ্যান্ড শ্রীলংকা’ শীর্ষক নতুন বইয়ের মোড়ক উন্মোচন করেছে এনএসইউ’র এসআইপিজি


পরিক্রমা ডেস্ক : নর্থ সাউথ ইউনিভার্সিটির (এনএসইউ) এসআইপিজির উপদেষ্টা অধ্যাপক সালাহউদ্দিন এম আমিনুজ্জামানের লেখা ‘এসডিজিস ইন সাউথ এশিয়া : এ কম্প্যারেটিভ স্টাডি অব বাংলাদেশ, নেপাল অ্যান্ড শ্রীলংকা’ শীর্ষক সর্বশেষ প্রকাশনার মোড়ক উন্মোচন করেছে সাউথ এশিয়ান ইনস্টিটিউট অব পলিসি অ্যান্ড গভর্নেন্স (এসআইপিজি)।

এই বইটিতে দক্ষিণ এশিয়ার দেশ বিশেষ করে বাংলাদেশ, নেপাল এবং শ্রীলঙ্কার প্রেক্ষাপটে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) সম্পর্কিত অগ্রগতি, বাস্তবায়ন এবং চ্যালেঞ্জ নিয়ে আলোচনা করা হয়েছে। বইটি শুরু হয়েছে জাতিসংঘের চারটি ভিন্ন উন্নয়ন দশকের বিবর্তন নিয়ে, এরপর এমডিজি এবং সার্ক উন্নয়নের বিভিন্ন বিষয় উঠে এসেছে। পরবর্তীতে লেখক যথাক্রমে এসডিজি-র বিল্ডিং ব্লক, গুণগত উদ্বেগ এবং উল্লেখ্য দেশগুলোর এসডিজি বাস্তবায়ন ব্যবস্থার প্রাতিষ্ঠানিক পর্যালোচনা উপস্থাপন ও বিশ্লেষণ করেছেন।

প্রথম আলো কার্যালয়ে অনুষ্ঠিত বইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইনস্টিটিউট ফর ইনক্লুসিভ ফাইন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্টের (আইএনএম) নির্বাহী পরিচালক ও বাংলাদেশ ব্যাংকের সাবেক প্রধান অর্থনীতিবিদ ড. মোস্তফা কে মুজেরী; ঢাকা বিশ্ববিদ্যালয়ের পপুলেশন সায়েন্স বিভাগের ড. মোহাম্মদ মইনুল ইসলাম; প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান; সাবেক নির্বাচন কমিশনার ও এনএসইউ’র এসআইপিজি’র সিনিয়র ফেলো ড. এম সাখাওয়াত হোসেন, এনএসইউ’র এসআইপিজি’র উপদেষ্টা ও অধ্যাপক ড. সালাহউদ্দিন এম আমিনুজ্জামান, এনএসইউ’র এসআইপিজি’র পরিচালক ও রাষ্ট্রবিজ্ঞান ও সমাজবিজ্ঞান বিভাগের (পিএসএস) চেয়ার অধ্যাপক ড. এস কে তৌফিক এম হক এবং এনএসইউ’র পিএসএস বিভাগের বেশ কয়েকজন শিক্ষক।

অনুষ্ঠানে ড. মোস্তফা কে মুজেরী এসডিজি বাস্তবায়নে একাডেমিক বইয়ের তাৎপর্য তুলে ধরেন। অধ্যাপক সালাহউদ্দিন এম আমিনুজ্জামান সাউথ এশিয়ায় এসডিজি বাস্তবায়নের তুলনামূলক অধ্যয়নের উপর আলোকপাত করে তার গবেষণার মূল ফলাফল তুলে ধরেন। ড. এম সাখাওয়াত হোসেন এ ধরনের তুলনামূলক গবেষণার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন এবং অধ্যাপক মইনুল ইসলাম এসডিজি সম্পর্কিত একাডেমিক গবেষণার জন্য তথ্য সংগ্রহের চ্যালেঞ্জের কথা তুলে ধরেন। মতিউর রহমান প্রথমার সাথে বইটি প্রকাশ করতে পেরে আনন্দ প্রকাশ করেন এবং এসআইপিজি, এনএসইউ’র সাথে আরও সহযোগিতামূলক কাজ প্রকাশ অব্যাহত রাখার অঙ্গীকার ব্যক্ত করেন।