Home ক্যাম্পাস খবর ২১তম এশিয়ান ইউনিভার্সিটি প্রেসিডেন্ট ফোরামের অন্বেষণে “একটি বিঘ্নিত পরিবেশে সুপরিকল্পিত উপায়ে উচ্চ...

২১তম এশিয়ান ইউনিভার্সিটি প্রেসিডেন্ট ফোরামের অন্বেষণে “একটি বিঘ্নিত পরিবেশে সুপরিকল্পিত উপায়ে উচ্চ শিক্ষা”


পরিক্রমা ডেস্ক : ২১ তম এশিয়ান ইউনিভার্সিটি প্রেসিডেন্টস ফোরাম (AUPF) থাইল্যন্ডের সিয়াম বিশ্ববিদ্যালয়ে গত ২৭-২৮ নভেম্বর, ২০২৩ তারিখে অনুষ্ঠিত হয়। এশিয়া অঞ্চলের ১৭টি বিশ্ববিদ্যালয় থেকে ৫৭ জন অংশগ্রহণকারী এ ফোরামে প্রতিনিধিত্ব করেন। “একটি বিঘ্নিত পরিবেশে সুপরিকল্পনার দ্বারা উচ্চ শিক্ষা” প্রতিপাদ্য নিয়ে এবারের ফোরাম অন্বেষণ করে। ফোরামের আলোচনায়, পাঠ্যক্রম এবং শেখার নকশা, প্রযুক্তি একীকরণ, গবেষণা উদ্ভাবন, এবং টেকসই ছাত্র কার্যক্রম, উচ্চ শিক্ষার দৃষ্টান্তের উপর নকশা চিন্তাভাবনার রূপান্তরমূলক প্রভাবের উপর জোর দেয়া হয়। এই ফোরামে সম্মিলিত দৃষ্টিভঙ্গি, একাডেমিক নেতাদের মতামত, অভিযোজনযোগ্যতা, উদ্ভাবন এবং একটি দূরদর্শী মনোভাব দ্বারা চিহ্নিত একটি উচ্চ শিক্ষার ল্যান্ডস্কেপ কল্পনা করা হয়।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির চেয়ারম্যান এবং এসোসিয়েশন অফ ইউনিভার্সিটিস অফ এশিয়া এন্ড দ্য প্যাসিফিক (AUPF) এর সভাপতি ডঃ মোঃ সবুর খান ফোরামে প্রধান ভূমিকা পালন করেন। তিনি “একটি বিঘ্নিত পরিবেশে ডিজাইনের দ্বারা উচ্চ শিক্ষা”প্রতিপাদ্যের উপর প্রেসিডেন্সিয়াল প্যানেল আলোচনায় মূল্যবান অন্তর্দৃষ্টি প্রদান করেছেন এবং “ছাত্র ক্রিয়াকলাপ এবং টেকসই ডিজাইন” এর উপর দৃষ্টি নিবদ্ধ করে একটি অধিবেশনে মূল বক্তব্য প্রদান করেছেন। উপরন্তু, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বিশ্বব্যাপী সহযোগিতার প্রতি তার প্রতিশ্রম্নতিকে দৃঢ় করেছে। অধিকন্তু, ৯টি বিশ্ববিদ্যালয়ের সাথে ক্রাকোর আঘ ইউনিভার্সিটি, আনহুই ইউনিভার্সিটি, ভিআইটি ভোপাল ইউনিভার্সিটি, ভিআইটি এপি ইউনিভার্সিটি, কম্বোডিয়ান ইউনিভার্সিটি, ঝেজিয়াং ইউনিভার্সিটি, ডংসিও ইউনিভার্সিটি, প্যান প্যাসিফিক ইউনিভার্সিটি, সমর স্টেট ইউনিভার্সিটি সহ ৯টি সম্মানিত প্রতিষ্ঠানের সাথে চুক্তি স্বাক্ষর করে বিভিন্ন একাডেমিক ফ্রন্টে আন্তর্জাতিক সহযোগিতার পরিধি বৃদ্ধি করেছে।

এইউপিএফ ২০২৩ সমসাময়িক চ্যালেঞ্জ মোকাবেলায় উচ্চ শিক্ষাকে পুনঃসংজ্ঞায়িত এবং উন্নত করার প্রতি একাডেমিক নেতাদের উৎসর্গের আলোকবর্তিকা হিসেবে দাঁড়িয়েছে। অন্তর্দৃষ্টিপূর্ণ আলোচনার বাইরে, ফোরামটি আন্তর্জাতিক সহযোগিতা বৃদ্ধি এবং শিক্ষা খাতে অগ্রসর হওয়ার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ চিহ্নিত করেছে।

আরও তথ্যের জন্য, অনুগ্রহ করে যোগাযোগ করুন:
আমেনা হাসান আনা, স্পেশাল এসিস্টেন্ট টু চেয়ারম্যান, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি,