Home ক্যাম্পাস খবর মানারাত ইন্টারন্যাশনাল ইউনভিার্সিটি ট্রাস্টের চেয়ারম্যান শাহ আবদুল হান্নানের ইন্তেকাল

মানারাত ইন্টারন্যাশনাল ইউনভিার্সিটি ট্রাস্টের চেয়ারম্যান শাহ আবদুল হান্নানের ইন্তেকাল


গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক সচিব ও মানারাত ইন্টারন্যাশনাল ইউনভিার্সিটি ট্রাস্টের চেয়ারম্যান শাহ আবদুল হান্নান ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আজ ২ জুন বুধবার সকালে হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি ইন্তেকাল করেন।
মহান আল্লাহ তা’আলার দরবারে তার জন্য জান্নাতুল ফেরদাউস কামনা করে শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. নজরুল ইসলাম।
এই বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ, শিক্ষাবিদ, লেখক, গবেষক, অর্থনীতিবিদ ও সমাজ সেবক জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর ও ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের সাবেক চেয়ারম্যান ছিলেন।
আজ বুধবার বাদ জোহর মরহুমের প্রথম জানাজা ধানমন্ডি ইদগাহ ময়দানে অনুষ্ঠিত হয়েছে। বাদ আসর বায়তুল মোকাররম জাতীয় মসজিদ ময়দানে দ্বিতীয় জানাজা শেষে শাহজাহানপুরের কবরস্থানে তার দাফন সম্পন্ন হয়।
তিনি ১৯৩৯ সালের ১ জানুযারি বৃহত্তর ময়মনসিংহের কিশোরগঞ্জ জেলার কটিয়াদী থানার বিখ্যাত শাহ পরিবারে তিনি জন্মগ্রহণ করেন। তিনি ১৯৫৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতি ও রাষ্ট্রবিজ্ঞান বিভাগে স্নাতক এবং ১৯৬১ সালে স্নাতকোত্তর সম্পন্ন করেন।
শাহ আবদুল হান্নান তার কর্মজীবন শিক্ষকতার পেশা দিয়ে শুরু করেন। তিনি ১৯৬২ সালে ঢাকা কলেজে রাষ্ট্রবিজ্ঞানের প্রভাষক হিসাবে যোগ দেন। ১৯৬৩ সালে তিনি পাকিস্তান ফিন্যান্স সার্ভিসে যোগ দেন। ১৯৯৮ সালে সর্বশেষ বাংলাদেশ সরকারের সচিব পদ থেকে অবসর গ্রহণ করেন।
এর মাঝে তিনি ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান, যেখানে তিনি ভ্যাট চালুর অন্যতম প্রবক্তা ছিলেন। তিনি অর্থ মন্ত্রণালয়ের ব্যাংকিং বিভাগ, সমাজ কল্যাণ ও সর্বশেষ অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীন সম্পদ বিভাগের সচিব ছিলেন। এর আগে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর, দুর্নীতি দমন ব্যুরোর মহাপরিচালক হিসাবে দায়িত্ব পালন করেন। শাহ আবদুল হান্নানের এক ছেলে, এক মেয়ে, তিন ভাই অনেক আত্মীয় স্বজন ও গুণগ্রাহি রয়েছেন।