Home জাতীয় পাটকল শ্রমিকদের অনির্দিষ্টকালের ধর্মঘট চলছে

পাটকল শ্রমিকদের অনির্দিষ্টকালের ধর্মঘট চলছে


বিশ্ববিদ্যালয় পরিক্রমা ডেস্ক : বকেয়া মজুরিসহ বিভিন্ন দাবিতে দেশের সব সরকারি পাটকল শ্রমিকদের ডাকা অনির্দিষ্টকালের ধর্মঘট চলছে। শ্রমিকরা রেল ও সড়ক পথ অবরোধের ঘোষণাও দিয়েছে।

বাংলাদেশ পাটকল শ্রমিক লীগের সভাপতি এবং খুলনার প্লাটিনাম জুট মিলের শ্রমিক সর্দার মোতাহার উদ্দিন জানান, সোমবার (১৩ মে) সকাল ৭টা থেকে অনির্দিষ্টকালের এ ধর্মঘট শুরু হয়েছে। আর বিকেল ৪টা থেকে রেল ও সড়ক পথ অবরোধ করা হবে। চলবে সন্ধ্যা ৭টা পর্যন্ত।

এদিকে ঢাকার ডেমরার রাষ্ট্রায়ত্ত করিম ও লতিফ বাওয়ানী জুট মিলের শ্রমিকরা গতকাল রবিবার এক সপ্তাহের বকেয়া মজুরি পেয়েছে। বাকি মজুরিও তারা ঈদের আগে পাবে বলে স্থানীয় সংসদ সদস্য (এমপি) তাদের আশ্বস্ত করেছেন। এর পরই তারা কর্মসূচি প্রত্যাহারের ঘোষণা দিয়েছে।

রবিবার (১২ মে) কর্মবিরতি এবং সড়ক ও রেলপথ অবরোধ কর্মসূচি পালন করেছে শ্রমিকরা। বিকেল ৪টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত খালিশপুরের নতুন রাস্তার মোড়ে শ্রমিকরা সড়ক ও পাশেই রেলপথ অবরোধ করে। সড়কেই তারা সমাবেশ, নামাজ আদায় ও ইফতারি করেছে।

বকেয়া মজুরি, মজুরি কমিশন, গ্র্যাচুইটি, প্রভিডেন্ট ফান্ড, বদলি শ্রমিকদের স্থায়ীকরণসহ ৯ দফা দাবিতে গত ৫ মে সন্ধ্যা থেকে বিজেএমসি (বাংলাদেশ জুট মিলস করপোরেশন) খুলনা অঞ্চলের শ্রমিকরা উৎপাদন বন্ধ রেখেছে। ৭ মে থেকে সড়ক অবরোধ কর্মসূচি পালন করছে। বিজেএমসি খুলনা অঞ্চলের খালিশপুরের প্লাটিনাম, ক্রিসেন্ট, খালিশপুর, দৌলতপুর ও স্টার; আটরা শিল্প এলাকার আলিম ও ইস্টার্ন এবং নওয়াপাড়া এলাকার জেজেআই ও কার্পেটিং জুট মিলের শ্রমিকরা এ কর্মসূচিতে অংশ নিচ্ছে।