Home আন্তর্জাতিক মুরসির মৃত্যুতে পরিবারকে শোক প্রকাশে বাধা

মুরসির মৃত্যুতে পরিবারকে শোক প্রকাশে বাধা


বিশ্ববিদ্যালয় পরিক্রমা ডেস্ক : মিসরের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসি সোমবার দেশটির আদালতে বিচার চলাকালেই মৃত্যুর কোলো ঢলে পড়েন। মুরসির মৃত্যুতে গোটা বিশ্ব যখন শোকাহত ঠিক সেই মুহূর্তে তার পরিবারকে শোক প্রকাশে বাধা দিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

এদিকে এই মৃত্যু বিশ্বকে নাড়িয়ে দিয়েছে। মিসরের সামরিক শাসক আবদেল ফাত্তাহ আল সিসির বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক ক্ষোভ দেখা গেছে। তিনিই গত ছয়টি বছর মুরসিকে নির্জন কারাবাসে বন্দী করে রেখেছিলেন।

এদিকে দেশটির একনায়ক সরকার এই মৃত্যুকে স্বাভাবিক বললেও মুরসিকে হত্যা করা হয়েছে বলে দাবি করেছে ব্রিটেনের প্রভাবশালী সংবাদমাধ্যম ইন্ডিপেনডেন্ট।

মুরসির বন্ধু ও সহকর্মীদের উদ্ধৃতি দিয়ে এক প্রতিবেদনে তারা জানিয়েছে, নিরাপত্তা বাহিনীর সদস্যরা মিশরের সাবেক ওই প্রেসিডেন্টকে যথাযথভাবে প্রাথমিক চিকিৎসা দেননি।

২০১২ সালের ১২ জুন হোসনি মোবারক গণআন্দোলনের মুখে ক্ষমতাচ্যুত হলে গণতান্ত্রিক নির্বাচনে মুরসি জয়লাভ করে এক বছর দেশ পরিচালনা করেন।

এক পর্যায়ে ২০১৩ সালে তৎকালীন সেনাপ্রধান আবদুল ফাত্তাহ আল সিসির নেতৃত্বাধীন অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত হন তিনি।

সিসি ক্ষমতাগ্রহণের পরে মুরসির শতাধিক সমর্থককে সহিংসতার অভিযোগে ফাঁসি দেন। এছাড়া হাজার হাজার সমর্থককে কারাগারে আটকে রাখা হয়।