Home জাতীয় হুমড়ি খেয়ে পড়ছে মাস্ক কিনতে, সরবরাহে টানাটানি

হুমড়ি খেয়ে পড়ছে মাস্ক কিনতে, সরবরাহে টানাটানি


বিশ্ববিদ্যালয় পরিক্রমা ডেস্ক :  বাংলাদেশে করোনা ভাইরাস শনাক্ত হবার খবর প্রচারের পরপরই সাধারণ মানুষ হুমড়ি খেয়ে পড়ে মাস্কসহ অন্যান্য স্বাস্থ্য উপকরণ কেনার জন্য। অনেক উপকরণ এরইমধ্যে বাজার থেকে নেই হয়ে যায়।

অভিযোগ উঠেছে, অনেক ব্যবসায়ী এই সুযোগে এসব পণ্যের দাম বাড়িয়ে দিয়েছেন। জরুরি স্বাস্থ্য উপকরণের দাম যাতে বেশি না রাখা হয়, এজন্য সরকারকে ভ্রাম্যমান আদালত চালানোর নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. আবুল কালাম আজাদ বলেন, ১৬২৬৩ হটলাইন নম্বরটি ডেঙ্গু বিষয়ক তথ্যের জন্য চালু করা হয়েছিল। তবে এখন এটি করোনা ভাইরাসের তথ্য জানা ও মানুষের সাহায্যের জন্য হটলাইন হিসেবে ব্যবহার করা হবে।

এছাড়া স্থানীয় পর্যায়ে কন্ট্রোলরুম স্থাপন করার কথাও জানান তিনি। যেখান থেকে হটলাইনের নম্বর দেয়া হবে এবং ওই নম্বরে যোগাযোগ করে ঘরে বসেই করোনা ভাইরাসের চিকিৎসার বিষয়ে পরামর্শ পাওয়া যাবে।

তিনি বলেন, “করোনা ভাইরাসকে অবহেলা না করে জটিলতা দেখা দিলে টেলিফোনে আমাদের সাথে যোগাযোগ করতে হবে। আমরা পরামর্শ দেবো এবং রোগীর অবস্থা গুরুতর হলে সেখান থেকেই তাকে আমরাই পরিবহন করে হাসপাতালে নেয়ার ব্যবস্থা করবো। সেই প্রস্তুতি আমাদের রয়েছে।”

দেশে নতুন করে কেউ করোনায় আক্রান্ত হননি। ফলে কোভিড-১৯ এ আক্রান্তের সংখ্যা এখনো পর্যন্ত তিনজনই আছে। সোমবার দুপুর ১২টার দিকে নিয়মিত সংবাদ সম্মেলনে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, বাংলাদেশে রোববার তিনজনের সংক্রমণ নিশ্চিত হওয়ার পর নতুন করে চারজনের নমুনা পরীক্ষা করা হয়েছে। তাদের কারো শরীরে করোনা ভাইরাসের সংক্রমণ পাওয়া যায়নি।

তবে বিদেশ থেকে যারা আসবেন, তাদের বাড়িতে ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দিয়েছেন ডা. সেব্রিনা ফ্লোরা। তিনি বলেন, বিদেশফেরতদের বাড়িতে ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে। এ সময় ওই ব্যক্তি বাড়ির বাইরে বেরিয়ে এদিক-সেদিক ঘোরাফেরা করলে প্রতিবেশীদের স্মরণ করিয়ে দিতে হবে যে, তিনি কোয়ারেন্টাইনে আছেন। তিনি যেন বাসাতেই থাকেন। এ সময় তাদের সাথে বিরূপ আচরণ না করারও অনুরোধ করেন এ চিকিৎসক।

উল্লেখ্য, প্রথমবারের মতো বাংলাদেশে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। আক্রান্ত তিনজনের মধ্যে দু’জন ইতালিফেরত। তৃতীয়জন পরিবারের সদস্য। তাদের বয়স ২০ থেকে ৩৫ বছরের মধ্যে। এছাড়া আরো দু’জনকে করোনা আক্রান্ত সন্দেহে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। বিবিসি।