Home ব্রেকিং মেঘনার পানি বৃদ্ধি, মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্প হুমকির মুখে, ঝুকিপূর্ণ এলাকা পরিদর্শন করলেন...

মেঘনার পানি বৃদ্ধি, মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্প হুমকির মুখে, ঝুকিপূর্ণ এলাকা পরিদর্শন করলেন নূরুল আমিন রুহুল এমপি


কবি নূর মোহাম্মদ খান

পূর্ণিমার প্রভাব কেটে গেলেও দক্ষিণা বাতাসে ফুলে-ফেঁপে উঠে জোয়ারে মেঘনা নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্পের মূল বেড়িবাঁধ হুমকির মুখে পড়েছে। চাঁদপুরে বিপদসীমার ৫৫ সেন্টিমিটার উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। ঝুঁকিপূর্ণ স্থান মেরামতের চেষ্টা করছেন স্থানীয় লোকজন ও প্রশাসন।

স্থাণীয় সংসদ সদস্য আলহাজ্ব এডভোকেট মোঃ নুরুল আমিন রুহুল আজ বুধবার বিভিন্ন ঝুকিপূর্ন স্থান পরিদর্শন করেন এবং আগামীকাল বৃহস্পতিবার মূল বেড়িবাঁধ ঝুকিপূর্ণ এলাকা পরিদর্শন করতে যাবেন| তিনি বেরিবাঁধ রক্ষায় সকলের দোয়া ও সহযোগিতা চেয়েছেন।

পাউবোর চাঁদপুর কার্যালয় সূত্রে জানা গেছে, মতলব উত্তর উপজেলার ১৪টি ইউনিয়নে ৬০ কিলোমিটারে ১৯৮৭-৮৮ অর্থবছরে বেড়িবাঁধ নির্মাণ করা হয়। এতে অর্থায়ন করে এশীয় উন্নয়ন ব্যাংক ও বাংলাদেশ সরকার। এই বাঁধের ভেতরে প্রায় ৩২ হাজার ১১০ একর ফসলি জমি আছে।নির্মাণের পর এ পর্যন্ত দুবার বেড়িবাঁধটি ভেঙে যায়। এতে কয়েক শ কোটি টাকার ফসল ও সম্পদের ক্ষতি হয়। বাঁধের প্রায়  অংশই পিচঢালাই সড়ক রয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে তালতলী এলাকার কয়েকজন বাসিন্দা অভিযোগ করেন, বর্ষা শুরুর পর থেকে টানা বৃষ্টি ও নদীর পানির চাপে মূল বাঁধের বিভিন্ন অংশে গর্তের সৃষ্টি হয়েছে। সেগুলো মেরামতে দ্রুত ও কার্যকর উদ্যোগ নেয়নি পাউবো কর্তৃপক্ষ। সময়মতো পদক্ষেপ না নেওয়ায় এসব গর্ত ও ছিদ্র ক্রমশ বড় হয়েছে। বাঁধও পড়েছে ভাঙনের ঝুঁকিতে। আতঙ্কে রয়েছেন বাঁধের ভেতরের পাঁচ লাখ বাসিন্দা।