Home জাতীয় আজ বসছে জাতীয় সংসদের নবম অধিবেশন

আজ বসছে জাতীয় সংসদের নবম অধিবেশন


বিশ্ববিদ্যালয় পরিক্রমা ডেস্ক :  সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে করোনা পরিস্থিতির মধ্যেও আজ রোববার বেলা ১১টায় বসছে জাতীয় সংসদের নবম অধিবেশন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হবে। অধিবেশন পরিচালনার ক্ষেত্রে কঠোর সতর্কতা অবলম্বন করা হয়েছে।

চলতি অধিবেশনে কয়েকটি গুরুত্বপূর্ণ বিল পাসের কথা রয়েছে। তবে স্বল্প সময়ের এই অধিবেশনে বিলগুলো পাস করা কঠিন হবে। কারণ বিগত দু’টি অধিবেশনের মতো এই অধিবেশন সংক্ষিপ্ত হবে, যা সর্বোচ্চ ৫ দিন চলতে পারে। তবে স্পিকার শিরীন শারমিন চৌধুরী জানিয়েছেন, “কত দিন চলবে সেটা এখন বলা যাবে না। আমাদের কাছে যে আইনগুলো পাসের জন্য এসেছে আমরা তা পেন্ডিং রাখতে চাই না। ফলে এই আইনগুলো পাসের জন্য যত কার্যদিবস দরকার হবে ততটা অধিবেশন চলবে।’’

বর্তমান করোনা পরিস্থিতিতে যেকোনো ধরণের ঝুঁকি এড়াতে সংসদ সদস্য ও সংসদ ভবন এলাকায় দায়িত্ব পালনকারী কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি নিয়ন্ত্রণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অধিবেশনে দায়িত্ব পালনকারী সবাইকে নমুনা পরীক্ষার মাধ্যমে করোনাভাইরাস নেগেটিভ নিশ্চিত করা হয়েছে।

ইতোমধ্যে সংসদে যোগদানকারী সংসদ সদস্যদেরও করোনার নমুনা পরীক্ষা করা হয়েছে। গত আগস্ট মাসেই ৮ জন সংসদ সদস্য করোনা আক্রান্ত হন। গতকাল খুলনা-৬ (কয়রা ও পাইকগাছা) আসনের সংসদ সদস্য (এমপি) আক্তারুজ্জামান বাবুর করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। এখন পর্যন্ত ৩৬ জন সংসদ সদস্য করোনা আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে চিকিৎসাধীন অবস্থায় সাবেক মন্ত্রী স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম গত ১৩ জুন ও নওগাঁ-৬ আসনের মো. ইসরাফিল আলম ২৭ জুলাই মারা যান। এছাড়া সংসদ সচিবালয়ের দুই শতাধিক কর্মকতা-কর্মচারী করোনা আক্রান্ত হন।

ঝুঁকি এড়াতে করোনা টেস্ট ছাড়াও শারীরিকভাবে অসুস্থ ও বয়স্কদের অধিবেশনে যোগ না দিতে বলা হয়েছে। অধিবেশনে এমপিদের উপস্থিতি যাতে কোনভাবেই তিন অংকে না পৌঁছায় সেদিকে সতর্ক থাকা হবে। অধিবেশন করে আসন বিন্যাসও গত দুইটি অধিবেশনের মতো থাকছে। নিরাপদ দূরুত্ব বজায় রেখে সংসদ সদস্যরা বসবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশপাশের বেশ কয়েকটি আসন ফাঁকা রাখা হবে। অংশগ্রহণকারী সবার জন্য মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। আর সবাইকে ডিসইনফেকশন চেম্বার দিয়ে প্রবেশ করতে হবে। মূল ভবনে প্রবেশের ক্ষেত্রে থার্মাল স্ক্যানারে তাপমাত্রা মেপে নিতে হবে।

পাসের অপেক্ষায় যেসব বিল

সংসদের হাতে যে বিলগুলো রয়েছে তা হল- সামুদ্রিক মৎস্য বিল-২০২০, গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষ বিল ২০২০, কাস্টমস (সংশোধনী) বিল-২০১৯, বাংলাদেশ প্রকৌশল গবেষণা কাউন্সিল বিল ২০১৯, চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিল ২০২০, হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় বিল ২০২০, বাংলাদেশ এনার্জি রেগুলেটররি কমিশন (সংশোধন) বিল ২০২০, বাংলাদেশ রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্ট বিল ২০২০, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় বিল ২০২০, মৎস্য ও মৎস্য পণ্য (পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ) বিল ২০২০, সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিল ২০২০, বাংলাদেশ ট্রাভেল এজেন্সি (নিবন্ধন ও নিয়ন্ত্রণ) (সংশোধন বিল) ২০২০ এবং আকাশপথ পরিবহন (মন্ট্রিল কনভেনশন) বিল ২০২০। এছাড়া নতুন আরও দুই-একটি বিল আসতে পারে।

প্রথম দিনের কার্যসূচি

আজ শুরু হতে যাওয়া নবম অধিবেশনের প্রথম দিনের বৈঠকে সভাপতিমণ্ডলী মনোনয়ন ও শোকপ্রস্তাব গ্রহণের বিষয়টি রয়েছে।সব অধিবেশনের শুরুর দিন শোকপ্রস্তাব গ্রহণের বিষয়টি থাকলেও চলতি সংসদের কোনো সদস্য মারা গেলে শোকপ্রস্তাবের ওপর আলোচনা হয় এবং রেওয়াজ অনুযায়ী ওই দিনের বৈঠক মুলতবি হয়। ফলে রোববার সংসদে শোক প্রস্তাবের ওপর আলোচনা শেষে মুলতবি করা হবে।

উল্লেখ্য, এর আগে কঠোর সতর্কতার মধ্যে গত ১০ জুন শুরু হওয়া বাজেট অধিবেশন মাত্র ৯ কার্যদিবসে ৯ জুলাই সমাপ্ত হয়। একটি অধিবেশন শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে পরবর্তী অধিবেশন বসার বাধ্যবাধকতা থাকায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এই অধিবেশন আহ্বান করেছেন।