Home খেলাধূলা ফুটবল কিংবদন্তি পেলেকে ছাড়িয়ে যাবেন মেসি?

ফুটবল কিংবদন্তি পেলেকে ছাড়িয়ে যাবেন মেসি?


ফুটবল কিংবদন্তি পেলের রেকর্ড ভাঙতে চলেছেন আর্জেন্টিনা অধিনায়ক লিওনেল মেসি। আন্তর্জাতিক ফুটবলে আর একটি গোল করতে পারলেই রেকর্ড স্পর্শ এবং ২টি করতে পারলে পেলেকে ছাড়িয়ে যাবেন ছয়বারের ব্যালন ডি’অর জয়ী এ তারকা।

১৯৭১ সালে জাতীয় দলের জার্সি গায়ে খেলা শেষ করেন এডসন আরান্তেস নসিমেন্ত পেলে। তখন আর্জেন্টিনার লিওনেল আন্দ্রেস মেসির জন্মও হয়নি। মেসি জন্মেছেন ১৯৮৭ সালে। ফুটবলের দুই প্রজন্মের দুই মহাতারকা কোপা আমেরিকা টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা ৩-০ গোলে ইকুয়েডরকে হারানোর পর আলোচনায় আসেন।

এই ম্যাচেই মেসির মন্ত্রমুগ্ধ পারফরম্যান্সের কারণে পেলের সঙ্গে মেসির আলোচনা শুরু হয়। সাড়া উঠে পেলের রেকর্ড ভাঙতে চলেছেন মেসি। আর একটি গোল হলেই পেলের রেকর্ড স্পর্শ করে ফেলবেন তিনি। আর দুই গোল করলে পেলেকে ছাড়িয়ে যাবেন আর্জেন্টাইন অধিনায়ক।

আন্তর্জাতিক ফুটবলে পেলে ৯২ ম্যাচ খেলে ৭৭ গোল করেছেন। সেই রেকর্ড স্পর্শ করতে মেসি এখন পেলের ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন। ইকুয়েডরের বিপক্ষে ম্যাচের তৃতীয় গোলটি করে মেসি এখন পেলের একহাত দূরে অবস্থান করছেন। ১৪৯ ম্যাচ খেলে মেসি করেছেন ৭৬ গোল।

বাংলাদেশ সময় আগামী বুধবার কলম্বিয়ার বিরুদ্ধে সেমিফাইনাল খেলবে আর্জেন্টিনা। এই ম্যাচে দুই গোল করতে পারলে পেলেকে ছাড়িয়ে যাবেন মেসি। তবে তা যদি না হয় সেক্ষেত্রে কলম্বিয়াকে হারাতে পারলে ফাইনালে যাবে আর্জেন্টিনা। সেই সুবাদে আরও একটি ম্যাচ খেলার সুযোগ পাবেন মেসি, সেখানে মেসি গোল পাবেন, সেটা ধরেই নিচ্ছেন মেসি ভক্তরা।

পেলেকে ছাড়িয়ে যেতে আরও একটি রেকর্ডের মুখে মেসি। ব্রাজিলের জার্সিতে পেলের হ্যাটট্টিক ৭টি, আর মেসির হ্যাটট্টিক ৬টি।

এদিকে, ফর্মে আছেন মেসি। চলমান কোপা আর্মেরিকা টুর্নামেন্টের পাঁচ খেলায় চার গোল করেছেন মেসি। এর মধ্যে দুটি গোল ফ্রি কিক থেকে করেন। এছাড়া পাঁচটি গোলে অ্যাসিস্ট করেন, পনেরবার গোলের সুযোগ তৈরি করেছেন। চার খেলায় ম্যাচ সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন আর্জেন্টাইন সুপারস্টার।